Home /News /life-style /
Holi Hydration: রঙ খেলে নেচে গেয়ে গলা শুকিয়ে কাঠ? দোলের গরমে নিজেকে হাইড্রেটেড রাখুন এই ৫ টি খাবারে

Holi Hydration: রঙ খেলে নেচে গেয়ে গলা শুকিয়ে কাঠ? দোলের গরমে নিজেকে হাইড্রেটেড রাখুন এই ৫ টি খাবারে

Holi 2022: ঘন ঘন জল খেয়ে নিজেকে যথেষ্ট পরিমাণে হাইড্রেটেড রাখুন এবং চিনিযুক্ত প্যাকেজড পানীয় খাবেন না।

  • Share this:

    #নয়াদিল্লি: রঙের উৎসব সমাগত। রঙিন জলে পিচকিরি ভরতে উদগ্রীব বাচ্চারা, বড়রাও আবির আর রঙের বাজার সেরে ফেলছেন আগেভাগেই। শুধু রঙের বন্দোবস্ত নয়, অতিথি এবং পরিবারের সদস্যদের সঙ্গে মিলে ভূরিভোজ সারার জন্যও প্রস্তুতি তুঙ্গে। বসন্তের শেষ এবং গ্রীষ্মের শুরুর সূচনা হয় দোল উৎসবের হাত ধরেই। নাচ, গান, রঙ মাখা সবই চলবে নিজস্ব নিয়মে। কিন্তু মাথায় রাখতে হবে এই চাঁদিফাটা গরমে (Holi Hydration) টানা রোদের মধ্যে হুজ্জুতি হলে তা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে; যার অন্যতম হল ডিহাইড্রেশন! দোলের মাতামাতির মাঝে এক গ্লাস জল (Holi Hydration) পেতে হা পিত্যেশ করতে হয় অনেককেই।

    আরও পড়ুন- গর্ভবতী বলে রঙ খেলতে ভয়? নিশ্চিন্তে দোলে মাতুন এই নিয়মগুলি মেনে

    দোলের আনন্দের মাঝেই অনেকেরই রইবে রোজকার কাজ এবং অফিসও। রোদে গরমে অসুস্থ হয়ে কাজ কর্মের চাপ বাড়াতে না চাইলে তাই সতর্ক হতে হবে। ঘন ঘন জল খেয়ে নিজেকে যথেষ্ট পরিমাণে হাইড্রেটেড (Holi Hydration) রাখুন এবং চিনিযুক্ত প্যাকেজড পানীয় খাবেন না। এছাড়াও, এখানে রইল পাঁচটি খাবারের সন্ধান যা শরীরে জলের জোগান বজায় রাখবে।

    আরও পড়ুন- সন্ধ্যায় লাগামহীনভাবে খেয়ে চলেছেন এই খাবার? তাহলে হৃদরোগ কড়া নাড়ছে দুয়ারে

    রঙ খেলার সময় এবং খেলার পরে পাঁচটি বিশেষ হাইড্রেটিং (Holi Hydration) খাবার

    ১. তরমুজ: রসালো তরমুজ হল এমন এক ফল যাতে ৯৫ শতাংশ জল থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন সমৃদ্ধ হওয়ায় তরমুজ শরীরে জলের ভারসাম্য নিয়ন্ত্রণে রাখে। গ্রীষ্মের তপ্ত দিনে তরমুজ শরীরে জলের জোগান দেয়।

    ২. শসা: গ্রীষ্মের খাদ্যতালিকায় অন্যতম গুরুত্বপূর্ণ খাবার হল শসা। স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদরা জানান, শসাতে ৯৫% পর্যন্ত জল এবং অ্যাসকরবিক অ্যাসিড ও ক্যাফেইক অ্যাসিড নামে দু’টি যৌগ থাকে৷ শসা শরীরের শক্তি বাড়ায়৷ হাইড্রেশন করে এবং টক্সিন বের করে দেয়।

    ৩. ডাবের জল: যখন আমাদের শরীর জলশূন্য (Holi Hydration) হয়ে যায় তখন শরীরে সোডিয়াম এবং পটাসিয়ামের মাত্রা অনেকাংশে কমে যায়। এক গ্লাস ডাবের জলে প্রচুর পরিমাণে সোডিয়াম এবং পটাসিয়াম থাকে। সারা দিন মাঝে মাঝে ডাবের জল খাওয়া বেশ উপকারী।

    ৪. দই: ভাজাভুজি এবং চর্বিযুক্ত খাবারে দোলের মেনু (Holi Hydration) ঠাসা? তাহলে পেট ভালো রাখতে দই খান। এতে প্রায় ৮৫ শতাংশ জল থাকে। দই প্রোটিন, ভিটামিন বি এবং ক্যালসিয়ামের একটি বড় উৎস।

    ৫. লাউ: লাউয়ের রস এর ঔষধি গুণের জন্য বিখ্যাত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, লাউয়ের রস হাইড্রেটিং এজেন্ট হিসাবে কাজ করে যা শরীরের অত্যধিক তাপ কমায়। এতে প্রায় ৯৬ শতাংশ জল রয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Holi 2022, Holi Celebrations

    পরবর্তী খবর