Home /News /national /
Covid Restrictions Relaxed In Delhi: স্বাভাবিক ছন্দে ফিরছে দিল্লি, উঠে যাচ্ছে সপ্তাহান্তের কার্ফু, শিথিল কোভিড বিধি-নিষেধ

Covid Restrictions Relaxed In Delhi: স্বাভাবিক ছন্দে ফিরছে দিল্লি, উঠে যাচ্ছে সপ্তাহান্তের কার্ফু, শিথিল কোভিড বিধি-নিষেধ

সপ্তাহান্তের কার্ফু তুলে নেওয়া হলেও, আপাতত রাজধানীতে লাগু থাকবে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাতের কার্ফু

  • Share this:

    #দিল্লি: কোভিড পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসে দিল্লির ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (DDMA)। সেই বৈঠকেই একগুচ্ছ নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নয়া করোনা বিধি সংক্রান্ত নিয়ম জারি হয়েছে রাজধানীতে (Covid Restrictions Relaxed In Delhi)

    দিল্লির ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি-র বৈঠকে আলোচনার পর স্থির হয়েছে, রাজধানীতে এবার সপ্তাহান্তের কার্ফু তুলে নেওয়া হবে (Covid Restrictions Relaxed In Delhi)। কয়েক সপ্তাহ আগে দিল্লিতে কোভিডের নয়া প্রজাতি ওমিক্রন সংক্রমণ ভয়াবহ আকার নিয়েছিল। মারণ ভাইরাস মোকাবিলায় জারি হয়েছিল সপ্তাহান্তের কার্ফু। এবার তা তুলে নেওয়া হল।

    আরও পড়ুন: বিয়ের গাড়িতে করে এ কী পাচার হচ্ছে! নেটওয়ার্ক ছড়িয়ে নাকি মধ্যপ্রদেশ থেকে ওড়িশায়

    তবে, সপ্তাহান্তের কার্ফু তুলে নেওয়া হলেও, আপাতত রাজধানীতে লাগু থাকবে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাতের কার্ফু। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, দিল্লির বাজারে দোকান খোলার জোর-বেজোর নিয়ম প্রত্যাহার করা হবে (Covid Restrictions Relaxed In Delhi)। ৫০ শতাংশ দর্শক নিয়ে খুলবে সিনেমা হল। দিল্লির সরকারি অফিস ৫০ শতাংশ কর্মী নিয়ে খুলবে। বিয়ে বাড়ির মতো জমায়েতের জায়গা বা কোনও উৎসবে জমায়েতের সংখ্য়া সর্বোচ্চ ২০০ জন হতে পারবে। রেস্তোরাঁ ও পানশালাগুলি ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে কার্যকর হতে পারবে। তবে, স্কুল এবং শিক্ষা প্রতিষ্ঠান আপাতত বন্ধ থাকছে।

    আরও পড়ুন: কুয়াশার জেরে বাতিল একাধিক ট্রেন, বদলে গেল আরও কিছু ট্রেনের সময়সূচি, গতিপথ

    দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির বৃহস্পতিবারের বৈঠকে উপস্থিত ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও লেফ্টন্যান্ট গভর্নর অনিল বাইজাল। জানা গিয়েছে, এই নিয়ম বদলের ঘোষণার নির্দেশ চলে আসলেই, নয়া নিয়ম লাগু হয়ে যাবে।

    মঙ্গলবারই কেজরিওয়াল (Arvind Kejriwal) জানিয়েছিলেন, রাজধানীতে( Capital Of India) কোভিডবিধি শীঘ্রই তুলে নেওয়া হবে৷ আবারও স্বাভাবিক ছন্দে ফিরবে দিল্লি (Delhi)৷ বারবারই দিল্লি এবং সেখানকার জনগণের কথা শুনে এসেছেন কেজরিওয়াল (Arvind Kejriwal)৷ সম্প্রতি ব্যবসায়ীরা তাঁর সঙ্গে দেখা করেন এবং সপ্তাহান্তে কারফিউ  তুলে নেওয়ার অনুরোধ জানান ৷ যদি জোড়-বিজোড় পদ্ধতিতে দোকান খোলা যায় সেদিকটিও  দেখতে বলেছিলেন তাঁরা ৷ দিল্লিবাসীর কথা রাখা হল!

    একটি সাংবাদিক সম্মেলনে  কেজরিওয়াল জানান যে, দিল্লিতে এই মুহূর্তে সংক্রমণের হার ১০ শতাংশ৷  ১৫ জানুয়ারিতে যা ছিল ৩০ শতাংশ। তিনি এও বলেন, আক্রান্ত বেড়ে গেলে সরকার বিধিনিষেধ আরোপ করতে বাধ্য থাকে৷  দিল্লিতে আক্রান্ত ও মৃত্যু কমেছে৷ বেড়েছে  সুস্থতার হার৷ আশার আলো সবক্ষেত্রেই৷ সক্রিয় আক্রান্ত এবং পজিটিভিটি রেটের (Positivity rate) ক্ষেত্রেও দিল্লির রিপোর্ট ইতিবাচক৷ আগামী কয়েকদিন পর্যবেক্ষণ করে বিধিনিষেধ শিথিল করার বিষয়ে সিদ্ধান্ত নেবে কেজরিওয়াল সরকার।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Covid Restrictions Relaxed In Delhi

    পরবর্তী খবর