Home /News /national /
গুজরাতের করোনা দাও‌য়াই!‌ শুরু হবে গোমূত্র, গোবর মিশ্রিত ওষুধের ট্রায়াল

গুজরাতের করোনা দাও‌য়াই!‌ শুরু হবে গোমূত্র, গোবর মিশ্রিত ওষুধের ট্রায়াল

গুজরাত আয়ুর্বেদিক ইউনিভার্সিটির প্রাক্তন অধ্যক্ষ হিতেশ জৈন জানিয়েছেন, এই প্রথম আদিম ওষুধের একটি পরীক্ষামূলক প্রয়োগ করা হবে

  • Share this:

    #‌আহমেদাবাদ:‌ পঞ্চগব্য মিশ্রিত করোনার ভ্যাকসিনের ট্রায়াল খুব তাড়াতাড়ি শুরু করতে চলেছে গুজরাত। অ্যালোপ্যাথিক ওষুধের পরীক্ষা করার নিয়ম মেনেই গুজরাতের রাষ্ট্রীয় কামধেনু আয়োগ পঞ্চগব্য মানে গোমূত্র, গোবর, দুধ, ঘি, মাখন মিশিয়ে তৈরি করেছে এই ভ্যাকসিন। করোনা আক্রান্তদের চিকিৎসায় এটি কার্যকর হবে বলে মনে করছেন তাঁরা। খুব তাড়াতাড়ি দেশের ১০টি হাসপাতালে করোনা মোকাবিলায় এই প্রতিষেধকের ট্রায়াল শুরু করার কথাও জানিয়েছেন চিকিৎসকরা।

    আহমেদাবাদ মিররে দেওয়া একটি সাক্ষাৎকারে রাষ্ট্রীয় কামধেনু আয়োগের প্রধান, চিকিৎসক বল্লভ কাঠিরিয়া জানিয়েছেন, ভ্যাক‌সিনের ক্লিনিক্যাল ট্রায়ালের সময় আক্রান্তদের এই ভ্যাকসিন দেওয়া হবে এবং বিজ্ঞানসন্মত ভাবে তাঁদের শারীরিক উন্নতির দিকে খেয়াল রাখা হবে। আধুনিক প্রতিষেধক পরীক্ষার নিয়ম মেনেই পুরো বিষয়টির দিকে খেয়াল রাখবেন গবেষকরা। তারপর গবেষণায় ফল কী পাওয়া গেল, তাঁর একটি গবেষণা পত্র প্রকাশ করা হবে সাধারণ চিকিৎসা বিজ্ঞানী ও চিকিৎসকের কাজের জন্য।

    প্রথম রাজকোট সিভিল হাসপাতালে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে। তারপর আহমেদাবাদ, সুরাত, শেষে ভারতের বাকি অংশের বেশ কয়েকটি হাসপাতালে এর পরীক্ষামূলক প্রয়োগ হবে। গুজরাত আয়ুর্বেদিক ইউনিভার্সিটির প্রাক্তন অধ্যক্ষ হিতেশ জৈন জানিয়েছেন, এই প্রথম আদিম ওষুধের একটি পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

    সংবাদসংস্থাকে বল্লভ কাঠিরিয়া জানিয়েছে, ‘‌পঞ্চগব্যের আদি প্রয়োগ ভারতীয় পুরাণে থাকলেও আধুনিক বিজ্ঞানে সেটি গ্রহণযোগ্য নয়। তবে পৃথিবী যখন করোনা মোকাবিলার ভ্যাকসিন খুঁজতে ব্যস্ত, তখন নিশ্চিতভাবে এই ওষুধ সাফল্য পেলে উপকৃত হবেন সাধারণ মানু্ষ।’‌

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Ayurved, Coronavaccine, Coronavirus

    পরবর্তী খবর