Home /News /national /
Agnipath: অগ্নিপথের বিরুদ্ধে বিক্ষোভের ঢেউ এবার রাজধানী নয়াদিল্লিতেও, বিক্ষোভে রাজনৈতিক নেতারা

Agnipath: অগ্নিপথের বিরুদ্ধে বিক্ষোভের ঢেউ এবার রাজধানী নয়াদিল্লিতেও, বিক্ষোভে রাজনৈতিক নেতারা

Agnipath: Polititians now getting prepared to hold protest on Agnipath issue

Agnipath: Polititians now getting prepared to hold protest on Agnipath issue

অগ্নিপথ নিয়ে দেশজুড়ে প্রবল বিক্ষোভের মধ্যেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির দেওয়া চাকরির প্রতিশ্রুতি ঘুরে ফিরে এসেছে। বিরোধীদের অভিযোগ মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে দেশবাসীকে বোকা বানাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  • Share this:

#নয়াদিল্লি: অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভের ঢেউ এবার আছড়ে পড়ল রাজধানী নয়াদিল্লিতেও। এই প্রকল্পের বিরুদ্ধে নয়াদিল্লির যন্তর মন্তরে সত্যাগ্রহ আন্দোলন শুরু করল কংগ্রেস। দলের এই সত্যাগ্রহ আন্দোলনে যোগ দেন রাহুল গান্ধি। প্রসঙ্গত উল্লেখ্য, আগামীকাল ইডি দফতরে হাজিরা দেওয়ার কথা তাঁর। তার একদিন আগে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সত্যাগ্রহ আন্দোলনে যোগ দিলেন রাহুল গান্ধি। রাহুলের পাশাপাশি সত্যাগ্রহে যোগ দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধি, শচীন পাইলট, অধীর রঞ্জন চৌধুরী, সলমান খুরশিদ, অজয় মাকেন, কেসি বেনুগোপালদের নেতারা।

অগ্নিপথ নিয়ে দেশজুড়ে প্রবল বিক্ষোভের মধ্যেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির দেওয়া চাকরির প্রতিশ্রুতি ঘুরে ফিরে এসেছে। বিরোধীদের অভিযোগ মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে দেশবাসীকে বোকা বানাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সকালে ট্যুইটারে রাহুল গান্ধি লিখেছেন, "বারবার চাকরির মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে দেশের যুবকদের বেকারত্বের অগ্নি পথে চলতে বাধ্য করেছেন প্রধানমন্ত্রী মোদি। ৮ বছরে ১৬ কোটি চাকরি দেওয়ার কথা ছিল। যদিও দেশের যুবকদের মিলল পকরা ভাজার জ্ঞান। দেশের এই পরিস্থিতির জন্য দায়ী কেবলমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।"

কংগ্রেসের পাশাপাশি অন্যান্য দলগুলো কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পের প্রবল সমালোচনা করেছে। এদিকে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে একের পর এক রাজ্যে। হিংসাত্মক এই আন্দোলনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ভারতীয় রেল। বিহারে বিক্ষোভের জেরে বাতিল অসংখ্য ট্রেন। শুধু বিহার নয়, কলকাতা আসানসোল থেকে পূর্ব মধ্য রেলের সমস্ত ট্রেনই প্রায় বাতিল করা হয়েছে যার জেরে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। রেলের তরফে যাত্রীদের ট্রেন বাতিলের এসএমএস করে দেওয়া হয়েছিল ঠিকই, তবে যাঁরা মেসেজ দেখেননি তাঁরা ষ্টেশনে এসে সমস্যা পড়েছেন। হাওড়া স্টেশন থেকে সেকেন্দ্রাবাদ-ফলকনামা এক্সপ্রেস আজ বাতিল করা হয়েছে। এছাড়াও কলকাতা স্টেশনের মোট ৪টি ট্রেন রবিবার বাতিল করা হয়েছে।

আরও পড়ুন - IND vs SA: পন্থের সামনে ইতিহাস গড়ার হাতছানি, বেঙ্গালুরুতে কি হবে বাজিমাত

চাকরিপ্রার্থীদের প্রবল বিক্ষোভের জেরে কলকাতা- জম্মু তাওয়াই এক্সপ্রেস এবং হাওড়া নিউ দিল্লি পূর্বা এক্সপ্রেসের মতন একাধিক ট্রেনের সময় পরিবর্তন করা হয়েছে।

অগ্নিপথের নামে হিংসা এবং সরকারি সম্পত্তি ধ্বংসের নিন্দাও করেছেন মন্ত্রী। মঞ্চে CNN-News18-এর মারিয়া শাকিলের সঙ্গে এক কথোপকথনে, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার এবং যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর যুবকদের কাছে অগ্নিপথের বিষয়ে যেকোনও উদ্বেগ শান্তিপূর্ণভাবে প্রকাশ করার জন্য আবেদন করেন। সরকারকে চিঠি লিখতেও আমন্ত্রণ জানান তিনি।

“অগ্নিপথ প্রকল্প ভারতীয় সেনাবাহিনীর জন্য একটি বড় পদক্ষেপ। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে ১০% সংরক্ষণও ঘোষণা করা হয়েছে অগ্নিবীরদের জন্য… অনেক রাজ্য ইতিমধ্যেই বিভিন্ন বিভাগে অগ্নিবীরদের জন্য সংরক্ষণের ঘোষণা করেছে,” বলেন অনুরাগ। প্রতিবাদের আড়ালে সংঘটিত হিংসার নিন্দা করে অনুরাগ ঠাকুর জানান, যুবক সম্প্রদায়কে আসলে বিভ্রান্ত করা হচ্ছে।

Rajib Chakraborty

Published by:Debalina Datta
First published:

Tags: Agnipath, Congress, New Delhi

পরবর্তী খবর