Home /News /national /
'Abducted' Arunachal boy Returned By China: অরুণাচলের গ্রাম থেকে নিখোঁজ কিশোরকে ভারতের হাতে তুলে দিল চিন

'Abducted' Arunachal boy Returned By China: অরুণাচলের গ্রাম থেকে নিখোঁজ কিশোরকে ভারতের হাতে তুলে দিল চিন

অরুণাচল থেকে নিখোঁজ কিশোরকে ভারতীয় সেনার হাতে তুলে দিল চিনের গণফৌজ। টুইট করে একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু।

  • Share this:

#নয়াদিল্লি : অরুণাচলের গ্রাম থেকে ভারতীয় নাবালককে চিনা সেনার অপহরণ নিয়ে সরকারের ওপর চাপ বাড়ছিল। কেন চিনের একের পর এক পদক্ষেপ সত্ত্বেও ভারত সরকার এবং প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি নীরব, তা নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা। সোমবার শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। চিনের প্রশ্নে সংসদে যে সম্মিলিত বিরোধীদের সাঁড়াশি আক্রমণের মুখে পড়তে হবে তা বুঝতে পেরেছিল সরকার। ফলে মিরাম টারোনকে ফেরানো মোদি সরকারের কাছে চ্যালেঞ্জ হয়ে উঠেছিল।অবশেষে অরুণাচল থেকে নিখোঁজ কিশোরকে ভারতীয় সেনার হাতে তুলে দিল চিনের গণফৌজ ('Abducted' Arunachal boy Returned By China)। টুইট করে একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু।

আরও পড়ুন: খোলা বাজারে কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড বিক্রির অনুমোদন, এবার কি ওষুধের দোকানে টিকা?

চিনা সেনা আগেই জানিয়েছিল মিরাম টারোনকে ভারতের হাতে ফিরিয়ে দেওয়া হবে। তবে খারাপ আবহাওয়ার কারণে মিরাম টারোনকে ফেরাতে দেরি হয়েছে বলে জানানো হয়েছে চিনা সেনার তরফে ('Abducted' Arunachal boy Returned By China)। এদিন টুইটারে কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু লিখেছেন, "অরুণাচলের ভারতীয় নাগরিক মিরাম টারোনকে ভারতীয় সেনার হাতে তুলে দিল চিনা সেনা। তার শারিরীক পরীক্ষা সহ নানান প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে।" গত ২৫ জানুয়ারি টুইট করে কিরণ রিজিজু জানান, কয়েকজন ব্যক্তি তাঁকে জানিয়েছেন, মিরাম টারোনকে নিজেদের হেফাজতে নিয়েছে চিনা সেনা।

আরও পড়ুন: গরু সংরক্ষণ ও গবেষণা কেন্দ্র, দিল্লির নামজাদা কলেজে খুলল নতুন বিভাগ!

গত মঙ্গলবার তিনি জানান, মিরাম টারোনকে ভারতে ফেরানো সরকারের অগ্রাধিকার। দিন কতক আগে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকার একটি গ্রাম থেকে নিখোঁজ হয়ে যায় অরুণাচলের বাসিন্দা নাবালক মিরাম টারোন। ১৯ জানুয়ারি চিনের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করে ভারতীয় সেনা। মিরাম টারোনকে হেফাজতে নিয়ে থাকলে তাকে ফেরানোর জন্য সহায়তার জন্য চিনকে আবেদন জানায় ভারত।অন্যদিকে, চিন নিয়ে ঘরে বাইরে প্রবল সমালোচনার মুখে পড়ে মোদি সরকার।

গত ১৮ জানুয়ারি অরুণাচল প্রদেশের উচ্চ সিয়াং জেলা থেকে ১৭ বছরের এক নাবালককে অপহরণ করে চিনের লালফৌজ। টুইট করে অরুণাচলের বিজেপি সাংসদ টাপির গাও জানান, মিরাম টারোন নামে ওই নাবালককে লুংটাজোর এলাকা থেকে অপহরণ করে চিনা সেনা। তবে তার বন্ধু জনি ওয়াইইং কোনওমতে পালিয়ে যায়। সে বিষয়টি সবাইকে জানায়। তারা দুজনেই স্থানীয় জিড়ো গ্রামের বাসিন্দা।

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Arunachal boy

পরবর্তী খবর