Home /News /national /

Punjab Election: পঞ্জাব নির্বাচনে নয়া মোড়! ১১৭ আসনে এ বার লড়বে কৃষক ইউনিয়নের জোট

Punjab Election: পঞ্জাব নির্বাচনে নয়া মোড়! ১১৭ আসনে এ বার লড়বে কৃষক ইউনিয়নের জোট

ছবি: নিউজ১৮

ছবি: নিউজ১৮

Farmers Movement: তবে নতুন এই কৃষক জোটের পক্ষ থেকে বলা হয়েছে, এটি একটি মোর্চা বা জোট মাত্র, কোনও একটি নির্দিষ্ট পার্টি নয়। কারণ এখানে বিভিন্ন মতাদর্শের মানুষ এসে এক ছাতার তলায় জড় হয়েছেন।

  • Share this:

    #চণ্ডীগড়: নয়া কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হয়েছিল কৃষকদের মোট ৩২টি সংগঠন। আইন বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। এ বার সেই ৩২ সংগঠনের মধ্যে ২২টি সংগঠন হাত মিলিয়ে পঞ্জাব বিধানসভা (Punjab Election 2021) নির্বাচনে লড়াই করার কথা ঘোষণা করেছে। সূত্রের খবর পঞ্জাব বিধানসভার নির্বাচনে মোট ১১৭টি আসনে লড়াই করতে পারে কৃষক ইউনিয়নদের তৈরি নবগঠিত দল সংযুক্ত সমাজ মোর্চা। কৃষক নেতা হরমিত সিংহ কাদিয়ান বলেছেন, "সংযুক্ত কিসান মোর্চা বিভিন্ন সংগঠনের একটি ছাতা ছিল। আমরা আন্দোলনে জয় পেয়েছিলাম। কিন্তু আমরা যখন ফিরে এলাম, তখন একটা চাপ অনুভব করেছিলাম। আমরা কী সত্যিই নির্বাচনের যুদ্ধ জয় করতে পারব? তার পর সাধারণ মানুষের চাহিদার মধ্যে থেকেই জন্ম হয়েছে সংযুক্ত সমাজ মোর্চার।"

    আরও পড়ুন: আরও ২৪ ঘণ্টা ধরে ১৯ মেশিনে চলেছে গণনা, কানপুরে উদ্ধার নগদ ১৮০ কোটি

    তবে নতুন এই কৃষক জোটের পক্ষ থেকে বলা হয়েছে, এটি একটি মোর্চা বা জোট মাত্র, কোনও একটি নির্দিষ্ট পার্টি নয়। কারণ এখানে বিভিন্ন মতাদর্শের মানুষ এসে এক ছাতার তলায় জড় হয়েছেন। কৃষক নেতারা মনে করছেন, প্রথমে এই জোটের কাজ হবে তাঁদের সংগঠনটা বৃদ্ধি করা। পঞ্জাবের গ্রামের মানুষের কাছে পৌঁছে যাওয়া, সাধারণ মানুষের সমর্থন আরও বেশি করে আদায় করা।

    আরও পড়ুন: ওমিক্রন আতঙ্ক! কোভিড পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্র দল পাঠাচ্ছে ১০ রাজ্যে

    পাশাপাশি, পঞ্জাবের রাজনৈতিক সমীকরণ নিয়েও উঠে আসছে নানারকম প্রশ্ন। কারণ শোনা যাচ্ছে, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির সঙ্গে জোট তৈরি করতে পারে এই নবগঠিত কৃষকদের দল। যদিও কৃষক নেতারা সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছেন। তাঁরা বলেছেন, এখনও কোন জোট তৈরি করা নিয়ে কোনও কথা হয়নি। আগামী ফেব্রুয়ারি মাসে পাঁচ রাজ্যে বিধানসভার নির্বাচন, সেই তালিকায় রয়েছে পঞ্জাবও। দেখা যাক, সেই ভোটে কৃষকদের উপস্থিতি কত বড় ফ্যাক্টর হয়ে ওঠে।

    Published by:Uddalak B
    First published:

    পরবর্তী খবর