Home /News /life-style /
Diabetes: সন্ধ্যায় লাগামহীনভাবে খেয়ে চলেছেন এই খাবার? তাহলে হৃদরোগ কড়া নাড়ছে দুয়ারে

Diabetes: সন্ধ্যায় লাগামহীনভাবে খেয়ে চলেছেন এই খাবার? তাহলে হৃদরোগ কড়া নাড়ছে দুয়ারে

Diet For Diabetic Patients: দিনের বিভিন্ন সময়ে নির্দিষ্ট খাবার খাওয়া হলে ডায়াবেটিস (diabetes) রোগীদের স্বাস্থ্যের উন্নতি দেখা যেতে পারে।

  • Share this:

    #নয়াদিল্লি: তাড়াহুড়োর জীবনে ঘড়ি ধরে ঘুমনো বা ঘুম থেকে ওঠা বাদ পড়ে গিয়েছে অনেকেরই। বাদ পড়ে গিয়েছে ঘড়ি ধরে খাওয়া-দাওয়াও। কিন্তু একটি নতুন সমীক্ষা বলছে, ডায়াবেটিসে (diabetes) আক্রান্ত ব্যক্তিরা দিনের যে সময়টিতে নির্দিষ্ট খাবার খান তা তাঁদের স্বাস্থ্যের উপর বড় এবং গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ‘দ্য জার্নাল অফ ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’-এ। খাবারের সময়কাল জৈবিক ঘড়ির সঙ্গে সঙ্গতি মেনে চলাই উচিত। জৈবিক ঘড়ি বা biological clock হল একটি প্রাকৃতিক, অভ্যন্তরীণ প্রক্রিয়া যা ঘুমনো আর ঘুম থেকে ওঠার চক্রকে নিয়ন্ত্রণ করে এবং প্রতি ২৪ ঘণ্টায় ফিরে ফিরে আসে। দিনের বিভিন্ন সময়ে নির্দিষ্ট খাবার (Diet For Diabetic Patients) খাওয়া হলে ডায়াবেটিস (diabetes) রোগীদের স্বাস্থ্যের উন্নতি দেখা যেতে পারে।

    আরও পড়ুন- রক্তে বাড়ছে প্রাণঘাতী কোলেস্টেরল? এই খাবারগুলি একেবারে বাদ দিন জীবন থেকে

    “আমরা লক্ষ্য করেছি যে সকালে আলু, বিকেলে গোটা শস্য, সন্ধ্যায় সবুজ শাক এবং দুধ খাওয়া, সন্ধ্যায় কম প্রক্রিয়াজাত মাংস খাওয়া ডায়াবেটিসে (diabetes) আক্রান্ত ব্যক্তিরা বেশি দিন বাঁচছেন,” বলেন চিনের হারবিন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এমডি কিংগ্রাও সং।

    তিনি আরও বলেন, “ডায়াবেটিসের জন্য পুষ্টি বিষয়ক নির্দেশিকার পাশাপাশি খাবারের সঠিক সময় ও পরিমাণের বিষয়টিও মাথায় রাখতে হবে।” গবেষকরা জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষা থেকে ৪,৬৪২ জন ডায়াবেটিসে (diabetes) আক্রান্ত ব্যক্তির হৃদরোগে মারা যাওয়ার ঝুঁকির আশঙ্কার বিষয়ে তথ্য বিশ্লেষণ করেন।

    আরও পড়ুন- ওয়ার্ক ফ্রম হোমের ঠেলায় পিঠে আর বুকে ব্যথা? নিয়মিত অভ্যাস করুন এই যোগাসনগুলি!

    তাঁদের পরীক্ষায় ধরা পড়েছে যে, ডায়াবেটিসে (diabetes) আক্রান্ত যে ব্যক্তি সকালে আলু বা স্টার্চযুক্ত শাকসবজি খান, বিকেলে গোটা শস্য, এবং গাঢ় সবুজ শাকসবজি যেমন সবুজ শাক ও ব্রকলি এবং সন্ধ্যায় দুধ খান তাদের হৃদরোগে মৃত্যুর সম্ভাবনা কম। যারা সন্ধ্যায় প্রচুর পরিমাণে প্রক্রিয়াজাত মাংস খেয়েছেন তাদের হৃদরোগে মারা যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Diabetes Control, Diet for Diabetic patients

    পরবর্তী খবর