• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • AK 203 Rifle Indian army : এ কে ২০৩ রাইফেল আসছে ভারতীয় সেনার হাতে, প্রবল চাপে চিন এবং পাকিস্তান

AK 203 Rifle Indian army : এ কে ২০৩ রাইফেল আসছে ভারতীয় সেনার হাতে, প্রবল চাপে চিন এবং পাকিস্তান

চিন এবং পাকিস্তানের যম ভারতের নতুন এই রাইফেল

চিন এবং পাকিস্তানের যম ভারতের নতুন এই রাইফেল

AK 203 assault rifle about 70,000 will be delivered to Army. কোনও নির্দিষ্ট বস্তুকেই ভেদ করে যাওয়ার ক্ষমতা ইনসাসের তুলনায় এই রাইফেলের তিনগুণ বেশি। একটি ম্যাগাজিনে ৩০ টি করে ৭.৬২ ক্যালিবারের বুলেট থাকে।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতের দুই প্রতিবেশী রাষ্ট্র চিন এবং পাকিস্তান দীর্ঘদিন ধরে ভারতের বিরুদ্ধে প্ল্যানিং করে চলেছে। লাদাখ ( Ladakh)থেকে শুরু করে পূর্বে সিকিম সীমান্ত পর্যন্ত ( Sikkim border with China) যেমন অশান্তি বজায় রেখেছে চিন, তেমনই কাশ্মীর সীমান্ত ঠান্ডা থাকলেও, সুযোগ পেলেই জঙ্গি অনুপ্রবেশ ঘটাতে তৈরি পাকিস্তান। এরমধ্যেই ভারতের আগে আসতে চলেছে এমন এক মারণাস্ত্র যাতে দুই শত্রু দেশ কিছুটা ব্যাকফুটে যেতে বাধ্য।

    আরও পড়ুন - Cristiano Ronaldo 800 goals : বিশ্ব ফুটবলে নতুন নজির ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, পেছনে ফেললেন মেসিকে

    ইনসাসের ( INSAS rifle replaced by AK 203) জায়গা নিচ্ছে এ কে ২০৩ রাইফেল। অর্থাৎ অটোমেটিক কালাশনিকভ। রাশিয়ার টেকনোলজিতে তৈরি বিখ্যাত এ কে সিরিজের অন্যতম শক্তিশালী হাতিয়ার এই অ্যাসল্ট রাইফেল। আগামী সোমবার অর্থাৎ ৬ ডিসেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ( Vladimir Putin India visit) ভারতে আসবেন একদিনের জন্য। সেদিনই এই রাইফেলের সরকারি চুক্তি সম্পন্ন হবে। মোট ৫ হাজার কোটি টাকার চুক্তি।

    রাশিয়ার থেকে ভারত মোট ৬,৭১,০০০ এ কে ২০৩ রাইফেল কিনছে। যার মধ্যে ৭০,০০০ সরাসরি কিনবে। বাকি তৈরি হবে উত্তরপ্রদেশের আমেথির (Amethi AK 203 factory) কারখানায়। ইনসাস রাইফেল প্রায় তিন দশক ধরে ভারতীয় সেনার সার্ভিস দিয়েছে। কিন্তু বিভিন্ন সময় এই রাইফেল নিয়ে অভিযোগ জমা পড়েছে। কারগিল যুদ্ধের সময় বিশেষ করে প্রচণ্ড ঠান্ডায় ইনসাস রাইফেলের ম্যাগাজিন জ্যাম হয়ে যায়। অটোমেটিক মোডে সহজে নেওয়া যায় না।

    আরও পড়ুন - Virat and Anushka: আঁটোসাঁটো পোশাক, শরীরে যৌবনের জোয়ার, অনুষ্কা শর্মার ভাইরাল ছবিতে বিরাট যা লিখলেন

    পাকিস্তান থেকে আসা জঙ্গিদের হাতে যে রাইফেল থাকে, তা ইনসাসের তুলনায় উন্নত। এই নতুন রাশিয়ান রাইফেল ওজনে হালকা। ফায়ারিং রেঞ্জ ইনসাস রাইফেলের যেখানে ৪০০ মিটার, সেখানে এ কে ২০৩ ৮০০ মিটার (800 metre range) পর্যন্ত নির্ভুল আঘাত করতে পারে। ইনসাস যেখানে ১ মিনিটে ৫০০ রাউন্ড ফায়ার করতে পারে, সেখানে রাশিয়ান রাইফেল ৬০০ রাউন্ড ( 600 round fire per minute) পর্যন্ত ফায়ার করার ক্ষমতা রাখে।

    কোনও নির্দিষ্ট বস্তুকেই ভেদ করে যাওয়ার ক্ষমতা ইনসাসের তুলনায় এই রাইফেলের তিনগুণ বেশি। একটি ম্যাগাজিনে ৩০ টি করে ৭.৬২ ক্যালিবারের বুলেট থাকে। এই রাইফেলের সুবিধা প্রথম এক বছর কোনও মেনটেনেন্স চার্জ লাগে না। সেনাদের জন্য ব্যবহার করা একেবারে সহজ পদ্ধতি। সিঙ্গল এবং বার্স্ট মোডে অসাধারণ নির্ভুল লক্ষ্য। নাইট ভিশন মোডেও দারুন কার্যকরী এ কে ২০৩।

    পাকিস্তান এবং চিন সীমান্তে কার্যকরী ভূমিকা নিতে পারে এ কে ২০৩। পাশাপাশি জঙ্গি দমন ক্ষেত্রেও রাশিয়ান রাইফেল ভারতের ব্রহ্মাস্ত্র। এছাড়া ভারতীয় সেনার কাছে আমেরিকার তৈরি সিগ ৭১৬ রাইফেল রয়েছে। এই রাইফেলও চিন এবং পাকিস্তানের দিক থেকে যাবতীয় আগ্রাসনের যোগ্য জবাব দিতে সক্ষম।

    Published by:Rohan Chowdhury
    First published: