Home /News /local-18 /
Durga puja 2021: কৃষ্ণনগরের চ্যাটার্জি বাড়ির মা দুর্গার গায়ের রং নীল কেন? জানুন ইতিহাস

Durga puja 2021: কৃষ্ণনগরের চ্যাটার্জি বাড়ির মা দুর্গার গায়ের রং নীল কেন? জানুন ইতিহাস

Durga puja 2021: ওপার বাংলার বরিশাল জেলার বামরাইল গ্রামে ২৮৯ বছর আগে এই পূজার প্রচলন হয়।

  • Share this:

    #নদিয়া: কৃষ্ণনগর নাজিরা পাড়ার চ্যাটার্জি বাড়ির নীল দুর্গা (Durga puja 2021)  অপরিজিতা রূপে পূজিত হন।  শাস্ত্রমতে প্রাচীন সেই রীতিকে মান্যতা দিয়েই মূলত প্রতিবছর কৃষ্ণনগরের নীল দুর্গা বাড়ির মন্দির প্রাঙ্গণে দেবী দুর্গার নীল বর্ণের দুর্গা মূর্তির আরাধনা করেন চ্যাটার্জী পরিবারের সদস্যরা। যদিও এই পরিবারের সুপ্রাচীন নীল  (Durga puja 2021) বর্ণের দুর্গা প্রতিমার নেপথ্যে রয়েছে অলৌকিক এক কাহিনী কথা।

    ওপার বাংলার বরিশাল জেলার বামরাইল গ্রামে ২৮৯ বছর আগে এই পূজার প্রচলন হয়। চ্যাটার্জি বাড়ির নীল দুর্গার  (Durga puja 2021) বাম পাশে  লক্ষ্মীর সাথে থাকে কার্তিক ও সরস্বতীর সাথে গণেশ।যা অন্য আর কোন দুর্গা প্রতিমার ক্ষেত্রে লক্ষ্য করা যায় না।

    বংশানুক্রমে বেশ কয়েক প্রজন্ম আগে এই দুর্গা প্রতিমা অতসী রূপে পূজিত হতেন বাংলাদেশের বরিশাল জেলার বামমরাইল গ্রামে (Durga puja 2021) । এরপর কোন এক সময় দুর্গা মূর্তি তৈরি করার দায়িত্বে থাকা মৃৎশিল্পী প্রতিমা তৈরি করার সময় ভুলবশত দেবীর গায়ের রং অতসী বর্ণের বদলে নীল বর্ণের করে ফেলেন।

    এরপর নীল বর্ণের অপরিজিতা রূপে পুজো (Durga puja 2021)  করার স্বপ্নাদেশ পান পরিবারের সদস্য।তারপর থেকেই আজও পর্যন্ত প্রতিবছর দুর্গাপূজার সময় নীল বর্ণের দুর্গা প্রতিমা পূজিত হয়ে আসছেন এই পরিবারে।

    এরপর ভারত বর্ষ স্বাধীন হওয়ার পর ১৯৪৭ সালে  বাংলাদেশ  (Durga puja 2021) থেকে এই পরিবারের সদস্যরা ভারতবর্ষে চলে আসেন এবং ১৯৪৮ সাল থেকে প্রতিবছর শারদীয়াতে নীল দুর্গার পূজা শুরু করেন কৃষ্ণনগরে।

    পূজায় আগে মহিষ ও পাঠা বলির প্রচলন ছিল। বর্তমানে বলি প্রথা বন্ধ করে শত্রু বলা হয় চ্যাটার্জি বাড়িতে (Durga puja 2021) । । দুর্গা পূজার  তিন দিন মাকে বিভিন্ন মাছের খাদ্য উপকরণ তৈরি করে ভোগ নিবেদন করা হয়। পাশাপাশি সপ্তমী থেকে নবমী পর্যন্ত সাত,আট ও নয় প্রকার ভাজা দিয়ে মাকে ভোগ দেওয়ার প্রচলন রয়েছে নিল দুর্গা বাড়িতে। নদিয়ার অন্যতম বিশেষ আকর্ষণ এই নীল দুর্গা বাড়িতে অসংখ্য ভক্তের সমাগম ঘটে পূজোর পাঁচ দিন।

    Mainak Debnath

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Durga Puja 2021, Krishnanagar, Nil Durga

    পরবর্তী খবর