Home /News /malda /
Malda News: পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় আমন ধান চাষে সমস্যা মালদহে

Malda News: পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় আমন ধান চাষে সমস্যা মালদহে

Paddy [object Object]

আগামীতে বৃষ্টিপাত না হলে বীজতলায় ধানের চারা নষ্ট হয়ে যাবে। এমনকি জলের অভাবে ধান রোপন সম্ভব নয়।

  • Share this:

    #মালদহ:  মরশুমের শুরুতেই পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাব। এখন পর্যন্ত মালদহ জেলায় স্বাভাবিকের তুলনায় প্রায় ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত কম হয়েছে মালদহ জেলায়। জার জেরে চরম সমস্যার সন্মুখীন হয়েছেন মালদহের আমন ধান চাষীরা। বীজতলা তৈরি হলেও এখনো জমি তৈরি করতে পারছেন না। বৃষ্টির জলের অভাবে শুকনো অবস্থায় পড়ে রয়েছে চাষের জমি। কিছু কিছু জায়গাই জল সেচের মাধ্যমে চাষ শুরু হয়েছে। তবে বৃষ্টি না হলে সেই ধানগুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে মালদহ জেলায় বৃষ্টি না হলে জেলার ধান চাষে ব্যাপক ক্ষতির সম্ভাবনা।

    মালদা জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি মরশুমে মালদহ জেলায় এক লক্ষ ৫২ হাজার হেক্টর জমিতে ধান চাষ হচ্ছে। জেলার গাজোল বামনগোলা ও হবিবপুর ব্লকে সব থেকে বেশি আমন ধান চাষ হয়। পুরাতন মালদায়, ইংরেজবাজার চাঁচল ও হরিশ্চন্দ্রপুর ব্লকের কিছু এলাকায় আমন ধান চাষ হয়। জেলার অধিকাংশ ধান চাষ হয় বৃষ্টির জলের উপর নির্ভর করে।

    আরও পড়ুন - MS Dhoni Birthday || স্বামীর জন্মদিন বলে কথা, ধোনির কেক কাটার ভিডিও পোস্ট সাক্ষীর, ভাইরাল ভিডিও

    গাজোল ,বামনগোলা ও হবিবপুর ব্লকের অধিকাংশ মাঠে জল সেচের কোন ব্যবস্থাই নেই আমন ধান চাষের ক্ষেত্রে। বৃষ্টিপাত না হওয়ায় এখনো ধানের জমি তৈরি করতে পারছেন না কৃষকেরা। এদিকে বীজ তলায় ধানের গাছ বড় হয়ে গিয়েছে। রোপন করার সময় চলে এসেছে। জলের অভাবে জমি তৈরি করতে না পারায়, ধান রোপন শুরু হয়নি।

    আরও পড়ুন - Cooking Oil Price: মাসের শুরুতে মধ্যবিত্তদের জন্য সুখবর, রান্নার তেলের দামে বাম্পার পতন

    যদিও জেলা কৃষি দফতরের কর্তাদের দাবি, মালদহ জেলায় জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে শুরু হয় ধান রোপন। চলে অগাস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত। তাই এখনো সময় রয়েছে। তবে জেলায় বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার বিষয়টি স্বীকার করছেন কর্তারা। আগামীতে বৃষ্টিপাত না হলে বীজতলায় ধানের চারা নষ্ট হয়ে যাবে। এমনকি জলের অভাবে ধান রোপন সম্ভব নয়।

     Harashit Singha
    Published by:Debalina Datta
    First published:

    Tags: Malda, Maldah

    পরবর্তী খবর