Home /News /national /
Delhi Pollution : বায়ু দূষণের জন্য দায়ী পাকিস্তান‌‌! দাবি যোগী সরকারের আইনজীবীর

Delhi Pollution : বায়ু দূষণের জন্য দায়ী পাকিস্তান‌‌! দাবি যোগী সরকারের আইনজীবীর

সু্প্রিম কোর্ট

সু্প্রিম কোর্ট

Delhi Pollution : দূষণ নিয়ন্ত্রণ নিয়ে বৃহস্পতিবারই দিল্লি ও কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছিল শীর্ষ আদালত। কী পদক্ষেপ করা হয়েছে, তা জানাতে বেঁধে দেওয়া হয়েছিল সময়সীমা।

  • Share this:

#নয়াদিল্লি : বায়ু দূষণের জন্য দায়ী পাকিস্তান‌‌! ‌দিল্লি দূষণ (Delhi Pollution) মামলার শুনানিতে উত্তর প্রদেশ সরকারের আইনজীবী রঞ্জিত কুমার বললেন, দূষিত বায়ু আসছে পাকিস্তান থেকে। যা শুনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বললেন, ‘‌আপনি কি তাহলে দূষণ রুখতে পাকিস্তানের কলকারখানা বন্ধ ‌করতে বলছেন‌‌!’‌ দূষণ নিয়ন্ত্রণ নিয়ে বৃহস্পতিবারই দিল্লি ও কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছিল শীর্ষ আদালত। কী পদক্ষেপ করা হয়েছে, তা জানাতে বেঁধে দেওয়া হয়েছিল সময়সীমা।

দূষণ (Delhi Pollution) নিয়ন্ত্রণে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা শুক্রবার সকালের মধ্যে হলফনামা পেশ করার নির্দেশ দেওয়া হয়েছিল। আদালতের নির্দেশ মতো হলফনামা পেশ করেন সলিসিটর জেনারেল তুষার মেহেতা। এনসিআর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশন আদালতে হলফনামা পেশ করে বলেছে, দূষণ নিয়ন্ত্রণে নির্দেশ পালন করতে এনফোর্সমেন্ট টিম গঠন করা হয়েছে। ১৭ টি ফ্লাইং স্কোয়াড তৈরি হয়েছে। আগামী কালের মধ্যে সেই সংখ্যা ৪০ পেরিয়ে যাবে। সলিসিটর জেনারেল জানান, টাস্ক ফোর্সে দুজন স্বাধীন সদস্য রয়েছেন। তাঁরা প্রতিদিন সন্ধায় বৈঠক করবেন। ফ্লাইং স্কোয়াড টাস্ক ফোর্সকে রিপোর্ট দেবে। এদিনের শুনানিতে দিল্লি ও কেন্দ্রের বক্তব্যে সন্তোষ প্রকাশ করেছে আদালত।

আরও পড়ুন - বাংলার পরিস্থিতি নিয়ে অভিযোগ জানাতে মোদীর কাছে রাজ্যের বিজেপি সাংসদরা, ও দিকে চলছে ধর্না

আগামী ১০ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি হবে। প্রধান বিচারপতি এনভি রামানা বলেছেন, ‘‌দিল্লি ও কেন্দ্রের হলফনামা দেখেছি। হলফনামায় যে কথা বলা হয়েছে, তা পালন করার নির্দেশ দিচ্ছি। এছাড়াও দিল্লিতে হাসপাতাল নির্মাণ কাজ চালাতে পারে।’‌ এদিনের শুনানিতে দিল্লি সরকারের তরফে আদালতে বলা হয়, নির্মাণ কাজ বন্ধ রাখা হলে হাসপাতাল ও স্বাস্থ্যপরিষেবায় প্রভাব পড়বে। দিল্লিতে হাসপাতাল নির্মাণের কাজ চালানোর অনুমতি দিক। আদালত অবশ্য হাসপাতাল নির্মাণের কাজ চালিয়ে যাওয়ার আর্জি মঞ্জুর করেছে। দিল্লি সরকারের তরফে আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতে জানান, দিল্লির দূষণ বেড়ে যাওয়ার পর স্কুল বন্ধ রাখা হয়। পরবর্তীতে তা খোলা হয়। ১৭ মাস ধরে বন্ধ ছিল স্কুল। নভেম্বরে ১৫-‌১৬ তারিখ খোলা হয়। ফের অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ রাখা হয়েছে।

আরও পড়ুন - ফুঁসছে ঘূর্ণিঝড়! রাজ্যজুড়ে ‘জাওয়াদ’ সতর্কতা তুঙ্গে, বাতিল ১৪৪ টি ট্রেন, দেখুন তালিকা...

উল্লেখ্য, গতকালই দূষণ (Delhi Pollution) মামলার শুনানিতে দিল্লি সরকারকে নিশানা করেছিল শীর্ষ আদালত। আদালক বলে, সরকারি কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম করানো হচ্ছে। আর দূষণের মধ্যে ছোট ছোট বাচ্চাদের স্কুলে পাঠানো হচ্ছে। আদালতের তীব্র ভর্ৎসনার মুখে দিল্লি সরকার স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।

RAJIB CHAKRABORTY

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Delhi, Delhi pollution

পরবর্তী খবর