Home /News /murshidabad /
Murshidabad: প্রাকৃতিক বিপর্যয় বা বন্যা থেকে কীভাবে বাঁচবেন?

Murshidabad: প্রাকৃতিক বিপর্যয় বা বন্যা থেকে কীভাবে বাঁচবেন?

title=

এখন ঝড় বৃষ্টির মরশুম। কালবৈশাখী কিংবা সাইক্লোনের তাণ্ডবে যেমন ভেঙে পড়ে গাছ, জন জীবন হয় বিপর্যস্ত। জীবনহানির আশঙ্কা থাকে, তেমনি অতিবৃষ্টির জেরে বন্যার সম্মুখীন হতে হয় মানুষ কে।

  • Share this:

    বহরমপুরঃ এখন ঝড় বৃষ্টির মরশুম। কালবৈশাখী কিংবা সাইক্লোনের তাণ্ডবে যেমন ভেঙে পড়ে গাছ, জন জীবন হয় বিপর্যস্ত। জীবনহানির আশঙ্কা থাকে, তেমনি অতিবৃষ্টির জেরে বন্যার সম্মুখীন হতে হয় মানুষ কে। তাই বন্যা মোকাবিলা সহ একাধিক প্রাকৃতিক বিপর্যয় থেকে বাঁচতে মুর্শিদাবাদ জেলার বহরমপুর ব্লক প্রশাসনের উদ্যোগে, চালতিয়া বিল এলাকায় সচেতনতা শিবিরের আয়োজন করল বিপর্যয় মোকাবিলা দপ্তর। প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় সাধারণ মানুষকে সচেতন করতে এই শিবিরের আয়োজন করা হয়েছিল। এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন বহরমপুরের বিডিও অভিনন্দন ঘোষ, পঞ্চায়েত সমিতির সভাপতি সুকুমার অধিকারী, সহ কৃষি অধিকর্তা মিঠুন সাহা সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ। বহু মানুষ উৎসাহের সঙ্গে এই প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করেন।

    অন্যদিকে, বিভিন্ন বহুতলে আগুন লেগে গেলে বা নৌকা ডুবির মতো ঘটনা ঘটলে তার থেকে মানুষ কিভাবে বাঁচবেন তার জন্য মহড়াও দেওয়া হয় এদিন। সাধারণত যখন প্রাকৃতিক বিপর্যয় আসে কিংবা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে তখন সেই দুর্যোগ মোকাবিলা করার জন্য সে জায়গায় সবসময় বিপর্যয় মোকাবিলা বাহিনী উপস্থিত থাকেনা। সেই সময় সাধারণ মানুষ কীভাবে বিপর্যয়ের মোকাবিলা করবেন তারই মহড়া দেখানো হল এদিন।

    আরও পড়ুনঃ  ফের তাজা বোমা উদ্ধার, খড়গ্রাম থেকে মিলল ২০টি বোমা

    বহরমপুর পঞ্চায়েত সমিতির সভাপতি সুকুমার অধিকারী বলেন আপৎকালীন অবস্থায় কীভাবে সাধারণ মানুষ আত্মরক্ষা করবে তা বিপর্যয় মোকাবিলা কর্মীরা হাতেকলমে দেখিয়েছেন। বন্যা, ঝড়, ভূমিকম্পের সময় মানুষ কীভাবে হাতের নাগালের মধ্যে থাকা জিনিস দিয়ে আত্মরক্ষা করতে পারবেন তা এই শিবিরে শেখানো হয়েছে।

    আরও পড়ুনঃ  স্কুল ও স্বাস্থ্য দফতরের পাশে মুর্শিদাবাদ জেলা পরিষদ

    যা থেকে সাধারণ থেকে পথ চলতি মানুষ সকলেই উপকৃত হলেন। বিপর্যয় মোকাবিলা দফতরের এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছেন এলাকার বাসিন্দারা ।

        Koushik Adhikary
    First published:

    Tags: Berhampore, Murshidabad

    পরবর্তী খবর