Home /News /national /
Modi Government: জুমলাবাজি, শকুনি, স্বৈরাচারী...'অসংসদীয় শব্দ' বাছল মোদি সরকার! তুমুল বিতর্ক

Modi Government: জুমলাবাজি, শকুনি, স্বৈরাচারী...'অসংসদীয় শব্দ' বাছল মোদি সরকার! তুমুল বিতর্ক

মোদি সরকারের বড় সিদ্ধান্ত

মোদি সরকারের বড় সিদ্ধান্ত

Modi Government: বিরোধীদের সমালোচনা এবং কন্ঠরোধ করতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে বিরোধী শিবিরের তরফে।

  • Share this:

#নয়াদিল্লি: সংসদ কক্ষে বিরোধীদের ব্যবহার করা বহু শব্দ নিষিদ্ধ করে দিল মোদি সরকার। কেন্দ্রের সমালোচনায় সংসদে ব্যবহার করা বিরোধীদের শব্দগুলিকে 'অসংসদীয়' বলে চিহ্নিত করা হয়েছে। সোমবার শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। তার আগে সংসদের যে অভিধান প্রকাশ করা হয়েছে তাতে বিরোধীদের ব্যবহার করা একাধিক শব্দকে অসংসদীয় বলে চিহ্নিত করা হয়েছে। বিরোধীদের সমালোচনা এবং কন্ঠরোধ করতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে বিরোধী শিবিরের তরফে।

সংসদের তরফে প্রকাশ করা ও সংসদীয় শব্দ তালিকায় রয়েছে অপব্যবহার, লজ্জাজনক, জুমলাবাজি, নাটক, তানাসাহি, দুর্নীতিগ্রস্ত, শকুনি, স্বৈরাচারী, খালিস্তানি। এছাড়াও জয়চাঁদ শব্দটিকেও অসংসদীয় শব্দের তালিকায় রাখা হয়েছে। কোভিড স্পেডার শব্দটিকেও রাখা হয়েছে অসংসদীয় শব্দের তালিকায়।

আরও পড়ুন: প্রথম দিনই চমক, যাত্রীদের জন্য বিশেষ উপহার! যাত্রা শুরুর শিয়ালদহ মেট্রোর, চোখ ধাঁধানো ছবি...

এখানেই শেষ নয়। অসংসদীয় শব্দের তালিকায় রয়েছে আরও অনেক শব্দ। স্নুপ গেট, খুন সে খেতি শব্দগুলিকেও অসংসদীয় তালিকায় ফেলা হয়েছে। সংসদে তরফে নতুন এই শব্দতালিকা প্রকাশের পরেই তোপ দেগেছেন একের পর এক বিরোধী নেতা। কংগ্রেসের রাজ্যসভার মুখ্য সচেতক জয়রাম রমেশ থেকে শুরু করে তৃণমূলের লোকসভার সাংসদ মহুয়া মৈত্র কেন্দ্রীয় সরকারের সমালোচনায় সরব হয়েছেন।

আরও পড়ুন: ধুতি দিয়ে বাধা, পুড়ে ছাই গোটা শরীর! পাশে কাগজে লেখা...শিউরে ওঠা ঘটনা রাণীচকে

কংগ্রেসের জয়রাম রমেশ ট্যুইটারে লিখেছেন, "মোদি সরকারের সমালোচনায় বিরোধীদের ব্যবহার করা শব্দ  অসংসদীয় তালিকায় ফেলা হয়েছে। এবার কি বিশ্বগুরু?" বিরোধী নেতাদের বক্তব্য, এইভাবে সরকারের সমালোচনার কন্ঠ রোধ করা যাবে না। মহুয়া মৈত্র ট্যুইটারে লিখেছেন, "সত্য কি অসংসদীয়?  স্বাস্থ্য ও জীবনধারণের ক্ষেত্রে ভারতের স্থান সর্বনিম্ন- ১৪৬। একমাত্র ভারতে পুরুষ ও মহিলার হার ৫ শতাংশের বেশি।"

সোমবার শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। তার আগে রবিবার পরপর দুটি বৈঠক রয়েছে নয়াদিল্লিতে। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীর নেতৃত্বে সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে। অন্যদিকে সেদিনই মল্লিকার্জুন খারগে বিরোধী দলের নেতাদের নিয়ে একটি বৈঠক ডেকেছেন। সেই বৈঠকেই সংসদে বিরোধী শিবিরের কৌশল নিয়ে আলোচনা হবে বলে সূত্রের খবর।

Published by:Suman Biswas
First published:

Tags: Narendra Modi, Parliament Monsoon Session

পরবর্তী খবর