Home /News /business /
Chicken Egg Prices Reduced: নেই চাহিদা! দেশজুড়ে মুরগির দামে বিরাট পতন, কমছে ডিমের দামও

Chicken Egg Prices Reduced: নেই চাহিদা! দেশজুড়ে মুরগির দামে বিরাট পতন, কমছে ডিমের দামও

দাম কমছে মুরগির

দাম কমছে মুরগির

Chicken Egg Prices Today: ফার্ম গেট মুরগির দাম ১১৫ টাকা প্রতি কেজি থেকে ৬০ টাকায় নেমে এসেছে, যা উৎপাদন খরচের চেয়েও কম।

  • Share this:

    ভারতে কমতে শুরু করেছে মুরগির দাম! ফার্ম গেটের দাম ২৫-৫০ শতাংশ কমে যাওয়াতে দেশে মুরগির দামে বিরাট পতন। মহারাষ্ট্র এবং ছত্তিশগড় মুরগির দাম ব্যাপক কমে গিয়েছে। একটি প্রতিবেদন অনুযায়ী বিভিন্ন শহরে ডিমের দামও ৩০-৩৫ শতাংশ কমেছে। দ্য পোল্ট্রি ব্রিডার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার আহ্বায়ক বসন্তকুমার শেঠি বলেন, “গত ১৫ দিনে ফার্ম গেট মুরগির দাম ১১৫ টাকা প্রতি কেজি থেকে ৬০ টাকায় নেমে এসেছে, যা উৎপাদন খরচের চেয়েও কম। দামের পতন দ্রুত গতিতে হচ্ছে এবং মহারাষ্ট্র এবং ছত্তিশগড়ের প্রত্যাশার চেয়েও বেশি, যেখানে শ্রাবণ মাস এখনও শুরু হয়নি।” উত্তর ভারতে যেখানে শ্রাবণ মাস ১৫ জুলাই থেকে শুরু হয়েছে, চাহিদা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে এবং জুন মাসে মুরগির ব্যাপক মূল্যের কারণে সামগ্রিকভাবেই ক্রেতার চাহিদা হ্রাস পেয়েছে।

    আরও পড়ুন- "২০২৪-এ বিজেপি আসবে না, আসবে না, আসবে না": চরম চাপেও ভবিষ্যদ্বাণী মুখ্যমন্ত্রীর

    রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রপ্তানি নিষিদ্ধ থাকা সত্ত্বেও ভারতীয় গমের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। তাপপ্রবাহে ফসল ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে কম জোগান আর চাহিদা বেশি হওয়ার কারণে এমনটা হয়েছে। “অধিকাংশ কৃষক তাঁদের ফসল বিক্রি করেছেন। চাহিদা বেশি হওয়া সত্ত্বেও অল্প পরিমাণ শস্যই বিক্রির জন্য আসছে,” বলেন মধ্য ভারতের ইন্দোরের ব্যবসায়ী গোপালদাস আগরওয়াল। বুধবার স্থানীয় গমের দাম টন প্রতি রেকর্ড ২৩,৫৪৭ টাকায় দাঁড়িয়েছে। ১৪ মে রপ্তানিতে সরকারের অদ্ভুত নিষেধাজ্ঞার পরে সাম্প্রতিকের চেয়ে যা প্রায় ১২ শতাংশ বেশি।

    আরও পড়ুন- মুখের লোম নিয়ে নেই আক্ষেপ, সমাজের 'ব্যঙ্গ'কে উড়িয়ে গোঁফ রাখলেন এই মহিলা!

    সম্প্রতি, উচ্চ চাহিদার কারণে গত দেড় মাসে ভারতে গমের দাম প্রায় ১৪ শতাংশ বেড়েছে। ময়দা, বিস্কুট এবং সুজির মতো পণ্য তৈরি করতে গমের চাহিদা এবং বর্ষায় সরবরাহের সমস্যার কারণে দাম আরও বেড়েছে।

    দেশের উত্তরাঞ্চলে গমের দাম জুন মাসে প্রতি কুইন্টাল ২,২৬০-২,২৭০ টাকা থেকে লাফিয়ে এখন ২,৩০০-২,৩৫০ টাকা হয়েছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, বড়ো কোম্পানি ও ব্যবসায়ীরা তাদের মজুত পণ্য ধরে রেখে দাম বাড়বে বলে আশা করছে। যেখানে ছোটো কৃষক ও ব্যবসায়ীরা ইতিমধ্যেই তাদের মজুত থাকা পণ্য বিক্রি করে দিয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Chicken, Chicken eggs

    পরবর্তী খবর