• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকায় নারকেল গাছ ফিরিয়ে আনতে ই-মেল নারকেল বোর্ডে

পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকায় নারকেল গাছ ফিরিয়ে আনতে ই-মেল নারকেল বোর্ডে

ডাবের জল  পটাশিয়াম যােগান দিয়ে মানুষের শরীরের কিডনি ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে

ডাবের জল পটাশিয়াম যােগান দিয়ে মানুষের শরীরের কিডনি ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে

ডাবের জল পটাশিয়াম যােগান দিয়ে মানুষের শরীরের কিডনি ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে

  • Share this:

    দিঘা:   পূর্ব জেলার উপকূল জুড়ে ক্রমশ কমছে নারকেল গাছ। উপকূলে নারকেল গাছ ফিরিয়ে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে উদ্যোগী পূর্ব মেদিনীপুর জেলার নারকেল বোর্ডের সভাপতি। প্রাকৃতিক দুর্যোগে ধ্বংস হয়েছে উপকূলবর্তী এলাকায় নারকেল গাছগুলি। তাই নতুন করে নারকেল গাছ ফিরিয়ে আনতে উদ্যোগে নারকেল বোর্ড।

    উপকূলীয় নোনা বালিয়াড়ি অঞ্চল ভালো জন্মায় নারকেল গাছ। ফলনও ভালো হয়। তাই উপকূলবর্তী এলাকায় নারকেল গাছের আধিক্য লক্ষ্য করা যায়। কিন্তু সম্প্রতি ইয়াস ও গত বছর আম্ফানে উপকূল এলাকার প্রচুর নারকেল গাছ নষ্ট হয়।  উপকূলীয় বালিয়াড়ি অঞ্চলে নারকেল গাছ ফিরিয়ে পরিবেশের ভারসাম্য ভারসাম্য বজায় রাখতে হবে। নারকেল গাছ তাল ও সুপারি গাছের মতো বজ্রশোষক গাছ হিসাবে পরিচিত। বজ্রপাতের তড়িৎ কণা শোষন করে বজ্রপাত রোধ করতে সক্ষম নারকেল গাছ। ফলে যে এলাকায় নারকেল গাছের সংখ্যাধিক্য বেশি এলাকায় বজ্রপাতের সম্ভাবনা অনেকটাই কম।

    শুধু পরিবেশের ভারসাম্য রক্ষায় নয় নারকেল গাছ উপকারী গাছ।  দিঘা সমুদ্র সৈকত জুড়ে সারি সারি ডাবের দোকান। এই ডাবের যোগান এই উপকূলীয় বালিয়াড়ি অঞ্চলের নারকেল গাছ থেকে। পূর্ব মেদিনীপুরের সমুদ্র সৈকতের অনেক মানুষের অর্থনৈতিক নিরাপত্তা দেয় নারকেল গাছ। ডাবের ঔষধিগুণ সবার জানা। ডাবের জল  পটাশিয়াম যােগান দিয়ে মানুষের শরীরের কিডনি ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়  ব্রিটিশ সৈন্যদের চিকিৎসার জন্য স্যালাইনের যোগান না মেলায় ডাবের জল ব্যবহৃত হয়েছিল। এই ডাবের একমাত্র উৎস নারকেল গাছ। তাই উপকূলে নারকেল গাছ ফিরিয়ে আনতে উদ্যোগী নারকেল বোর্ড।

    সম্প্রতি আমফান ও ইয়াস দুর্যোগের ফলশ্রুতিতে হাজার হাজার নারকেল গাছ ব্যাপক ক্ষতিগ্রস্ত। ক্ষতির মুখে পড়েছে সমুদ্র উপকূলবর্তী রামনগর দুই, খেজুরী এক, ও খেজুরী দুই সহ বিভিন্ন ব্লক এলাকা। বহু গাছ শুকিয়ে ও যাচ্ছে। সমুদ্র বিজ্ঞানীদের কথায় সমুদ্র উপকূলবর্তী এলাকায় পরিবেশের ভারসাম্যের জন্য নারকেল গাছ টিকিয়ে রাখা একান্ত জরুরী নারকেল গাছ রক্ষা করতেও নতুন উন্নতমানের চারাগাছের প্রয়ােজন।

    উপকূলে নারকেল গাছ ফেরাতে কোলকাতা সল্টলেকের নারকেল বাের্ডের চেয়ারম্যান ও উদ্যান পালন বিভাগের অধিকর্তাকে ই - মেইল  পাঠিয়ে পূর্ব মেদিনীপুর জেলার কাথি সহ উপকূলবর্তী এলাকায় মৃত প্রায় নারকেল গাছ পালনকে জীবনজীবিকা, পরিবেশের ভারসাম্য সুরক্ষিত রাখা সহ অর্থনীতিকে বাঁচানাের আবেদন জানিয়েছেন প্রাক্তন সহকারী সভাধিপতি মামুদ হােসেন।

    Published by:Ananya Chakraborty
    First published: