Home /News /life-style /

Chocolate: চকোলেটের উপর পাতলা সাদা আস্তরণ! শরীরের মারাত্মক ক্ষতি হয়ে যাচ্ছে না তো?

Chocolate: চকোলেটের উপর পাতলা সাদা আস্তরণ! শরীরের মারাত্মক ক্ষতি হয়ে যাচ্ছে না তো?

চকোলেট প্রিয়?

চকোলেট প্রিয়?

Chocolate: মোড়ক কাটার পর অনেক সময় দেখা যায় চকোলেটের উপর সাদা আস্তরণ পড়েছে। অনেকটা ধুলো বা পাউডারের মতো।

  • Share this:

#কলকাতা: চকোলেট খেতে কে না ভালোবাসে? বাচ্চা থেকে বড়, সবার প্রিয়। মুখে দিলেই গলে যায়। এমনই মোলায়েম, এমনই অপূর্ব। গুণও প্রচুর। স্মৃতি শক্তি বাড়ানো থেকে ক্যানসার প্রতিরোধ, চকোলেট যেন একেবারে দশভুজা। উৎসবে মেতে উঠতেও এর জুড়ি নেই। সামনেই নতুন বছর আসছে। তাই আগে থেকেই বাড়িতে জমানো হচ্ছে চকোলেট। কিন্তু সেগুলো ‘চকোলেট ব্লুম’-এর শিকার হয়নি তো!

ব্যাপারটা কি? মোড়ক কাটার পর অনেক সময় দেখা যায় চকোলেটের উপর সাদা আস্তরণ পড়েছে। অনেকটা ধুলো বা পাউডারের মতো। এটাকেই ‘চকোলেট ব্লুম’ বলে।

কেন হয়? বিশেষজ্ঞরা বলেন, ফ্যাট এবং চিনির কারণে ‘চকোলেট ব্লুম’ হয়। দীর্ঘক্ষণ গরম জায়গায় থাকলে চকোলেটের ভিতরের কোকো পাউডার এবং মাখন গলতে শুরু করে। এবং ধীরে ধীরে তা আলাদা হয়ে যায়। পরে যখন আবার সেগুলি জমে চকোলেটের সঙ্গে মেশে তখন বাইরে সাদা পাউডারের মতো পাতলা স্তর সৃষ্টি করে। এর নাম ‘ফ্যাট ব্লুম’।

আবার স্যাঁতস্যাতে জায়গায় ফেলে রাখলে চকোলেটের উপরিভাগে বিন্দু বিন্দু ‘ঘাম’ জমে। এটা চিনির কারণে হয়। স্যাঁতস্যাঁতে ভাব কেটে গেলে এটা বাষ্প হয়ে যায়। তখন চিনির স্ফটিকের একটা পুরু স্তর চকোলেটের উপর পড়ে। এটাকে বলে ‘সুগার চকোলেট ব্লুম’।

আরও পড়ুন:  প্রতি দিনের রান্নায় বীজ তেল? অজান্তেই বিপদ ডেকে আনছেন নিজের!

গ্রীষ্ম বা বর্ষাকালে এমনটা বেশি দেখা যায়। তবে সঠিকভাবে সংরক্ষণ না করলে যে কোনও মরসুমেই চকোলেটে এই ফ্যাট বা সুগার ব্লুম হয়। তাই সূর্যালোক থেকে দূরে শুকনো জায়গায় এয়ারটাইট বাক্সে চকোলেট রাখতে হয়। আর্দ্রতার কারণে ফ্রিজে চকোলেট রাখতে বারণ করেন বিশেষজ্ঞরা। বরং রান্নাঘরের অন্ধকার জায়গায় অর্থাৎ রোদ পৌঁছয় না এমন জায়গায় কৌটোর মধ্যে চকোলেট রাখার পরামর্শ দেন তাঁরা।

আরও পড়ুন:   ড্রাই স্ক্যাল্প, চুল পড়া এবং অকালপক্বতা কমবে এই জাদুতেলে, বাড়িতেই তৈরি করুন সোজা উপায়ে

ব্লুমড চকোলেট কি খাওয়ার জন্য নিরাপদ? চিন্তার কিছু নেই। ব্লুমড চকোলেট স্বাস্থ্যের কোনও ক্ষতি করে না। তাই ১০০ শতাংশ নিরাপদ। তবে হ্যাঁ, চকোলেটের সেই স্বাদ না-ও মিলতে পারে। কারণ ফ্যাট এবং চিনির উপাদানগুলি নষ্ট হয়ে গিয়েছে। তবে এর পরও যদি মন খুঁতখুঁত করে, তাহলে না খেয়ে সেটা ব্যবহার করা যায় রান্নায়। আইসক্রিম বানানোর জন্য গলিয়ে ফেলা যায়। কিংবা কুকি বা চকো চিপসের মতো ব্যবহারের জন্য চকোলেটটা ছোট ছোট টুকরোয় কেটে ফেলাও যায়। ব্লুমড চকোলেট ব্যবহারের এটাই সবচেয়ে বুদ্ধিদীপ্ত উপায়।

First published:

Tags: Chocolate

পরবর্তী খবর