Home /News /malda /
Malda News- সাইবার ক্রাইম সচেতনতার পাঠ নিলেন পরিবার পরিকল্পনা দফতরের স্বাস্থ্যকর্মীরা

Malda News- সাইবার ক্রাইম সচেতনতার পাঠ নিলেন পরিবার পরিকল্পনা দফতরের স্বাস্থ্যকর্মীরা

মহিলা

মহিলা স্বাস্থ্যকর্মীরা প্রশিক্ষণ নিচ্ছেন

জেলার প্রায় প্রতিটি ব্লকে অন্বেষা ক্লিনিক ও ফ্যামিলি প্ল্যানিং ক্লিনিক রয়েছে। এই দুটি বিভাগে সাধারণ মানুষ এসে বিভিন্ন বিষয়ে পরামর্শ নেন। এবার থেকে তাদের সাইবার ক্রাইম সংক্রান্ত বিষয়ে সচেতন করবেন স্বাস্থ্যকর্মীরা

  • Share this:

    #মালদহসাইবার ক্রাইম নিয়ে সচেতনতার বার্তা দেবেন স্বাস্থ্য কর্মীরাও। এবার থেকে সাধারণ মানুষকে সাইবার ক্রাইম সংক্রান্ত বিষয়ে সচেতন থাকার পাশাপাশি এর থেকে কি করে সতর্ক থাকতে হবে, সাইবার ক্রাইম কি, কিভাবে মানুষ এর থেকে প্রতারিত হচ্ছেন, এই সমস্ত বিষয়ে বোঝাবেন স্বাস্থ্য কর্মীরা। এমনি এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে মালদহ জেলা স্বাস্থ্য দফতর। মালদহ জেলা স্বাস্থ্য দফতর ও জেলা পুলিশের যৌথ উদ্যোগে এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সাধারণ মানুষকে সাইবার ক্রাইম প্রতারণা থেকে সচেতন করার আগে জেলার স্বাস্থ্যকর্মীদের একটি বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। মূলত মালদহ জেলা স্বাস্থ্য দফতরের ফ্যামিলি প্ল্যানিং দফতরে কর্মী ও অন্বেষা দফতরের কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

    বৃহস্পতিবার মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ওপিডি বিভাগে মহিলা স্বাস্থ্য কর্মীদের নিয়ে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। জেলা স্বাস্থ্য দফতর ও পুলিশ বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করেন দুই বিভাগের ১৯ জন মহিলা স্বাস্থ্যকর্মী। মালদহ জেলা পুলিশের সাইবার ক্রাইম থানার আধিকারিকরা শিবিরে প্রশিক্ষণ দেন

    মালদহ জেলার স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, জেলার প্রায় প্রতিটি ব্লকে অন্বেষা ক্লিনিক ও ফ্যামিলি প্ল্যানিং ক্লিনিক রয়েছে। স্বাস্থ্য দফতরের এই দুটি বিভাগে সাধারণ মানুষ এসে বিভিন্ন বিষয়ে পরামর্শ নেন। জেলার গ্রামীণ এলাকা থেকে প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষের সাথে স্বাস্থ্য দফতরের এই কর্মীদের সরাসরি যোগাযোগ রয়েছে। সাধারণ মানুষ এই দুই বিভাগের কর্মীদের পরামর্শ নিয়ে ভবিষ্যতের বিভিন্ন পরিকল্পনা নিয়ে থাকেন। মানসিক বিভিন্ন সমস্যা নিয়েও মানুষের কাউন্সেলিং করেন স্বাস্থ্যকর্মীরা।

    বর্তমানে সাইবার ক্রাইম প্রতারণা ব্যাপক ছড়িয়েছে বিভিন্ন প্রান্তে। এখন থেকে সাধারণ মানুষকে সচেতন হওয়ার প্রয়োজন। তাই স্বাস্থ্য দফতরের কর্মীদেরকেও সাইবার ক্রাইম সচেতনতার সাথে জড়িত করা হচ্ছে। তারা সাধারণ মানুষকে এর থেকে নিরাপদে থাকতে সচেতন করবেন। মালদহ জেলার বিভিন্ন হাসপাতাল স্বাস্থ্য কেন্দ্রে অন্বেষা ক্লিনিক রয়েছে।  এসব ক্লিনিকে মোট ১৬ জন কাউন্সিলর রয়েছেন, এছাড়াও পরিবারের পরিকল্পনা বিভাগের তিনজন মহিলা কাউন্সিলর রয়েছেন। এই দুই দফতরের স্বাস্থ্যকর্মীরা সাইবার ক্রাইম সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আগামীতে সাধারণ মানুষকে সচেতন করবেন নিয়মিত।

    Harashit Singha
    First published:

    Tags: Cyber Crime, Health Workers, Malda

    পরবর্তী খবর