Home /News /national /
Malai Paan : ২০০ বছরেরও প্রাচীন ৬৮০ টাকা কেজি মালাই পান খেতে যেতে হবে লখনউয়ে, দেখুন তৈরির লোভনীয় পদ্ধতি

Malai Paan : ২০০ বছরেরও প্রাচীন ৬৮০ টাকা কেজি মালাই পান খেতে যেতে হবে লখনউয়ে, দেখুন তৈরির লোভনীয় পদ্ধতি

Malai Paan : পানের ভিতর মালাই না পান দিয়ে তৈরি মালাই?

  • Share this:

লখনউ: সোশ্যাল মিডিয়ার দৌলতে আজ দেশ বিদেশের খাবার, রান্না করার পদ্ধতি আমাদের হাতের মুঠোয়। ফোন নিয়ে বসে গেলেই হল। যে কোনও রান্নার রেসিপি থেকে শুরু করে বিভিন্ন প্রান্তের খাবারের সঙ্গে পরিচিতি হয়ে যেতে পারে অনায়াসেই। বাচ্চা থেকে বড় এই স্বাদ থেকে দূরে থাকে না কেউই। এহেন ইন্টারনেটের যুগে তাই দেশ- বিদেশ তো বটেই নিজেদের দেশেরই কত বৈচিত্র, কত ধরনের খাবার সম্পর্কে জানা যায়। যে কোনও রাজ্যে অঞ্চল বিশেষেও কত পার্থক্য থাকে খাদ্যাভাসে। আর এমনই খাবারের একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। যা ঝড়ের গতিতে মানুষের কাছে পৌঁছেছে কয়েক ঘণ্টার মধ্যেই। নিজের দেশেই এমন খাবার পাওয়া যায় দেখে অবাক অনেকে (Lucknow Malai Paan)।

মালাই পান, শুনলেই মনে হবে মালাই না পান? পানের ভিতর মালাই না পান দিয়ে তৈরি মালাই? কিন্তু এই মালাই পান একদমই ইউনিক (Special Malai Paan from Lucknow)। যার জন্যই মালাই পানের ভিডিও আজ ভাইরাল। লখনউয়ের একটি জায়গায় পাওয়া যায় ১৮০৫ সাল থেকে, কিন্তু ২০২২- এ দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ার দৌলতে তা আজ দেশের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে পরিচিত।

মালাই পান একটি মিষ্টির ধরন বা ডেসার্ট। এর সঙ্গে পানের অর্থাৎ পান পাতার কোনও যোগ নেই। নিশ্চয়ই ভাবছেন, তা হলে মিষ্টির নামে পান আসছে কেন? ভাইরাল হওয়া ভিডিওটি দেখলে বোঝা যাবে, একটি পাত্রে দুধ ফুটিয়ে ফুটিয়ে ঘন করে তা দিয়ে এই মালাই পান তৈরি হচ্ছে। মালাই পান আর পাঁচটা মিষ্টির মতো সহজেই বানানো যায় না। এটি বানানোর বিশেষ পদ্ধতি রয়েছে এবং বানাতে অনেকটা সময় লাগে।

আরও পড়ুন : বাড়িতে লুকিয়ে রেখেছিলেন ১২৫টি বিষধর সাপ! পরিণতি হল ভয়ঙ্কর!

@foodie_incarnate নামের অ্যাকাউন্ট থেকে শেয়ার করা ভিডিওটিতে দেখা যাচ্ছে এই মালাই পানের মূল উপকরণ দুধ এবং যা বেশ কিছু সময় ধরে হালকা আঁচে ফুটিয়ে ঘন করা হয় এবং তারপর মালাই আকার দিয়ে পানের আকারে কেটে পানের মতো ভাঁজ করে দেওয়া হয়। জানা যায়, এই মালাই পান বানাতে দুধ থেকে জল পুরো টেনে নেওয়া পর্যন্ত ফোটানো হয়, কাঠ-কয়লার আগুনে বসিয়ে মালাই করা হয় সেটিকে। পরে মালাই একের পর এক রেখে ভাঁজে ভাঁজে কাটা হয়। মালাই পানের আকারে দেওয়ার আগে তাতে বাদাম (আমন্ড), পিস্তা, কাজু, এলাচ ও মিছরি দেওয়া হয়। পরে সেটিকে পানের আকারে ভাঁজ করে পরিবেশন করা হয়।

আরও পড়ুন : করোনা ভ্যাকসিনের কারণে বাড়ছে মহিলাদের স্তনের আকার! চাঞ্চল্যকর দাবিতে শোরগোল!

আরও পড়ুন : বাহারি উটের পিঠে সওয়ার হয়ে বালির ঝড়ের পূর্বাভাস, ঝড়ের গতিতেই ভাইরাল সাংবাদিক মালাই পান বাজারে বিক্রি হয় ৬৮০ টাকা প্রতি কেজি দরে। এই ডেসার্ট শুধু মাত্র পাওয়া যায় লখনউতে। যদি ভিডিও দেখে জিভে জল আসে তা হলে পৌঁছে যেতে হবে লখনউ চক বাজারের বান-ওয়ালি গলিতে। সেখানে এই মালাই পানকে "মালাই কি গিলোরি" বা "বালাই কি গিলোরি" বলেও ডাকা হয়।
Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Lucknow, Malai Paan

পরবর্তী খবর