Home /News /national /
Margaret Alva: বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী মার্গারেট আলভা! ধনখড়ের প্রতিদ্বন্দ্বী রাজস্থানের প্রাক্তন রাজ্যপাল

Margaret Alva: বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী মার্গারেট আলভা! ধনখড়ের প্রতিদ্বন্দ্বী রাজস্থানের প্রাক্তন রাজ্যপাল

বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী মার্গারেট আলভা

বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী মার্গারেট আলভা

Margaret Alva: উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে মার্গারেট আলভার নাম ঘোষণার পর এনসিপি প্রধান শরদ পওয়ার বলেছেন, “১৭ দলের সর্বসম্মতিতে উপরাষ্ট্রপতি পদে মার্গারেট আলভার নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার মনোনয়ন দাখিল করবেন আলভা।”

  • Share this:

    #নয়াদিল্লি: অবশেষে যাবতীয় জল্পনার শেষ। এনডিএ-র পর উপরাষ্ট্রপতি পদে প্রার্থীর নাম ঘোষণা করল বিরোধীরা। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভাকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করল বিরোধী শিবির। এনসিপি প্রধান শরদ পওয়ার রবিবার এই ঘোষণা করেছেন। উপরাষ্ট্রপতি পদে প্রার্থীর নাম ঠিক করতে বৈঠকে বসেছিলেন ১৭টি বিরোধী দল। তবে এই বৈঠকে উপস্থিত ছিল না তৃণমূল এবং আম আদমি পার্টির কোনও প্রতিনিধি।

    শনিবারই উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম ঘোষণা করেছেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডা। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী। রাজস্থানের ভূমিপুত্র জগদীপ ধনকড়ের (Jagdeep Dhankhar) বিরুদ্ধে লড়াইয়ে রাজস্থানের প্রাক্তন রাজ্যপালকে বেছে নেওয়া হল। বিরোধীদের মনোনীত উপরাষ্ট্রপতি (Vice President) পদপ্রার্থী হলেন মার্গারেট আলভা।

    আরও পড়ুন : প্রকাশিত হল আইসিএসই বোর্ডের দশম শ্রেণীর ফলাফল! পাশের হার ৯৯.৯৮%, রাজ্যে প্রথম, আসানসোলের ছেলে!

    উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে মার্গারেট আলভার নাম ঘোষণার পর এনসিপি প্রধান শরদ পওয়ার বলেন, “১৭ দলের সর্বসম্মতিতে উপরাষ্ট্রপতি পদে মার্গারেট আলভার নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন দাখিল করবেন আলভা।” তৃণমূল এবং আম আদমি পার্টির প্রসঙ্গে পওয়ার বলেছেন, “পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আমরা যোগাযোগের চেষ্টা করেছিলাম। কোনও কনফারেন্সে ব্যস্ত ছিলেন তিনি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গেও আমরা যোগাযোগ করেছি। কিছু দিন আগেই রাষ্ট্রপতি নির্বাচনে আমাদের প্রার্থীকে (যশবন্ত সিনহা) সমর্থন করার কথা ঘোষণা করেছেন তিনি। উপরাষ্ট্রপতি নির্বাচনেও আমাদের প্রার্থীকে (মার্গারেট আলভা) সমর্থনের কথা ঘোষণা করবেন।”

    আরও পড়ুন : 'গ্রিন সিগন্যাল' পেয়েই রাষ্ট্রপতি ভোট দিতে দিল্লিমুখী শিশির অধিকারী! সঙ্গীর নামে বড় চমক

    কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে জন্ম মার্গারেট আলভার। আইন নিয়ে পড়াশোনার পর তা নিয়েই কেরিয়ারের পথে এগিয়েছিলেন। ১৯৬৯-এ রাজনীতিতে যোগ দেন। ইন্দিরা গান্ধির আদর্শে অনুপ্রাণিত হয়ে কংগ্রেসের ‘হাত’ ধরে পথচলা শুরু। কর্ণাটক প্রদেশ কংগ্রেসের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। পরবর্তী সময়ে সংসদে পা রাখেন। চারবার রাজ্যসভার সাংসদ ও একবার লোকসভার সাংসদ হন। ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীও। এছাড়া উত্তরাখণ্ডের প্রথম মহিলা রাজ্যপাল হিসেবে নজির গড়েন মার্গারেট আলভা।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Jagdeep Dhakhar, President Election 2022

    পরবর্তী খবর