Home /News /national /
Amarnath Cloudburst: লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা! অমরনাথ গুহার কাছে মেঘ ফেটে ভয়াবহ বৃষ্টিতে মৃত ১৫!

Amarnath Cloudburst: লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা! অমরনাথ গুহার কাছে মেঘ ফেটে ভয়াবহ বৃষ্টিতে মৃত ১৫!

Cloudburst and Flash Flood in Amarnath

Cloudburst and Flash Flood in Amarnath

Amarnath Flash Flood Deaths: মেঘের বিস্ফোরণ হলে অল্প সময়ের মধ্যে মেঘ ফেটে চরম পরিমাণে বৃষ্টি, কখনও কখনও শিলাবৃষ্টি এবং বজ্রপাত হয় যা ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি করতে পারে।

  • Share this:

    #জম্মু কাশ্মীর: অমরনাথ মন্দিরের কাছে মেঘ ফেটে ভয়াবহ বৃষ্টি! শুক্রবার জম্মু ও কাশ্মীরের অমরনাথের গুহার কাছে মেঘ বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। মেঘ বিস্ফোরণে এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে বলেই সূত্রের খবর। আশঙ্কা, বাড়বে মৃতের সংখ্যা! বহু বহু মানুষ নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। জোর কদমে চলছে উদ্ধারকার্য। মেঘের বিস্ফোরণ হলে অল্প সময়ের মধ্যে মেঘ ফেটে চরম পরিমাণে বৃষ্টি, কখনও কখনও শিলাবৃষ্টি এবং বজ্রপাত হয় যা ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি করতে পারে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স বা NDRF এবং স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স বা SDRF উদ্ধার অভিযান চালাচ্ছে। অন্যান্য সংস্থাগুলিও উদ্ধারের চেষ্টায় যোগ দিয়েছে।

    "অমরনাথ গুহায় মেঘ বিস্ফোরণের ফলে সৃষ্ট হড়পা বানের বিষয়ে আমি জম্মু কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে কথা বলেছি। এনডিআরএফ, এসডিআরএফ, বিএসএফ এবং স্থানীয় প্রশাসন উদ্ধার কাজ চালাচ্ছে। আমাদের অগ্রাধিকার হল মানুষের জীবন বাঁচানো," বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

    আরও পড়ুন- পড়তে আসছে না পড়ুয়ারা, তাই ৩ বছরের মাইনে ফেরত দিতে উপাচার্যকে চেক দিলেন অধ্যাপক!

    খারাপ আবহাওয়ার কারণে এই সপ্তাহের শুরুতেই অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। কোভিড মহামারীর কারণে স্থগিত থাকার ২ বছর পর এই বছরের ৩০ জুন তীর্থযাত্রা শুরু হয়েছিল। এখনও অবধি ৭২,০০০ এরও বেশি তীর্থযাত্রী অমরনাথের গুহা পরিদর্শন করেছেন। এই যাত্রা শেষ হওয়ার কথা, ১১ আগস্ট রাখিবন্ধনের দিন।

    সূত্রের খবর, শুক্রবার বিকেল সাড়ে ৫ টা নাগাদ মেঘ ফাটার খবর পাওয়া যায়। অমরনাথ গুহার যাত্রাপথের পাশের কমিউনিটি কিচেন ও তাঁবু ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের চিকিৎসার জন্য আকাশপথে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে। এখনও পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

    আরও পড়ুন- ২৬ বছর আগের লাঞ্ছনার ঘটনায় অভিনেতা রাজ বব্বরকে কারাদণ্ড দিল আদালত!

    “পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, বৃষ্টি এখনও চলছে। বিপদের মাত্রা দেখে, এলাকা প্লাবিত হওয়ার কারণে অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। আবহাওয়া স্বাভাবিক থাকলে এবং অস্থায়ী ব্যবস্থা করা হলে আগামিকাল আবার যাত্রা শুরু করা যেতে পারে,” বলেন ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বা আইটিবিপি’র মুখপাত্র। আইটিবিপি’র এক বরিষ্ঠ আধিকারিক জানিয়েছেন, গুহার উপরিভাগে প্রবল বৃষ্টির পরে উপরে এবং পাশ থেকে জল হু হু করে নেমে আসে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Amarnath, Amarnath Yatra

    পরবর্তী খবর