Home /News /international /
Pakistan Flash Flood: গত ৩০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা! হড়পা বানে পাকিস্তানে মৃত ৫৫০ মানুষ, ক্ষতিগ্রস্ত ৪৬২০০ বাড়ি

Pakistan Flash Flood: গত ৩০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা! হড়পা বানে পাকিস্তানে মৃত ৫৫০ মানুষ, ক্ষতিগ্রস্ত ৪৬২০০ বাড়ি

Pakistan Flash Floods

Pakistan Flash Floods

Flash Flood in Balochistan Province: অস্বাভাবিক ভারী বর্ষণের কারণে হড়পা বানে গত মাসে পাকিস্তানে কমপক্ষে ৫৪৯ জনের মৃত্যু ঘটেছে।

  • Share this:

    #বালুচিস্তান: অস্বাভাবিক ভারী বর্ষণের কারণে হড়পা বানে গত মাসে পাকিস্তানে কমপক্ষে ৫৪৯ জনের মৃত্যু ঘটেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বেলুচিস্তানের প্রান্তিক সম্প্রদায়গুলি, জানিয়েছে এক সরকারি সংস্থা। সরকারি সংস্থা এবং সেনাবাহিনী বন্যা কবলিত অঞ্চলে সাহায্য ও ত্রাণ শিবির স্থাপন করেছে এবং বন্যা কবলিত পরিবারগুলিকে অন্যত্র স্থানান্তরিত করতে এবং খাবার ও ওষুধ সরবরাহের কাজও করছে। প্রাণহানির পাশাপাশি, বন্যায় ৪৬,২০০ টিরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, শুক্রবার জানিয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (NDMA)।

    পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ দুর্গত এলাকা পরিদর্শনকালে বলেন, “বন্যা দুর্গতদের ব্যাপক ত্রাণ ও পুনর্বাসনের জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি। তবে বেলুচিস্তানের প্রাদেশিক সরকার জানিয়েছে যে তাদের আরও তহবিলের প্রয়োজন। সহায়তার জন্য আন্তর্জাতিক সংস্থার কাছে আবেদন করেছে সরকার। প্রদেশের মুখ্যমন্ত্রী আব্দুল কুদুস বেজেঞ্জো বলেছেন, “আমাদের ক্ষতি অভাবনীয়।”

    আরও পড়ুন- আগামী মাস থেকেই চালু পর্যটন ভিসার অ্যাপয়েন্টমেন্ট, ঘোষণা আমেরিকার

    আরও পড়ুন- সংসদের বাইরে থেকে আটক, ৬ ঘণ্টা পর রাহুল, প্রিয়াঙ্কা-কে ছাড়ল দিল্লি পুলিশ

    বন্যায় ক্ষতিগ্রস্ত প্রতিটি জেলায় খাদ্য সংকটও দেখা দিয়েছে। প্রায় ৭০০ কিলোমিটারেরও বেশি রাস্তা বন্যার জলে ভেসে যাওয়ার কারণে প্রদেশের কিছু স্থান বাকি অংশ থেকে সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বেজেঞ্জো জানিয়েছেন, তাঁর প্রদেশের সরকার এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলির ‘বিশাল সহায়তার’ দরকার।

    গত ৩০ বছরে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে গত জুলাই মাসে। গড়ে ১৩৩ শতাংশ বেশি বৃষ্টি হওয়ায় গত মাসটি তিন দশকের সবচেয়ে আর্দ্র মাস হিসেবে দেখা দিয়েছে, জানিয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। ইরান ও আফগানিস্তানের সীমান্তবর্তী বেলুচিস্তানে বার্ষিক গড়ে ৩০৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ মোকাবিলা সংস্থা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Flash Flood, Flood, Pakistan

    পরবর্তী খবর