Home /News /national /
Covishield Booster Dose Price: বেসরকারি টিকাকরণ কেন্দ্রে কোভোভ্যাক্স বুস্টার ডোজের দাম ৯০০ টাকা, কোভিশিল্ডের কত?

Covishield Booster Dose Price: বেসরকারি টিকাকরণ কেন্দ্রে কোভোভ্যাক্স বুস্টার ডোজের দাম ৯০০ টাকা, কোভিশিল্ডের কত?

Covid-19 Booster Dose: বেশিরভাগ প্রাপ্তবয়স্কদেরই টাকা দিয়ে নিতে হবে এই তৃতীয় ডোজ।

  • Share this:

    Covishield Booster Dose Price: রবিবার থেকে বেসরকারি টিকাকরণ কেন্দ্রগুলিতে সমস্ত প্রাপ্তবয়স্কদের করোনাভাইরাসের বুস্টার ডোজ দেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্র। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা। এই সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী বলেই উল্লেখ করেছেন তিনি। আদর পুনাওয়ালা জানান, যারা ভ্রমণ করতে ইচ্ছুক তাদের পক্ষে তৃতীয় ডোজ ছাড়া সফর করা কঠিন হয়ে যাচ্ছে। যারা বুস্টার ডোজ নেননি তাদের যাত্রার উপর বিধিনিষেধ আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

    আরও পড়ুন- থানায় নিম্নাঙ্গে অন্তর্বাস পরিহিত 'সাংবাদিক'দের ছবি ভাইরাল! কী সাফাই পুলিশের?

    স্বাস্থ্যসেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং ৬০ বছরের বেশি বয়সীদের জন্য ঘোষিত বুস্টার ডোজগুলি বিনামূল্যে মিললেও, বেশিরভাগ প্রাপ্তবয়স্কদেরই টাকা দিয়ে নিতে হবে এই তৃতীয় ডোজ। আদর পুনাওয়ালা জানিয়েছেন, Covishield-এর জন্য ৬০০ টাকা (+ ট্যাক্স) খরচ হবে এবং Covovax বুস্টার হিসাবে অনুমোদিত হলে, ৯০০ টাকায় (+ ট্যাক্স) পাওয়া যাবে। “কোভিশিল্ড বুস্টার ডোজ হিসাবে অনুমোদিত এবং কোভোভ্যাক্সও শীঘ্রই বুস্টার হিসাবে অনুমোদন পাবে,” বলেন তিনি।

    ভারতের ওষুধ নিয়ন্ত্রক গত মাসে নির্দিষ্ট শর্ত সাপেক্ষে ১২-১৭ বছর বয়সীদের জন্য সিরাম ইনস্টিটিউটের COVID-19 ভ্যাকসিন কোভোভ্যাক্সের জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে। Novavax-এর প্রযুক্তি দিয়ে নির্মিত এবং শর্তসাপেক্ষ বিপণনের অনুমোদনের জন্য ইউরোপীয় মেডিসিন এজেন্সি দ্বারা অনুমোদিত Covovax-কে ২০২০ সালে WHO জরুরি ভিত্তিতে ব্যবহারের তালিকাতে ঠাঁই দিয়েছে।

    আরও পড়ুন- ৮ ঘণ্টা বিদ্যুৎহীন হাসপাতাল, মোবাইলের ফ্ল্যাশের আলোয় জন্ম নিল শিশু!

    “সরকারি টিকাদান কেন্দ্রের মাধ্যমে চলতে থাকা বিনামূল্যে টিকাদান কর্মসূচি অব্যাহত থাকবে এবং ত্বরান্বিত হবে,” একটি সরকারি বিবৃতিতে শুক্রবার সকালেই এই সিদ্ধান্ত জানানো হয়েছে। দেশের ১৫ বছরের বেশি বয়সী জনসংখ্যার প্রায় ৯৬ শতাংশ কমপক্ষে একটি COVID-19 ভ্যাকসিন ডোজ পেয়েছে এবং প্রায় ৮৩ শতাংশ দু’টি ডোজই পেয়েছে। ভারতে ১৬ মার্চ থেকে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে৷ সরকার এখনও ১২ বছরের কম বয়সীদের টিকা দেওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি৷

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Booster Dose, Corona Virus COVID 19

    পরবর্তী খবর