Home /News /malda /
Malda News: আবাস যোজনায় কাটমানি! ঘর পেলেন না অনেকেই, ক্ষোভে বিডিও-র দ্বারস্থ গ্রামবাসীরা

Malda News: আবাস যোজনায় কাটমানি! ঘর পেলেন না অনেকেই, ক্ষোভে বিডিও-র দ্বারস্থ গ্রামবাসীরা

কুঁড়ে [object Object]

ঘর তৈরির জন্য সরকারিভাবে এক লক্ষ কুড়ি হাজার টাকা দেওয়া হয়েছিল। সুপারভাইজার কুড়ি হাজার টাকা নিয়ে নেওয়ায় অধিকাংশ উপভোক্তার ঘর সম্পূর্ণ হয়নি।

  • Share this:

    #মালদহ: বাংলা আবাস যোজনার ঘর পেয়েও কুঁড়ে ঘরে বসবাস করছেন একাধিক গ্রামের বাসিন্দা। অর্ধসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে অনেকের সরকারি প্রকল্পের ঘর। কারণ আবাস যোজনার দ্বিতীয় কিস্তির টাকা তুলে নিয়েছেন স্থানীয় গ্রামের সুপারভাইজার। বর্তমানে টাকার অভাবে বাড়ি তৈরির কাজ সম্পূর্ণ করতে পারছেন না মালদহের ইংরেজবাজার ব্লকের কোতুয়ালি পঞ্চায়েতের কাজলদিঘি গ্রামের বাসিন্দারা। বাড়ি তৈরি করতে না পেরে অবশেষে ব্লক প্রশাসনের দ্বারস্থ হয়েছেন গ্রামের বাসিন্দারা। ইংরেজবাজারের বিডিওর কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন বাসিন্দারা।

    আরও পড়ুন Murshidabad News: ভয়ঙ্কর কাণ্ড! ভোর রাতে বাড়ির মধ্যে ঢুকে গেল বালি বোঝাই ১০ চাকার ডাম্পার

    মালদহের ইংরেজবাজার ব্লকের কোতুয়ালি পঞ্চায়েতের অন্তর্গত কাজলদিঘি আদিবাসী অধ্যুষিত। প্রায় প্রতিটি পরিবারই দরিদ্র সীমার নিচে বসবাস করে। ২০১৭-১৮ আর্থিক বছরে এই গ্রামের ২১ টি পরিবারকে বাংলা আবাস যোজনা প্রকল্পের ঘর দেওয়া হয় সরকারিভাবে। প্রথম কিস্তির টাকা উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যায় সরাসরি। সেই টাকা দিয়ে ঘর নির্মাণ শুরু করেন। দ্বিতীয় কিস্তি ঢোকার পর স্থানীয় গ্রামের সুপারভাইজার উপভোক্তাদের কাছ থেকে কাটমানি নেয় বলে অভিযোগ তোলেন গ্রামের বাসিন্দারা। উপভোক্তাদের ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা সুপারভাইজার বের করে নেন ভুঁয়ো নথি তৈরি করে। উপভোক্তাদের অভিযোগ স্থানীয় সুপারভাইজার তাদের কাছ থেকে কুড়ি হাজার টাকা করে নিয়েছে। ঘর তৈরির জন্য সরকারিভাবে এক লক্ষ কুড়ি হাজার টাকা দেওয়া হয়েছিল। সুপারভাইজার কুড়ি হাজার টাকা নিয়ে নেওয়ায় অধিকাংশ উপভোক্তার ঘর সম্পূর্ণ হয়নি। ফলে এখনও উপভোক্তাদের অনেকেই কুড়ে ঘরে বাস করছে আবার কেউ কেউ অর্ধ সমাপ্ত ঘরেই বসবাস শুরু করেছেন।

    আরও পড়ুন South 24 parganas News: এখনও মাটির তলায় লুকিয়ে আছে রহস‍্য! কী আছে এই উঁচুবাড়িতে?

    আরও পড়ুন South 24 Paraganas News: দক্ষিণ বারাসতে নিজের বাড়িতে দেহ উদ্ধার গড়বেতার যুগ্ম বিডিও-র, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা

    এ বিষয়ে বারবার স্থানীয় পঞ্চায়েত অফিসে গ্রামের বাসিন্দারা জানিয়েছেন। কিন্তু সমস্যার কোন সমাধান হয়নি। এদিকে সরকারি প্রকল্পের টাকা পাওয়ার পরেও কাজ সম্পন্ন করতে না পারায় সমস্যায় পড়েছেন গ্রামের বাসিন্দারা। বাধ্য হয়েই ইংরেজবাজার বিডিওর কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

    অভিযুক্ত সুপারভাইজারের বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ তুলে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। এই বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি কোতোয়ালি গ্রাম পঞ্চায়েতের প্রধান সহ প্রশাসনিক কর্তারা। যদিও ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অভিযোগ পাওয়ার পর ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে এ বিষয়ে প্রকাশ্যে কোন মন্তব্য করতে রাজি হননি, ব্লক স্তরের প্রশাসনিক কর্তারাও।

    হরষিত সিংহ 
    Published by:Pooja Basu
    First published:

    Tags: Malda, North bengal news, Pradhan Mantri Awas Yojana

    পরবর্তী খবর