হোম /খবর /মালদহ /
ক্যানসার চিকিৎসায় আরও এক ধাপ এগিয়ে গেল মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল

Malda News: ক্যানসার চিকিৎসায় আরও এক ধাপ এগিয়ে গেল মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল

X
ক্যান্সার [object Object]

Malda News: মেডিক্যাল কলেজের ট্রমা কেয়ার ভবনে আধুনিক ক্যানসার চিকিৎসার হাব তৈরি হয়েছে। আধুনিক লেনিয়াক মেশিনের সাহায্যে রেডিও থেরাপি দেওয়া হচ্ছে রোগীদের।

  • Share this:

মালদহ: ক্যানসার চিকিৎসায় আরও সচেতনতা বাড়াতে বিশেষ উদ্যোগ স্বাস্থ্য দফতরের। এবার ব্লক স্তর থেকেই শুরু হবে কঠিন রোগের চিকিৎসার বিভিন্ন পরিকাঠামো। ক্যানসার রোগীদের নাম নথিভুক্ত করা থেকে প্রাথমিক পর্যায়ের কাজগুলি ব্লক স্তরের গ্রামীণ হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলি থেকে দেওয়া হবে। স্বাস্থ্য দফতরের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মেনে ইতিমধ্যে কাজ শুরু করেছে মালদহ জেলা স্বাস্থ্য দফতর ও মালদহ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। স্বাস্থ্য দফতরের নির্দেশ মতো একটি চিকিৎসকদের টিম তৈরি করা হয়েছে, নোডাল অফিসার হিসাবে মেডিক্য়াল অফিসার রয়েছেন সেই টিমে।

আগামীতে স্বাস্থ্য দফতরের নির্দেশ মতো কাজ করবেন দায়িত্বে থাকা চিকিৎসকরা। ইতিমধ্যে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হয়েছে অত্যাধুনিক ক্যানসার রোগের চিকিৎসা পদ্ধতি। নিয়মিত রেডিও থেরাপি থেকে কেমো দেওয়া হচ্ছে রোগীদের। যদিও আগে থেকেই ক্যানসার রোগীদের কেমো দেওয়া হয় মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে।

আরও পড়ুন: হতদরিদ্র সহপাঠীর ২টি কিডনিই বিকল, বন্ধুর চিকিৎসার খরচ জোগাতে পথে কলেজ পড়ুয়ারা!

মেডিক্যাল কলেজের ট্রমা কেয়ার ভবনে আধুনিক ক্যানসার চিকিৎসার হাব তৈরি হয়েছে। আধুনিক লেনিয়াক মেশিনের সাহায্যে রেডিও থেরাপি দেওয়া হচ্ছে রোগীদের। এই আধুনিক পরিষেবা উত্তরবঙ্গের আর কোথাও দেওয়া হয় না, এমনটাই দাবি মালদহ মেডিক্যাল কর্তাদের।

আরও পড়ুন: রেলস্টেশন প্ল্যাটফর্মে আসতে চলেছে নতুন এই সুবিধা! স্বস্তির নিশ্বাস যাত্রীদের

মালদহ মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে মালদহ মেডিক্যাল কলেজের ক্যানসার বিভাগে প্রায় ২৪ জন রোগী নিয়মিত রেডিও থেরাপি নিচ্ছেন। এছাড়াও কেমো থেরাপি দেওয়া হচ্ছে রোগীদের।মালদহ মেডিক্যালে সপ্তাহে চারদিন ক্যানসার চিকিৎসার জন্য বর্হিবিভাগ পরিষেবা খোলা থাকে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত রোগীরা বর্হিবিভাগে চিকিৎসা করাতে পারছেন।

মালদহ মেডিক্যাল কলেজে হাসপাতালের আধুনিক এই পরিষেবা চালু হওয়ায় উপকৃত হয়েছেন গৌড়বঙ্গের মানুষ। আগামীতে পরিষেবা আরও উন্নত করতে স্বাস্থ্য দফতরের নির্দেশ মতো পরিকাঠামো তৈরির কাজ শুরু হয়েছে।

হরষিত সিংহ

Published by:Teesta Barman
First published:

Tags: Cancer Treatment, Malda News