Home /News /life-style /
World Sleep Day 2022: ঘুমের সময় নানা ভাবে বেঁকে যাচ্ছে শরীর? আজ বিশ্ব ঘুম দিবসে জেনে নিন ঘুমের সঠিক ভঙ্গিগুলি

World Sleep Day 2022: ঘুমের সময় নানা ভাবে বেঁকে যাচ্ছে শরীর? আজ বিশ্ব ঘুম দিবসে জেনে নিন ঘুমের সঠিক ভঙ্গিগুলি

World Sleep Society: ঘুমের তাৎপর্যের উপর জোর দিয়ে, World Sleep Society (আগে যার নাম ছিল World Association of Sleep Medicine) বিশ্ব ঘুম দিবসের (World Sleep Day 2022) সূচনা করে।

  • Share this:

    #নয়াদিল্লি: ঘুম ভাল মানে মন আর শরীর দুই’ই চাঙ্গা। মন মেজাজ ফুরফুরে রাখতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত আবশ্যিক। বিশ্ব ঘুম দিবস (World Sleep Day 2022) মূলত ঘুমের নানান রকমফের সম্বন্ধে জানা, সঠিকভাবে ঘুমের ভঙ্গি বজায় রাখা এবং স্বাস্থ্যকর জীবনযাপনের বিষয়ে সচেতনতা প্রসারের উদ্দেশ্যেই পালিত হয়। ঘুমের তাৎপর্যের উপর জোর দিয়ে, World Sleep Society (আগে যার নাম ছিল World Association of Sleep Medicine) বিশ্ব ঘুম দিবসের (World Sleep Day 2022) সূচনা করে। ২০০৮ সাল থেকে বার্ষিক মহাবিষুবের আগের শুক্রবার এই দিনটি (World Sleep Day 2022) পালন করা হচ্ছে।

    আরও পড়ুন- রঙ খেলে নেচে গেয়ে গলা শুকিয়ে কাঠ? গরমে নিজেকে হাইড্রেটেড রাখুন এই ৫ টি খাবারে

    এই বছর ১৮ মার্চ ঘুমের বিষয়ে সচেতনতা বাড়াতে এই বিশেষ দিনটিকে (World Sleep Day 2022) পালন করা হচ্ছে। আধুনিক জীবনধারায় এক ব্যক্তির স্বাভাবিক অধিকাংশ অভ্যাসই বিপন্ন। ঘুম কিন্তু রোগ ব্যাধি প্রতিরোধ এবং মোকাবিলার অন্যতম অস্ত্র। অথচ, বর্তমানে ঘুমের অভাব এক সংকট!

    এই বিশেষ দিনে ঘুমের সঠিক ভঙ্গিগুলি মেনে চলুন।

    আরও পড়ুন- সন্ধ্যায় লাগামহীনভাবে খেয়ে চলেছেন এই খাবার? তাহলে হৃদরোগ কড়া নাড়ছে দুয়ারে

    চিত হয়ে ঘুমানো

    এই ভঙ্গিটি ঘাড় এবং মেরুদণ্ডের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। এটি ‘স্পাইন পজিশন’ বা ‘শবাসন’ নামেও পরিচিত। শরীরের ওজন সমানভাবে ছড়িয়ে যায় এতে, পাশাপাশি মেরুদণ্ড সোজা থাকে। তাছাড়া এই ভঙ্গিটি মুখের বলিরেখা রোধেও সাহায্য করে।

    হাঁটুর নিচে বালিশ

    এই অবস্থানে ঘুমানোর সময় হাঁটুর নিচে একটি বালিশ ব্যবহার করতে পারেন। এতে পিঠের নিচের অংশের বক্ররেখা বজায় থাকে। শরীরের প্রেশার পয়েন্টে চাপ কমে।

    পাশ ফিরে ঘুমানো

    ভালো ঘুম এবং সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য সর্বোত্তম এবং অত্যন্ত পরিচিত ভঙ্গি হল এটি। এই অবস্থানে (অবশ্যই যদি গদি বা তোষক ঠিক থাকে) মেরুদণ্ড টানটান থাকে। এই ভঙ্গি (World Sleep Day 2022) ঘাড়, পিঠ ও কাঁধের ব্যথা কমায়।

    মাথার নিচে বালিশ রেখে ঘুমান

    মাথা এবং ঘাড়ের ভারসাম্য বজায় রাখতে শক্ত, মাঝারি উচ্চতার বালিশ বা এরগনোমিক কুশন ব্যবহার করতে পারেন।

    হাঁটুর মাঝে বালিশ রেখে ঘুমানো

    যদি দুই হাঁটুর মধ্যে একটি বালিশ ব্যবহার করেন তবে নিতম্ব, শ্রোণী এবং মেরুদণ্ড আরও সারিবদ্ধভাবে অবস্থান করে। খাওয়ার পরে অবশ্যই বাঁ পাশ ফিরে ঘুমান।

    পেটের উপর ভর দিয়ে ঘুমানো

    খানিকটা মকরাসনের মতো এই ভঙ্গি নাক ডাকা কমাতে সাহায্য করতে পারে। ডিজেনারেটিভ রোগে (World Sleep Day 2022) আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী এই ভঙ্গি।

    ভ্রূণের মতো ভঙ্গি

    গর্ভবতী মহিলা এবং হার্নিয়েটেড ডিস্কের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের জন্য এই ভঙ্গি খুব উপকারী। কান, কাঁধ এবং নিতম্বকে এক সারিতে রেখে ঘুমানো ভালো।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Sleeping pattern, World Sleep day

    পরবর্তী খবর