Home /News /murshidabad /
Cyber Crime- অচেনা নম্বর থেকে ভিডিও কল? সাইবার ফাঁদে পা দেবেন না! দেখুন বিশেষজ্ঞদের পরামর্শ..

Cyber Crime- অচেনা নম্বর থেকে ভিডিও কল? সাইবার ফাঁদে পা দেবেন না! দেখুন বিশেষজ্ঞদের পরামর্শ..

সাইবার

সাইবার ক্রাইম নিয়ে সচেতনতা শিবির কান্দিতে 

ইন্টারনেটের যুগে বেড়ে চলেছে সাইবার আক্রমণ। বিপদের সম্মুখীন হচ্ছেন প্রায় সকলেই। এই সাইবার হানা থেকে কী করে বাঁচবেন জানতে হলে দেখুন..

  • Share this:

    #কান্দিঃ বর্তমানে সকলের হাতে হাতে রয়েছে স্মার্ট ফোন। আর বাড়িতে তো ল্যাপটপ বা ডেস্কটপ আছেই। ইন্টারনেটের যুগে পাল্লা দিয়ে বেড়েই চলেছে সাইবার আক্রমণ। বিপদের সম্মুখীন হচ্ছেন প্রায় সকলেই। সাইবার হানা থেকে কী করে বাঁচবেন, এই বিষয় বিশেষজ্ঞরা দিয়েছেন পরামর্শ। সাইবার ক্রাইম নিয়ে মুর্শিদাবাদ জেলার কান্দি রাজা বীরেন্দ্র চন্দ্র কলেজে একটি সচেতনতা শিবির আয়োজন করা হল শুক্রবার।

    কলেজের ছাত্র ছাত্রী ও যুব সমাজকে সচেতনতার বার্তা দিতেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। নিউজ ১৮ লোকালকে সাইবার বিশেষজ্ঞরা জানালেন, "সাইবার হানা থেকে বাঁচার জন্য চাই সতর্কতা এবং সচেতনতা। প্রত্যেককে খেয়াল রাখতে হবে সাইবার ক্রাইম থেকে সতর্ক ও সচেতন থাকলে, তা থেকে সহজেই রেহাই পাওয়া যাবে।"

    আরও পড়ুন- ব্যাঙ্ক থেকে চুরি লক্ষ লক্ষ টাকা! এরপর এ কী করল চোর! সামশেরগঞ্জে তুমুল শোরগোল!

    বিশেষজ্ঞরা আরও বলেন, "অপরিচিত ব্যক্তির থেকে কোন ভিডিও কল এলে তা এড়িয়ে চলা ভালো। ফেসবুকে বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় অপরিচিত মানুষের সাথে ব্যক্তিগত ডেটা শেয়ার করবেন না। যখন আমরা কোন অ্যাপস ইনষ্টল করি তখন আমরা সব কিছু অ্যালাউ করতে করতে যাই। আবার কোন অ্যাপস না বোঝা গেলে সেগুলোকে গ্রহণ করা হয়। এসবের থেকে সতর্ক ও সচেতন থাকা দরকার।"

    আরও পড়ুন- মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে সেরিকালচার দুই বছরের স্নাতকোত্তর কোর্স

    "আমার সামনের লোক না দেখতে পেলেই ভাবি আমি সুরক্ষিত। কিন্তু তা নয়। ইমেইল দিয়ে মোবাইলে লগইন করলে তা কোথাও না কোথাও সেভ হচ্ছে। কেউ না কেউ নজর রাখছে। ডেটা নিয়ে ছল চাতুরী না করলেও সব কিছু লক্ষ্য করা যায়। কোন অ্যাপস না বুঝলে সেগুলো ইনষ্টল না করাই ভালো। আমরা সাধারণত না জেনে ভুল করে বসি। অনেক সময় কিছু না বুঝেই মেল ক্লিক করি, তখন আমরা সাইবার অপরাধের অধীনে চলে আসতে পারি", বলে জানানো হয়েছে।

    এই সচেতনতামূলক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বহরমপুর কৃষ্ণনাথ কলেজের অধ্যক্ষ ডঃ সুজাতা বাগচী ব্যানার্জি সহ বিশিষ্ট ব্যক্তিরা। ছাত্র ও ছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে। কান্দি রাজা বীরেন্দ্র চন্দ্র কলেজ ও ব্রেইনওয়েব ইনফো সলিউশনসের যৌথ ব্যবস্থাপনায় সাইবার সুরক্ষার ওপরে এই কর্মশালার আয়োজন করা হয় শুক্রবার ।

    Koushik Adhikary
    First published:

    Tags: Cyber Attack, Cyber Crime, Kandi, Murshidabad

    পরবর্তী খবর