Home /News /malda /
Malda: জেলার প্রাচীন গম্ভীরা উৎসব দেখতে মানুষের ঢল

Malda: জেলার প্রাচীন গম্ভীরা উৎসব দেখতে মানুষের ঢল

title=

একটা সময় ছিল যখন গম্ভীরা মালদহের জনজীবনে জাতীয় উৎসব রূপে পালিত হতো। বাঙালির দূর্গা উৎসবের চেয়েও বেশি উৎসাহ উদ্দীপনার সাথে গম্ভীরা উৎসব পালন করতেন মালদহের বাসিন্দারা।

  • Share this:

    মালদহ: একটা সময় ছিল যখন গম্ভীরা মালদহের জনজীবনে জাতীয় উৎসব রূপে পালিত হতো। বাঙালির দূর্গা উৎসবের চেয়েও বেশি উৎসাহ উদ্দীপনার সাথে গম্ভীরা উৎসব পালন করতেন মালদহের বাসিন্দারা। প্রাক স্বাধীনতার যুগেও মালদহের জনজীবনে গম্ভীরা ছিল জাতীয় উৎসব। জাতি-ধর্ম নির্বিশেষে সকলে মিলেমিশে গম্ভীরা উৎসবের আনন্দে মেতে উঠতেন। বর্তমানে গম্ভীরা উৎসবের আনন্দ, আচার-আচরণ হয়তো অনেকটাই ম্লান হয়েছে। তবে এখনো গম্ভীরা উৎসব স্বমহিমায় জেলার বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হয়ে আসছে। সময়ের সাথে পরিবর্তন হয়েছে গম্ভীরার। জেলায় এক সময় গম্ভীরা উৎসব প্রাধান্য পেলও বর্তমানে গম্ভীর গানের চল ও ব্যাপ্তি ব্যাপক হারে হ্রাস পেয়েছে। তবে গম্ভীরা উৎসবের মধ্য দিয়ে মালদহের পরিচিতি বৃদ্ধি পেয়েছে। জেলায় তৈরি হয়েছে নতুন সংস্কৃতিক আঙ্গিক।

    আরও পড়ুনঃ Malda: নতুন করে খুলতে চলেছে সাগরদিঘী ইকোপার্ক

    বর্তমানে সেই গম্ভীরা উৎসব মালদহের গুটি কয়েক জায়গায় নিষ্ঠার সাথে আজও পালিত হয়ে আসছে। জেলার গম্ভীরা উৎসব গুলির মধ্যে অন্যতম পুরাতন মালদহের গম্ভীরা। বিগত কয়েক পুরুষ ধরে পুরাতন মালদহের বাসিন্দারা গম্ভীরা উৎসব পালন করে আসছেন। আজব বছরের নির্দিষ্ট দিনে ঘরভরা অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় গম্ভীরা উৎসব। একসময় জেলায় সাতদিন ধরে চলত গম্ভীরা উৎসব। তবে পুরাতন মামলায় তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয়ে আসছে এই গম্ভীরা উৎসব। ঘটভরা অনুষ্ঠানের মধ্যে দিয়ে উৎসবের সূচনা পর আহারা, ছোট তামশা বড় তামশা, চামুণ্ডা নিত্য, ছদ্মবেশ ও গম্ভীরা গান তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয়।পুরাতন মালদা শহরের সরবর্বী এলাকায় একাধিক গম্ভীরাতলা রয়েছে। প্রতিবছর বৈশাখের ২৮ তারিখ ঘর ভরা গম্ভীরা তলা গুলিতে। তারপর তিনদিন ব্যাপী চলে গম্ভীরা উৎসবের নানা অনুষ্ঠান। বর্তমানে এই গম্ভীরা উৎসবের নতুন সংযোজন গম্ভীরা গান ও পথনাটিকা।

    আরও পড়ুনঃ Malda News- আমের জেলা মালদহেই আমের দাম চড়া! কিন্তু কেন?

    অনুষ্ঠানের শেষ দিন রাতে এলাকার কিছু গম্ভীরা শিল্পীরা গম্ভীরা গান ও পথনাটিকা পরিবেশন করে থাকেন। সমাজের বিভিন্ন সমস্যা ও সচেতনামূলক বিভিন্ন বিষয়ের উপর গান বাঁধেন গম্ভীরা শিল্পীরা। সেই গান তুলে ধরেন দর্শকদের সামনে। গম্ভীরা উৎসবের এই গানটা পথনাটিকা মূল উদ্দেশ্য মানুষকে সচেতন করা। পুরাতন মালদহের গম্ভীরা উৎসবের মূল বৈশিষ্ট্য, তিন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান নাচ গানে এলাকার প্রায় সকলেই অংশগ্রহণ করেন। ছদ্মবেশ প্রতিযোগিতা পুরাতন মালদার বিভিন্ন প্রান্ত থেকে কচিকাঁচা থেকে প্রাপ্তবয়স্করা নানান সাজে উপস্থিত হন গম্ভীরা উৎসবের মঞ্চে।

    Harashit Singha
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর