Home /News /national /
Jammu and Kashmir: "উপযুক্ত সময় এলেই জম্মু কাশ্মীর রাজ্যের মর্যাদা পাবে": স্বরাষ্ট্র মন্ত্রক

Jammu and Kashmir: "উপযুক্ত সময় এলেই জম্মু কাশ্মীর রাজ্যের মর্যাদা পাবে": স্বরাষ্ট্র মন্ত্রক

Amit Shah

Amit Shah

Jammu and Kashmir Statehood: সরকার আরও জানিয়েছে, ২০১৮ সালে ৪১৭ টি থেকে ২০২১ সালে সন্ত্রাসবাদী হামলার পরিমাণ কমে হয়েছে ২২৯ টি৷

  • Share this:

    #নয়াদিল্লি: উপযুক্ত সময় এলেই জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেওয়া হবে, বুধবার সংসদে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। মন্ত্রক জানিয়েছে, ডিলিমিটেশন কমিশন ইতিমধ্যেই আদেশ জারি করেছে। জম্মু ও কাশ্মীরের নির্বাচন এবং রাজ্যের মর্যাদা দেওয়ার বিষয়ে একটি প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, “জম্মু ও কাশ্মীরকে উপযুক্ত সময়ে রাজ্যের মর্যাদা দেওয়া হবে। ডিলিমিটেশন কমিশন ২০২২ সালের ১৪ মার্চ এবং ৫ মে জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের সংসদীয় এবং বিধানসভা কেন্দ্রগুলির সীমানার বিষয়ে আদেশ জারি করেছে। নির্বাচন পরিচালনার সিদ্ধান্ত ভারতের নির্বাচন কমিশনের বিশেষাধিকার।” স্বরাষ্ট্র মন্ত্রক UT-এর উন্নয়নের জন্য ভারত সরকারের গৃহীত পদক্ষেপগুলিও তালিকাভুক্ত করেছে।

    আরও পড়ুন- "আপনার নাম মোদিজি, আপনাকে রোজ টিভিতে দেখা যায়," একরত্তির উত্তরে হেসে ফেললেন মোদি

    “এছাড়াও, সরকার জম্মু ও কাশ্মীরের সর্বাত্মক উন্নয়নের জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে, যার মধ্যে রয়েছে নানান ফ্ল্যাগশিপ প্রোগ্রামের বাস্তবায়ন, আইআইটি এবং আইআইএম প্রতিষ্ঠা, দু’টি নতুন এইমস এবং রাস্তা নির্মাণ, বিদ্যুৎ পরিকাঠামো প্রকল্পগুলির দ্রুত বাস্তবায়ন,” বলেছে স্বরাষ্ট্রমন্ত্রক। এছাড়া, জম্মু ও কাশ্মীরের শিল্প বিকাশের জন্য ২৮,৪০০ কোটি টাকা ব্যয়ে একটি নতুন কেন্দ্রীয় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে, যা ৪.৫ লক্ষ মানুষকে কর্মসংস্থান দেবে বলেও দাবি মন্ত্রকের।

    জম্মু ও কাশ্মীরের জন্য যথাক্রমে ৩৭ এবং ৪৬ টি বিধানসভা আসনের আগের সংখ্যার জায়গায় ডিলিমিটেশন কমিশন জম্মুর জন্য ৪৩ টি এবং কাশ্মীরের জন্য ৪৭ টি আসনের বিজ্ঞপ্তি দিয়েছে, জানিয়েছে মন্ত্রক।

    সরকার আরও জানিয়েছে, ২০১৮ সালে ৪১৭ টি থেকে ২০২১ সালে সন্ত্রাসবাদী হামলার পরিমাণ কমে হয়েছে ২২৯ টি৷ তবে, সীমান্তের ওপার থেকে মদতপুষ্ট সন্ত্রাসবাদীদের দ্বারা সংখ্যালঘু সম্প্রদায় এবং পরিযায়ী শ্রমিকদের উপর আক্রমণ হয়েছে বলে অভিযোগ সরকারের৷

    আরও পড়ুন- নেই চাহিদা! দেশজুড়ে মুরগির দামে বিরাট পতন, কমছে ডিমের দামও

    “জম্মু ও কাশ্মীর সরকারের তথ্য অনুসারে, ২০১৭ সাল থেকে ২৮ জন পরিযায়ী শ্রমিক নিহত হয়েছেন, যার মধ্যে ২ জন মহারাষ্ট্রের, ১ জন ঝাড়খণ্ডের এবং ৭ জন বিহারের,” জানিয়েছে মন্ত্রক।

    মন্ত্রক আরও জানিয়েছে, সন্ত্রাসবাদীদের হামলায় নিহত যে কোনও ব্যক্তির নিকটাত্মীয়কে নিয়মানুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীর সরকারের বর্তমান প্রকল্পের অধীনে জঙ্গি-সম্পর্কিত হিংসায় নিহত ব্যক্তিদের আত্মীয়দের ১ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা হয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Amit Shah, Jammu And Kashmir

    পরবর্তী খবর