• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Cyclone Jawad Alert: ঘূর্ণিঝড়ের অশনি সংকেত বাংলার আকাশেও! ১২ জেলায় এনডিআরএফ! তুঙ্গে তৎপরতা... 

West Bengal Cyclone Jawad Alert: ঘূর্ণিঝড়ের অশনি সংকেত বাংলার আকাশেও! ১২ জেলায় এনডিআরএফ! তুঙ্গে তৎপরতা... 

ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতায় মোতায়েন এনডিআরএফ

ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতায় মোতায়েন এনডিআরএফ

West Bengal Cyclone Jawad Alert: নবান্ন সূত্রে খবর দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং ঝাড়গ্রামে মোতায়েন করা হচ্ছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর।

  • Share this:

#কলকাতা: সাইক্লোন জাওয়াদ-এর প্রভাব পড়তে চলেছে এই রাজ্যেও। আগাম সতর্কতায়(West Bengal Cyclone Jawad Alert) নেওয়া হচ্ছে একাধিক ব্যবস্থা। তৎপরতা তুঙ্গে। ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে ১২ টি জেলায় এনডিআরএফ মোতায়েন (NDRF Deployment) করা হবে। আজ সন্ধ্যার মধ্যেই মৎস্যজীবীদের সমস্ত নৌকা যাতে ফিরিয়ে আনা হয় সেই মর্মে ইতিমধ্যেই উপকূলবর্তী জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। পর্যটকদের আনাগোনাও নিয়ন্ত্রিত করা হতে চলেছে।

আরও পড়ুন: 'জাওয়াদ' ঘূর্ণিঝড়ে কাঁপতে চলেছে বিস্তীর্ণ বাংলাও? তুমুল সতর্কতা! একগুচ্ছ ট্রেন বাতিল রেলের...

আজ সন্ধ্যার পর থেকেই পর্যটকদের সমস্ত আনাগোনা যাতে বন্ধ করা হয় সেই নির্দেশ দিয়েছে নবান্ন (West Bengal Cyclone Jawad Alert)। জেলা আধিকারিকদের বলা হয়েছে, সাইক্লোন ফ্লাড শেল্টার ফিল্টারগুলি প্রস্তুত করে ফেলতে হবে ইভাকুয়েশনের জন্য। কৃষি দফতরকে জানানো হয়েছে যাতে ধান তোলার কাজ তাড়াতাড়ি করে ফেলা হয়। ব্যাপকভাবে প্রচার কর্মসূচী করতে হবে সাইক্লোনের আপৎকালীন ব্যবস্থা (NDRF Deployment)  হিসেবে কি কি করা প্রয়োজন তা নিয়ে।

জাওয়াদ নিয়ে আপৎকালীন বৈঠক :

নবান্ন সূত্রে খবর দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং ঝাড়গ্রামে মোতায়েন করা হচ্ছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর। আজ বৃহস্পতিবার সন্ধ্যে ছটা থেকে সব জেলাশাসকদের সঙ্গে মুখ্যসচিব ভিডিও কনফারেন্স করবেন (West Bengal Cyclone Jawad Alert)। সাইক্লোনের কথা মাথায় রেখে আপৎকালীন প্রস্তুতি নিয়ে চর্চা হবে এই বৈঠকে এমনটাই নবান্ন সূত্রে জানা গিয়েছে। জেলাশাসকদের সঙ্গে মুখ্য সচিবের এই ভিডিও কনফারেন্সের বৈঠকে থাকবে আর্মি ও।

আরও পড়ুন:ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, শনিবার থেকে আমূল বদল বাংলার আবহাওয়ায়! তুমুল ঝড়বৃষ্টি?

জাওয়াদ : কোথায় কত যেন ডি আর এফ মোতায়েন :

উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে এনডিআরএফ-এর একটি দল ইতিমধ্যেই মোতায়েন হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা কাকদীপে ইতিমধ্যেই মোতায়েন হয়েছে একটি দল NDRF এর দল (West Bengal Cyclone Jawad Alert)। পূর্ব মেদিনীপুরে দুটি দল মোতায়েন হয়েছে। দিঘাতে এবং কাঁথিতে। পশ্চিম মেদিনীপুরে দুটি এনডিআরএফ এর দল মোতায়েন হয়েছে। একটি খড়্গপুরে অন্যটি ঘাটালে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

ঝাড়গ্রামে একটি টিম মোতায়েন করা হয়েছে। পূর্ব বর্ধমানের বর্ধমান টাউন-এ একটি টিম মোতায়েন (NDRF Deployment)  করা হয়েছে। হুগলিতে আরামবাগে একটি টিম মোতায়েন করা হয়েছে। মুর্শিদাবাদের বহরমপুরে একটি টিম মোতায়েন করা হয়েছে। মালদাতেও মোতায়েন করা হয়েছে যেন ডি আর এফ টিম। কলকাতাতে দুটি টিম মোতায়েন করা হয়েছে। কল্যাণীতে একটি টিম, নদীয়াতে একটি টিম। আপাতত এই ভাবেই রাজ্যের পরামর্শমতো ndrf এর দল মোতায়েন করা হয়েছে।

কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। জাওয়াদের প্রভাবে উত্তাল হবে সমুদ্র। সেই কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যারা বর্তমানে সমুদ্রে রয়েছেন, বৃহস্পতিবারের মধ্যে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শাহিনের পর এবার হানা দিতে চলেছে ঘূর্ণিঝড় জাওয়াদ (cyclone jawad)। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা মহান। থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে। যার প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়া (Stormy Wind) বইবে এবং বৃষ্টির তোড় (Heavy Rain) বাড়বে৷

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published: