Home /News /malda /
Malda: ফের ভাঙন শুরু মানিকচক গঙ্গায়! আতঙ্কে গ্রাম ছাড়ছেন মানুষ

Malda: ফের ভাঙন শুরু মানিকচক গঙ্গায়! আতঙ্কে গ্রাম ছাড়ছেন মানুষ

title=

ভাঙন রুখতে নদীর পাড় বাঁধা হয়েছিল। এখনও কাজ চলছিল গঙ্গার ভাঙন রোধের। সেই এলাকাতেই এবার একশো মিটার এলাকা জুড়ে শুরু হল ভাঙন।

  • Share this:

    #মালদহ : ভাঙন রুখতে নদীর পাড় বাঁধা হয়েছিল। এখনও কাজ চলছিল গঙ্গার ভাঙন রোধের। সেই এলাকাতেই এবার একশো মিটার এলাকা জুড়ে শুরু হল ভাঙন। ভাঙনের কবলে পড়ে নদী গর্ভে চলে যাচ্ছে ভাঙন রোধের কাজ। ধীরে ধীরে গ্রামের দিকে এগিয়ে আসছে গঙ্গা। গত কয়েক বছর নতুন করে মালদহের মানিকচক ব্লকের দক্ষিণ চন্ডীপুর পঞ্চায়েতের পশ্চিম নারায়ণপুর ব্রজলাল টোলা সংলগ্ন এলাকায় গঙ্গা ভাঙ্গন চলছে। প্রায় একশো মিটার এলাকা জুড়ে নদী পাড় ভাঙতে শুরু করেছে। ইতিমধ্যে আতঙ্কে বাড়িঘর ছেড়ে পালাচ্ছে এলাকার বাসিন্দারা। মানিকচক ব্লকের দক্ষিণ চন্ডীপুর পঞ্চায়েতের পশ্চিম নারায়নপুর ব্রজলালটোলাএলাকায় গত কয়েক বছর ধরেই ভাঙন বন্ধ ছিল। প্রশাসনের উদ্যোগে এই এলাকায় চলছিল ভাঙন রোধের কাজ। ভাঙন রোধের কাজ শেষ হতে না হতেই শুরু হয়েছে ভাঙন। ভাঙনের কবলে পড়তে চলছে প্রায় ৫০ টির বেশি পরিবার।

     

     

    এলাকায় ভাঙন শুরু হতেই বাড়ি ঘর ছাড়তে শুরু করেছেন বাসিন্দারা। আসবাবপত্র থেকে যাবতীয় জিনিস পত্র সরিয়ে নিয়ে যাচ্ছেন। গ্রাম জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। ভাঙন শুরু হলেও প্রশাসনের তরফ থেকে কোন উদ্যোগ গ্রহণ করা হচ্ছেনা অভিযোগ ভাঙন কবলিত এলাকার বাসিন্দাদের।

    আরও পড়ুনঃ ব্রিটিশের ত্রাস দেবেন্দ্রনাথ ঝাঁ-কে আজ ভুলতে বসেছেন মানুষ!

     

     

    মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এলাকায় ভাঙনের খবর পেতেই তৎপর হয়েছে প্রশাসন। ইতিমধ্যে জেলা প্রশাসনের নির্দেশে এলাকা পরিদর্শনে গিয়েছেন স্থানীয় ব্লক প্রশাসন থেকে সেচ দফতরের কর্তারা। ভাঙন রুখতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এলাকায় নতুন করে আর যেন ভাঙন না হয়, সেই বিষয়ে পরিকল্পনা নেওয়া হচ্ছে।

    আরও পড়ুনঃ বিশ্ব মাতৃ দুগ্ধ সপ্তাহে জেলা প্রশাসনের বিশেষ অনুষ্ঠান

     

     

    সাধারণ মানুষেকে নিরাপদে রাখতেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে প্রশাসনের উদ্যোগে। এলাকায় ভাঙন শুরু হতেই আতঙ্ক ছড়িয়েছে গোটা এলাকা জুড়ে। যে কোন মুহূর্তে ভাঙনের কবলে পড়তে পারে বাড়িঘর। সেই আতঙ্কই এখন গ্রাসকরছে স্থানীয় গ্রামের বাসিন্দাদের। যদিও ভাঙনশুরু হতেই প্রশাসন স্থানীয় বাসিন্দারা সজাগ রয়েছে।

     

     

     

    Harashit Singha

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, River erosion

    পরবর্তী খবর