Home /News /murshidabad /
Raksha Bandhan: মঙ্গল কামনা আর পরিবেশ, এক‌ই সূত্রে বেঁধে চমক দিচ্ছে পরিবেশ বান্ধব এই রাখী    

Raksha Bandhan: মঙ্গল কামনা আর পরিবেশ, এক‌ই সূত্রে বেঁধে চমক দিচ্ছে পরিবেশ বান্ধব এই রাখী    

নিজস্ব [object Object]

ফরাক্কাতে তৈরি করা হচ্ছে পরিবেশ বান্ধব রাখী। ধান, পেয়ারার বীজ, তুষ , মাটি, বিভিন্ন রকমের প্রাকৃতিক রঙের মিশ্রণে বানানো হচ্ছে এই রাখী। পরিবেশ প্রেমী অংশুমান ঠাকুর দিনরাত এক করে মাটির তৈরি রাখী করে চলেছন। 

  • Share this:

    #ফরাক্কা: ভাই-এর মঙ্গল কামনায় যুগ যুগ ধরে পালিত হয়ে আসছে রাখীবন্ধন উৎসব। ভাই এর দীর্ঘ জীবন আর সৌভাগ্য কামনা করে তার হাতে রাখী বেঁধে দেয় বোন। কখনও তা শুধুই ফুলের ডোর আবার কখনও রঙবেরঙের কৃত্রিম ফুল আর পাতায় সাজানো রাখী। বাজার চলতি এইসব কৃত্রিম ফুল লতা পাতায় সাজানো রাখী দেখতে সুন্দর হলেও তা মোটেই পরিবেশ বান্ধব নয়। ভালোবাসার বন্ধন এই রাখী হাতের থেকে খুলে ফেলতেই তা গিয়ে মিশছে মাটিতে। দূষিত হচ্ছে পৃথিবী। কমছে মাটির জল ধারণ ক্ষমতা। ক্ষতিগ্রস্ত হচ্ছে জীব বৈচিত্র্য।বাড়ছে বিশ্ব উষ্ণায়নের সূচক।

    আরও পড়ুন- গত ৩০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা! হড়পা বানে পাকিস্তানে মৃত ৫৫০ মানুষ

    পরিবেশের এই ক্ষতি ভাবিয়ে তুলেছিল ফারাক্কার অংশুমান ঠাকুরকে। আর সেই ভাবনা থেকেই তিনি তৈরি করে ফেললেন পরিবেশ বান্ধব রাখী। কোনো কৃত্রিম বস্তু ছাড়াই ধান, পেয়ারার বীজ, তুষ , মাটি, বিভিন্ন রকমের প্রাকৃতিক রঙের মিশ্রণে বানানো হচ্ছে এই রাখী। অংশুমানের কথায় এই রাখী শুধু পরিবেশ বান্ধবই নয়, নতুন প্রাণের উৎসও রয়েছে এতে। তাঁর তৈরি রাখীতে ব্যবহার করা হয়েছে নিম, পেয়ারার বীজ। যা মাটির সাথে মিশে পৃথিবীতে আনবে নতুন প্রাণ।

    আরও পড়ুন- 'সিদ্ধান্ত জানান', উপরাষ্ট্রপতি নির্বাচনের আগে শিশির-দিব্যেন্দুকে চিঠি তৃণমূলের

    অংশুমান নিজেকে গাছ বন্ধু হিসেবে বলতেই বেশি পছন্দ করেন। তাঁর এই পরিবেশ সচেতনতার বার্তা শুধুমাত্র রাখীবন্ধনের মধ্যেই সীমাবদ্ধ রাখেন নি। ছড়িয়ে দিয়েছেন ভবিষ্যৎ নাগরিকদের মধ্যেও। তাই তো এই কাজে সঙ্গী করেছেন স্থানীয় শিশুদেরও। মাটির রাখী আর তাতে ব্যবহার্য রঙের জন্য অভিজ্ঞতা সঞ্চয় করেছেন স্থানীয় আদিবাসী মহিলাদের কাছ থেকেও। ব্যবহার করেছেন ফরাক্কা অঞ্চলেই পাওয়া যায় এমন নানা রঙের মাটি। মাটির তৈরি এই সুন্দর রাখী দেখতে একদমই অন্যরকম। রাখীর উপর আঁকা রয়েছে বিভিন্ন কলকা ও ডিজাইন। প্রাকৃতিক রং ও বীজ দিয়ে তৈরী রাখীর কথা শুনে ফরাক্কার বিডিও জুনায়েদ আহমেদ যোগাযোগ করেন অংশুমান ঠাকুরের সাথে। অংশুমান ঠাকুরের এমন উদ্যোগ কে সাধুবাদ জানান তিনিও। তাঁর তৈরি রাখী ব্যবহারেও আগ্রহ দেখান। পরিবেশ বন্ধু অংশুমানের রাখী বেশ সারা ফেলেছে বর্তমান যুব সমাজের মনে। কৌশিক অধিকারী

    Published by:Uddalak B
    First published:

    Tags: Rakhi 2022

    পরবর্তী খবর