Home /News /international /
Tourist Visa: অবশেষে স্বস্তি! আগামী মাস থেকেই চালু পর্যটন ভিসার অ্যাপয়েন্টমেন্ট, ঘোষণা করল আমেরিকা!

Tourist Visa: অবশেষে স্বস্তি! আগামী মাস থেকেই চালু পর্যটন ভিসার অ্যাপয়েন্টমেন্ট, ঘোষণা করল আমেরিকা!

পরের মাস থেকেই চালু হয়ে যাচ্ছে আমেরিকার পর্যটন ভিসা অ্যাপয়েন্টমেন্ট (Tourist Visa Appointment)।

  • Share this:

যাঁরা এতদিন ধরে মার্কিন মুলুকে (America) পাড়ি দেওয়ার জন্য অধীর আগ্রহে আপেক্ষা করছিলেন, তাঁদের জন্য বড়সড় সুখবর। কারণ পরের মাস থেকেই চালু হয়ে যাচ্ছে আমেরিকার পর্যটন ভিসা অ্যাপয়েন্টমেন্ট (Tourist Visa Appointment)।

আমেরিকার দূতাবাসের তরফে সম্প্রতি জানানো হয়েছে যে, আগামী সেপ্টেম্বর মাস থেকে আমরা আবার ইন-পার্সন ট্যুরিস্ট ভিসা অ্যাপয়েন্টমেন্ট (In-person Tourist Visa Appointment) রুটিন শুরু করতে চলেছি। আগে নির্ধারিত প্লেসহোল্ডার (Placeholders) অ্যাপয়েন্টমেন্টগুলিকে এখন বাতিল করা হয়েছিল। তবে চিন্তা নেই। কারণ যে-সব আবেদনকারীর প্লেসহোল্ডার অ্যাপয়েন্টমেন্ট (Placeholder Appointments) আগে বাতিল হয়ে গিয়েছে, তাঁরা এখন পুনরায় সিস্টেমে প্রবেশ করে রেগুলার অ্যাপয়েন্টমেন্ট বুক করে নিতে পারেন।

মার্কিন দূতাবাসের এই ঘোষণায় স্বাভাবিক ভাবেই স্বস্তি পেয়েছে হাজার হাজার পরিবার। আসলে অতিমারীর কারণে ভ্রমণ নিষেধাজ্ঞার জেরে বহু পরিবারই এত দিন আমেরিকায় বসবাসকারী আত্মীয়স্বজন, সন্তান, বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা করতে পারেননি। এ-বার সেই পথ খুলে গেলেও একটা জটিলতা রয়েই যাচ্ছে। আসলে বর্তমানে পড়াশোনা এবং চাকরিবাকরি সংক্রান্ত ভিসা অত্যন্ত দ্রুততার সঙ্গে পর্যালোচনা করে দেখা হচ্ছে।তাই সে-ক্ষেত্রে হয় তো আর একটু অপেক্ষা করতে হতে পারে ট্যুরিস্ট ভিসার জন্য আবেদনকারীদের। কারণ শোনা যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে পর্যটন ভিসা পাওয়ার জন্য আগামী বছর এমনকী ২০২৪ সাল পর্যন্তও অপেক্ষা করতে হতে পারে আবেদনকারীদের। এই প্রসঙ্গে ট্রাভেল এজেন্টদের বক্তব্য, অনেক ভ্রমণার্থীই এই মুহূর্তে আমেরিকা যাওয়ার পরিকল্পনা বাধ্য হয়েই বাতিল করছেন। কারণ ভিসা অ্যাপয়েন্টমেন্টের স্লট পাওয়া যাচ্ছে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের পর।

আরও পড়ুন: পুলিশ 'মানসিক নির্যাতন' করেছে, বিস্ফোরক বাংলাদেশী ইউটিউবার হিরো আলম

মারণ করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে আমেরিকায় যাওয়ার উড়ান ধরার এক দিন আগে কোভিড-১৯ পরীক্ষা করাতে হত আন্তর্জাতিক পর্যটকদের (International Travelers)। এটাই ছিল মার্কিন সরকারের নির্দেশ। অবশেষে আন্তর্জাতিক পর্যটকদের জন্য ভ্রমণ সংক্রান্ত নিয়ম-নির্দেশিকা আরও শিথিল এবং সহজ করে তুলতে গত জুন মাসে বাইডেন প্রশাসন (Biden administration) জানিয়ে দেয় যে, এই নিয়ম তুলে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: টানা ১৫ বছর এই মহিলার সঙ্গেই প্রেম করেছেন ওপার বাংলার হার্টথ্রব আফরান নিশো

আবার অন্য দিকে, জার্মানি এখনও শেঙ্গেন ভিসা (Schengen Visas) বা স্বল্প মেয়াদের ট্রাভেল ভিসা (৯০ দিন পর্যন্ত) দিচ্ছে না। আবার যাঁরা কানাডা যেতে চাইছেন, ভিসা-জটে পড়ছেন তাঁরাও। কারণ সেখানে যেতে প্রয়োজনীয় ভিসার জন্য এখনও ৬ থেকে ১১ মাস অপেক্ষা করতে হচ্ছে। তবে ব্রিটেন এবং সুইৎজারল্যান্ড এই ভিসা-জট কাটানোর চেষ্টা করছে। ভ্রমণার্থীদের যাতে বেশি অপেক্ষা করতে না-হয়, সেই দিকটা দেখেই সব কিছু ব্যবস্থা করছে তারা।

First published:

Tags: Tourist Visa

পরবর্তী খবর