Home /News /malda /
Malda News- আমের জেলা মালদহেই আমের দাম চড়া! কিন্তু কেন?

Malda News- আমের জেলা মালদহেই আমের দাম চড়া! কিন্তু কেন?

মালদহের

মালদহের বাজারে বাইরের জেলার আম বিক্রি হচ্ছে

বাজারে দেদার বিক্রি হচ্ছে গোপালভোগ, হিমসাগর ও গোবিন্দভোগ আম। তবে এই আম মালদহের বাগানের নয়

  • Share this:

    #মালদহ- বাজারে দেদার বিক্রি হচ্ছে গোপালভোগ, হিমসাগর ও গোবিন্দভোগ আম। তবে এই আম মালদহের বাগানের নয়। মালদহের আম নয়, তবুও একশো টাকা কেজি দরের বেশি দামে বিক্রি হচ্ছে আম। বাজারে হয়তো মালদহের আমের দাম একশো টাকা কেজি হয়নি। সেখানে আমের জেলাতে বাজার দখল করে একশো টাকা থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বাইরের জেলার আম। মালদহের আম বাজারে আসতে এখনো প্রায় ২০ থেকে ২৫ দিন। তার আগে মালদহের বাজার দখল করে নিয়েছে ভিন জেলার আম। খুব একটা চাহিদা না থাকলেও, বিক্রি হচ্ছে। প্রচন্ড গরম, এই গরম থেকে রেহাই পেতে মানুষ বিভিন্ন ধরনের রসালো ফল খেতে পছন্দ করেন। তাই মালদহের বাজারেও এখন বিক্রি হচ্ছে বাইরের আম।

    মালদহের আমের মতো হয়তো স্বাদ বা গন্ধ নেই। তুলনায় দামও বেশি। তবে বছরের ফল বাজারে প্রথমদিকেই চাহিদা কিছুটা হলেও থাকে। আম খাওয়ার ইচ্ছে পূরণের জন্য অনেকেই কিনে খাচ্ছেন এই আম। ব্যবসায়ীরা জানান, কিছুদিন আগেই বাজারে দক্ষিণ ভারতের আম বিক্রি হচ্ছিল। এখন বাজারে বিক্রি হচ্ছে দক্ষিণবঙ্গের আম।

    আরও পড়ুন- প্রাচীন ক্যামেরা সহ দুষ্প্রাপ্য সামগ্রীর প্রদর্শনী মালদহে

    মূলত মালদহের বাজারে এখন নদিয়া কৃষ্ণনগরের আম বিক্রি হচ্ছে। মালদহ জেলার আম পাকার আগেই নদিয়া জেলার আম পেকে যায়। তাই এই সময় মালদহের বাজারে বিক্রি হতে দেখা যায় নদিয়া জেলার আম। বাইরের জেলা থেকে আমগুলি আসায় তুলনায় দাম বেশি। মালদহের আমের থেকেও বেশি দামে বিক্রি হচ্ছে এই আম। ব্যবসায়ীদের দাবি, মালদহের আমের মত স্বাদ নেই। তাই চাহিদা খুব একটা বেশি নেই নদিয়ার আমের। তবে বিক্রি হচ্ছে বাজারে। বাইরে থেকে আসা এই আমের দামও বেশি।

    আরও পড়ুন- রাস্তায় বেড়িয়ে ঠান্ডা পানীয় খাচ্ছেন? সাবধান! লুকিয়ে আছে বিপদ!

    মালদহের বাজারে এখন জেলার কাঁচা আম বিক্রি হচ্ছে। জেলার বিভিন্ন বাজারে কাঁচা কাঁচামিঠা আম ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সে জায়গায় বাইরের জেলার আম মালদহের বাজারে বিক্রি হচ্ছে ১০০ টাকার বেশি দামে। আগামী তিন সপ্তাহ পর থেকেই মালদহের গোপালভোগ, গোবিন্দভোগ প্রজাতির আম পাকতে শুরু করবে এমনটাই দাবি ব্যবসায়ীদের।

    মালদহের আম বাজারে আসতে শুরু করলেই দাম কমে যাবে। বাইরের জেলা থেকেও আম আসা বন্ধ হয়ে যাবে। তখন মালদহের আম ছড়িয়ে পড়বে গোটা রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্তে।

    Harashit Singha
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Malda, Mangoes, Nadia

    পরবর্তী খবর