Weather Update: কলকাতার পারদ ছুঁয়েছে ৩৪ ডিগ্রি, ৪৮ ঘণ্টা এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

Weather Update: কলকাতার পারদ ছুঁয়েছে ৩৪ ডিগ্রি, ৪৮ ঘণ্টা এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

সকালে ঘন কুয়াশায় ঢেকে থাকলে বেলা বাড়তেই পরিষ্কার কলকাতার আকাশ। শনিবার সকালেও ঘন কুয়াশা দাপট থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে।

সকালে ঘন কুয়াশায় ঢেকে থাকলে বেলা বাড়তেই পরিষ্কার কলকাতার আকাশ। শনিবার সকালেও ঘন কুয়াশা দাপট থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে।

  • Share this:

#কলকাতা: সকালে ঘন কুয়াশায় ঢেকে থাকলে বেলা বাড়তেই পরিষ্কার কলকাতার আকাশ। শনিবার সকালেও ঘন কুয়াশা দাপট থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে। কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। সকালে কুয়াশা হলেও বেলা বাড়লে আকাশ পরিষ্কার হবে। আগামী কয়েকদিন তাপমাত্রা ক্রমশ বাড়বে। শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি  বেশি।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। শুক্র এবং শনিবার সিকিম-সহ দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার এই তিন জেলার সঙ্গে কোচবিহার ও আলিপুরদুয়ারে ও হালকা বৃষ্টি হতে পারে। সোমবার পর্যন্ত হালকা বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। সিকিমের উঁচু এলাকায় হালকা তুষারপাতের সম্ভাবনা।

তবে নতুন করে আর পারা পতনের সম্ভাবনা নেই। দিন ও রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে। রবিবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে।তাপমাত্রা বাড়লে ও বাতাসে জলীয় বাষ্প কম থাকায় রবিবার পর্যন্ত আর্দ্রতা জনিত অস্বস্তি কম থাকবে। যদিও সোমবার থেকে পূবালী হাওয়ার দাপট বাড়বে।বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প যুক্ত বাতাস ঢুকবে। এর প্রভাবে আকাশ মেঘলা হবে প্যাঁচপ্যাচে গরমে অস্বস্তি বাড়বে আগামী সপ্তাহে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী কয়েকদিন বৃষ্টি,  শিলাবৃষ্টি এমনকি তুষারপাতের সম্ভাবনা জম্বু কাশ্মীর লাদাখ মোজাফফরাবাদ হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে। এই পশ্চিমী ঝঞ্ঝার সরে পূর্ব দিকে এলে উত্তরবঙ্গের পার্বত্য এলাকার উচু অংশে হালকা বৃষ্টির সম্ভাবনা।বৃষ্টির শিলা বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশে ও। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে দার্জিলিং কালিম্পংয়েও বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহান্তে বৃষ্টিতে মনোরম পরিবেশ দার্জিলিংয়ে। সিকিমের উপরিভাগে হতে পারে তুষারপাত।

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে জম্মু-কাশ্মীরে। আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে জম্বু কাশ্মীর লাদাখ সহ উত্তর পশ্চিম হিমালয়ের অংশে। তুষারপাত হতে পারে মোজাফফরাবাদ হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু অংশে। আগামী চার-পাঁচ দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা জম্মু-কাশ্মীর লাদাখ ও মুজাফফরাবাদে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও সংলগ্ন এলাকায়। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ব্যাপক তুষারপাতের সম্ভাবনা শুক্রবার থেকে রবিবারের মধ্যে। আজ শুক্রবার ব্যাপকভাবে তুষারপাত হতে পারে জম্মু কাশ্মীর লাদাখ ও মুজাফফরাবাদে।  শনিবার তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশ ও  উত্তরাখণ্ড সংলগ্ন এলাকায়। এই পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব দিকে সরে এলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির শিলা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের পার্বত্য এলাকা অরুণাচল প্রদেশে। শনিবারে সিকিমের উপরিভাগে তুষারপাতের ও সম্ভাবনা রয়েছে।

BISWAJIT SAHA

Published by:Shubhagata Dey
First published: