দেশ

corona virus btn
corona virus btn
Loading

মুম্বইয়ের লোকাল ট্রেনেও এবার কলকাতা মেট্রোর ধাঁচে ই-পাস 

মুম্বইয়ের লোকাল ট্রেনেও এবার কলকাতা মেট্রোর ধাঁচে ই-পাস 
File Photo

মুম্বইয়ের মধ্য, পশ্চিম ও উপকূল লাইনের জন্যেই বানানো হচ্ছে এই ই-পাস।

  • Share this:

#মুম্বই: কলকাতা মেট্রোর ধাঁচে এবার লোকাল ট্রেনেও থাকবে ই-পাস। মুম্বইয়ে এই বিশেষ ব্যবস্থা চালু হচ্ছে ৷ যে সংস্থা কলকাতা মেট্রোর জন্যে ই-পাস বানিয়েছিল তারাই এটি বানাচ্ছেন। মুম্বইয়ের মধ্য, পশ্চিম ও উপকূল লাইনের জন্যেই বানানো হচ্ছে এই ই-পাস।

সংস্থার আধিকারিক সঞ্জয় চট্টোপাধ্যায় জানিয়েছেন, এর কাজ শুরু হয়েছে রবিবার থেকে। আপাতত ট্রেন পিছু ৭০০ যাত্রীকে পাস দেওয়ার কথা ভাবা হচ্ছে। গোটাদিনে প্রায় সাড়ে ২২ লাখ পাস ইস্যু করা হবে। কোভিড পরিস্থিতিতে ই-পাস ব্যবস্থায় মেট্রো রেল চালু করে তাক লাগিয়ে দিয়েছে কলকাতা মেট্রো। সাফল্যের সাথে সেই ব্যবস্থা চলছে। এবার সেটিকেই দেখে লোকাল ট্রেনেও ই-পাস ব্যবস্থা চালু করে দিতে চায় ভারতীয় রেল। আর তা শুরু হচ্ছে বাণিজ্যনগরী মুম্বই দিয়ে।

কেন্দ্রের তরফে আনলক অধ্যায়ে যে নির্দেশিকা দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছিল ৩০ নভেম্বর পর্যন্ত স্বাভাবিক রেল চলাচল বন্ধ থাকছে। আপাতত শুধুই চলবে স্পেশাল। রেল জানিয়ে দিয়েছে লোকাল চালাতে গেলে রাজ্যগুলিকে আগ্রহ দেখাতে হবে৷ তার পরিপ্রেক্ষিতেই এই ব্যবস্থা নেওয়া যাবে। মহারাষ্ট্র সেই আগ্রহ দেখিয়েছে। ইতিমধ্যেই সেখানে বিশেষ কাজে যুক্তদের জন্যে পাস দিয়ে লোকাল চলছে। মহারাষ্ট্র প্রায় সাড়ে ৩ লাখ যাত্রীকে বিশেষ পাস দিচ্ছে। এবার তারা চাইছে সাধারণ যাত্রীদের জন্যে চালু করতে। তাই কোভিড প্রটোকল মেনে ই-পাসের দিকে ঝুঁকছে তারা।

আপাতত ঠিক হয়েছে মোট ১২৪ স্টেশনের জন্যেই থাকছে এই ই-পাস ৷ মহিলা, ডাব্বা ওয়ালা, ভেন্ডার ও এমারজেন্সি পাস যাদের আছে তাদের জন্যে স্লট রেখেই এই ব্যবস্থা পুরোপুরি কার্যকর করা হবে। কলকাতার সংস্থা যারা এই কাজ করছে তারা জানাচ্ছেন, চলতি মাসের মাঝামাঝি সময় থেকেই এই কাজ হয়ে যেতে পারে। মহারাষ্ট্র সরকার রেলের সাথে কথা বলে ভিড় নিয়ন্ত্রণ নিয়ে কথা চালাচ্ছে৷ স্টেশনে বিশেষ ব্যবস্থা রাখা হবে৷ সংস্থা আশাবাদী এই কাজ সফল হলে তা দেশের বিভিন্ন প্রান্তে প্রয়োগ করা যাবে।

আবীর ঘোষাল 

Published by: Siddhartha Sarkar
First published: November 2, 2020, 9:28 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर