Home /News /kolkata /
Jawad Alert || Indian Railways: ফুঁসছে ঘূর্ণিঝড়! রাজ্যজুড়ে ‘জাওয়াদ’ সতর্কতা তুঙ্গে, বাতিল ১৪৪ টি ট্রেন, দেখুন তালিকা...

Jawad Alert || Indian Railways: ফুঁসছে ঘূর্ণিঝড়! রাজ্যজুড়ে ‘জাওয়াদ’ সতর্কতা তুঙ্গে, বাতিল ১৪৪ টি ট্রেন, দেখুন তালিকা...

ঘূর্ণিঝড় জাওয়াদের ভ্রুকুটিতে বাতিল হল ট্রেন

ঘূর্ণিঝড় জাওয়াদের ভ্রুকুটিতে বাতিল হল ট্রেন

Jawad Alert Train Cancelled: ৩ ডিসেম্বর ও ৪ ডিসেম্বর ওড়িশা উপকূলে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আছড়ে পড়ার আগেভাগেই তাই ট্রেন বাতিলের (Indian Railways) সিদ্ধান্তের কথা ঘোষণা করল ভারতীয় পূর্ব রেল।

  • Share this:

    #কলকাতা: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। তাই আগাম সতর্ক ভারতীয় রেল (Indian Railways)। ইতিমধ্যেই পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের তরফে একাধিক ট্রেন বাতিল (Jawad Alert || Indian Railways) করা হয়েছে। শালিমার ইয়ার্ডে ইতিমধ্যেই রেলের চাকা শিকল দিয়ে বেঁধে রাখার ছবি সামনে এসেছে। বাতিল হয়েছে একাধিক এক্সপ্রেস ট্রেনও (Express Train)। সূত্রের খবর, পূর্ব রেলের তরফে মোট ৯৫টি ট্রেন বাতিল করা হয়েছে।

    আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড়! বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ! ঝোড়ো হাওয়া-তুমুল বৃষ্টির পূর্বাভাস বাংলায়...

    ডিসেম্বরের প্রথম সপ্তাহেই ঘূর্ণিঝড়ের  (Jawad Alert || Indian Railways) অশনি সংকেত। ৩ ডিসেম্বর ও ৪ ডিসেম্বর ওড়িশা উপকূলে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’  (Cyclone Jawad) আছড়ে পড়ার আগেভাগেই তাই ট্রেন বাতিলের সিদ্ধান্তের কথা ঘোষণা করল ভারতীয় পূর্ব রেল। বৃহস্পতিবার রেলের তরফে ট্যুইট করে লেখা হয়েছে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ৩ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ঘূর্ণিঝড় জওয়াদ  (Jawad Alert || Indian Railways) ওড়িশা উপকূলে আছড়ে পডতে পারে। তাই বিভিন্ন স্টেশন থেকে ছাড়া আপ ও ডাউন লাইনের ৯৫টি ট্রেন বাতিল করছে রেল (Indian Railways)।

    একইসঙ্গে, দক্ষিণ পূর্ব রেল সূত্রে খবর, আগামী ৩ ডিসেম্বর ও ৪ ডিসেম্বর রেলের আপ ডিভিশনের ২৭টি ও ডাউনের ২২ টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়াও বাতিল (Indian Railways) হয়েছে, হাওড়া-পুরী এক্সপ্রেস, দিঘা-বিশাখাপত্তনম এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনুমা এক্সপ্রেস, হাওড়া যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, করমণ্ডল এক্সপ্রেস।

    এছাড়াও বাতিল করা হয়েছে, বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট-গুয়াহাটি,কন্যাকুমারী-ডিব্রুগড় বিবেক এক্সপ্রেস,চেন্নাই-হাওড়া মেল, অমরাবতী এক্সপ্রেস, তিরুচিরাপল্লি-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস, পুরী-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, পুরী-নয়াদিল্লি পুরুষোত্তম এক্সপ্রেস, পুরী-হাওড়া ধৌলি এক্সপ্রেস, আনন্দ বিহার-পুরী নন্দন কানন এক্সপ্রেস, ভুবনেশ্বর-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস।

    দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জন সংযোগ আধিকারিক নিরজ কুমার জানান ঘূর্ণিঝড়ের  (Cyclone Jawad)  জেরে প্রবল ঝড়ো হাওয়া ও বৃষ্টি হবে সে কারনে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ যাওয়া আসার বহু ট্রেন বাতিল করা হয়েছে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে। যে সমস্ত যাত্রীদের আগে থেকেই আসন সংরক্ষণ করা ছিল, তাঁদের ফোনে মেসেজ পাঠিয়ে দেওয়া হবে। তাঁরা টিকিটের টাকা ফেরত নিতে পারবেন।

    এখন নিম্নচাপ আন্দামান সাগরে রয়েছে। সেটি খানিকটা শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এটি আজই আন্দামান থেকে বঙ্গোপসাগরের দিকে চলে যাবে। এবং এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। শুক্রবারের মধ্যে একটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি বঙ্গোপসাগরের মধ্য অঞ্চলে থাকবে। শনি-রবিরার এটি উপকূলের দিকে এগোতে থাকবে।

    আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের অশনি সংকেত বাংলার আকাশেও! ১২ জেলায় এনডিআরএফ! তুঙ্গে তৎপরতা... 

    শুক্রবার থেকেই বেশ কয়েকটি জেলা, দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়ায় হালকা বৃষ্টি হতে পারে। ৬ জেলায় শনিবার ভারী বৃষ্টি। রবিবার মূল দুর্যোগের আশঙ্কা। এই ঘূর্ণিঝড় (Cyclone Jawad) অন্ধ্র-ওড়িশা উপকূলের দিকে এগোবে। কিন্তু সেখান থেকে এটি স্থলভাগে ঢুকে যাবে কিনা, তা এখনও জানা যায়নি স্পষ্টভাবে। সম্ভবত স্থলভাগে ঢুকে খানিকটা শক্তি হারিয়ে বাংলার দিকে এগোতে পারে এই দুর্যোগ। অথবা স্থলভাগে না ঢুকেই সমুদ্র পথ ধরে বাংলায় আছড়ে পড়তে পারে। ওড়িশার কাছাকাছি আসার পর ঘূর্ণিঝড় একটা ‘টার্ন’ নিতেই পারে। সেখানেই বাংলার জন্য রয়েছে উদ্বেগ। এর জেরে কলকাতা-সহ ৭ জেলায় অতি ভারী বর্ষণের আশঙ্কা করা হয়েছে। ওই দিন সর্বোচ্চ ৮০ কিমি বেগেও ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূলবর্তী এলাকাগুলিতে।

    আবহাওয়াবিদরা বলছেন, এবছর আন্দামান ও বঙ্গোপসাগরে বারবার নিম্নচাপ তৈরি হচ্ছে। যদি নিম্নচাপ একই জায়গায় দাঁড়িয়ে থাকে,তাহলে শক্তি বৃদ্ধি করবেই। এক্ষেত্রেও সেটি হবে। ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত কলকাতা পুরসভাও। আপাতত ৭৬ টি পাম্পিং স্টেশনকে সজাগ থাকতে বলা হয়েছে। পোর্টেবল পাম্পিংয়ের ব্যবস্থা রয়েছে। কলকাতা পুরসভার কন্ট্রোল রুম খোলা থাকবে।

    দক্ষিণ-পূর্ব রেল যে সব ট্রেন বাতিল করেছে: আপ ট্রেন:

    ১২৭০৩ হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনুমা এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২৮৮৩ পুরী-যশবন্তপুর গরিব রথ এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২২৪৫ হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২৬০৫ পুরুলিয়া-ভিল্লুপুরম: ৩ ডিসেম্বর ১৮০৪৫ হাওড়া-হায়দরাবাদ: ৩ ডিসেম্বর ১২৮৪১ হাওড়া-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২৮১৭ হাওড়া-মাইসুরু এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২৮০৭ সাঁতরাগাছি-চেন্নাই সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২৮৭৩ দিঘা-বিশাখাপত্তনম সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮৬৩ হাওড়া-যশবন্তপুর সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮৩৯ হাওড়া-চেন্নাই মেল: ৩ ডিসেম্বর ২২৬৪৪ পাটনা-এর্নাকুলাম সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৫০৮ শিলচর-তিরবন্তপুরম আরোনাই এক্সপ্রেস: ২ ডিসেম্বর ১৩৩৫১ ধানবাদ-আলপুঞ্জা এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮৯৯ টাটা-যশবন্তপুর এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১৮৬৩৭ হাতিয়া-বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ১৮৪৭৮ কলিঙ্গ উৎকল এক্সপ্রেস: ২ ডিসেম্বর ১৮৪০৯ হাওড়া-পুরী শ্রী জগন্নাথ এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২২০১ শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮৯৫ শালিমার-পুরী সাপ্তাহিক সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮০২ নয়াদিল্লি-পুরী পুরুষোত্তম এক্সপ্রেস: ২ ডিসেম্বর ১৮৪৫১ হাতিয়া-পুরী তপস্বীনী এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮৩৭ হাওড়া-পুরী সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১৫৬৪৪ কামাখ্যা-পুরী এক্সপ্রেস: ২ ডিসেম্বর ১২৮২১ হাওড়া-পুরী ধৌলি এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ১২৮৭৬ আনন্দ বিহার-পুরী নীলাঞ্চল এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১৮১০৫ রৌরকেল্লা-পুরী এক্সপ্রেস: ৩ এবং ৪ ডিসেম্বর

    ডাউন ট্রেন:

    ১২৫০৯ বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট-গুয়াহাটি: ২ ডিসেম্বর ১২৮৪২ চেন্নাই-হাওড়া করমণ্ডল এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২৬৪১ ত্রিবান্দ্রম-শালিমার এক্সপ্রেস: ২ ডিসেম্বর ১৮০৪৬ হায়দরাবাদ-হাওড়া এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১৫৯০৫ কন্যাকুমারী-ডিব্রুগড় বিবেক এক্সপ্রেস: ২ ডিসেম্বর ১২২৪৬ যশবন্তপুর-হাওড়া দুরন্ত এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৭০৪ সেকেন্দ্রাবাদ-হাওড়া ফলকনুমা এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮৬৪ যশবন্তপুর-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮৪০ চেন্নাই-হাওড়া মেল: ৩ ডিসেম্বর ১৪০৪৮ ভাস্কো দ্য গামা-হাওড়া অমরাবতী এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৬৬৪ তিরুচিরাপল্লি-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ২২২০২ পুরী-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ১২৮৩৮ পুরী-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১৮৪৫২ পুরী-হাতিয়া তপস্বীনী এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১২৮০১ পুরী-নয়াদিল্লি পুরুষোত্তম এক্সপ্রেস: ২ ডিসেম্বর ১৫৬৪৩ পুরী-কামাখ্যা এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ১৮৪১০ পুরী-হাওড়া শ্রী জগন্নাথ এক্সপ্রেস: ৩ ডিসেম্বর ১৮১০৬ পুরী-রৌরকেল্লা এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ১২৮২২ পুরী-হাওড়া ধৌলি এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ১২৮১৫ আনন্দ বিহার-পুরী নন্দন কানন এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ১২০৭৪ ভুবনেশ্বর-হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস: ৪ ডিসেম্বর ২০৮১৭ ভুবনেশ্বর-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস: ৪ ডিসেম্বর

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Cyclone Alert, Train Cancelled, West Bengal Cyclone Jawad Alert

    পরবর্তী খবর