Home /News /life-style /
Covid-19 Mask Side Effects: দীর্ঘ সময়ের জন্য কোভিড ঠেকাতে মাস্ক পরেছেন? শরীরে দেখা দিতে পারে এই সমস্যাগুলি

Covid-19 Mask Side Effects: দীর্ঘ সময়ের জন্য কোভিড ঠেকাতে মাস্ক পরেছেন? শরীরে দেখা দিতে পারে এই সমস্যাগুলি

Face Mask Health Problems: দীর্ঘক্ষণ মাস্ক পরার কারণে দেখা যাওয়া সবচেয়ে বেশি পার্শ্বপ্রতিক্রিয়া হল মাথাব্যথা।

  • Share this:

    Mask Side Effects: ২০২০ সালের গোড়ার দিকে কোভিড-১৯ সংক্রমণে জেরবার হতে শুরু করে বিশ্ব। সেই থেকে যখনই বাইরে বেরোতে হবে সংক্রমণ ঠেকাতে মাস্ক পরার অভ্যাস আমাদের রোজের তালিকায় ঢুকে গিয়েছে। লকডাউন কেবল বাড়িতেই থাকতে বাধ্য করেনি, মাস্ক পরাও বাধ্যতামূলক করে তোলে। বিশ্বজুড়ে নানান চিকিৎসা সংস্থার মতে, COVID-19-এর বিস্তার বন্ধ করতে এবং সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার জন্য মাস্ক পরা গুরুত্বপূর্ণ। CDC এবং WHO প্রত্যেক ব্যক্তিকেই মাস্ক পরার পরামর্শ দেয়। অন্যদিকে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে জড়িতদের জন্য সবচেয়ে কার্যকরী (৯৫%) N95 মাস্ক পরার পরামর্শ দেওয়া হয় যা বায়ুবাহিত কণাও ফিল্টার করতে সক্ষম। তবে সারাক্ষণ এই মাস্ক পরে থাকা কি আদৌ ভালো?

    আরও পড়ুন- ৪ বছর পর ফের বিরল মাঙ্কিপক্স ভাইরাস সংক্রমণ! নেই কোনও চিকিৎসা। জানুন এর উপসর্গ

    মাস্ক COVID এবং অন্যান্য বায়ুবাহিত রোগগুলিকে অনেকাংশে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে ঠিকই তবে গবেষণায় দেখা গেছে, দীর্ঘ সময়ের জন্য মাস্ক পরা বিভিন্ন ধরণের শারীরিক এবং মানসিক সমস্যা সৃষ্টি করতে পারে যা কাজের দক্ষতা হ্রাস করে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ানের মরগান স্ট্যানলি চিলড্রেনস হাসপাতালের এলিশেভা রোসনার ২০২০ সালে ৩৪৩ জন স্বাস্থ্য পরিষেবা কর্মীদের উপর একটি গবেষণা চালান। সেই গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘ সময়ের জন্য মাস্ক পরার কারণে মাথাব্যথা, ব্রণ, ত্বকে ফাটল এবং মানসিক স্থিতি দুর্বল হচ্ছে। ৩৪৩ জন অংশগ্রহণকারীদের মধ্যে ৩১৪ জনেরই এর মধ্যে অন্তত একটি সমস্যা দেখা গিয়েছে।

    দীর্ঘক্ষণ মাস্ক পরার কারণে দেখা যাওয়া সবচেয়ে বেশি পার্শ্বপ্রতিক্রিয়া হল মাথাব্যথা। ২৪৫ জন অংশগ্রহণকারীর (৭১.৪%) এই সমস্যাটি দেখা গিয়েছে। ৫১% অংশগ্রহণকারী (১৭৫ জন অংশগ্রহণকারী) দীর্ঘাকাল মাস্ক ব্যবহারের কারণে ত্বকের ফাটলের কথা জানিয়েছেন। ১৮২ জন অংশগ্রহণকারী (৫৩.১%) ব্রণর সমস্যার কথা জানিয়েছেন এবং ৮১ জন অংশগ্রহণকারী পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে মানসিক অস্থিতিশীলতার কথা জানিয়েছেন।

    আরও পড়ুন- যত বেশি ঘাঁটবেন সোশ্যাল মিডিয়া তত বেশি ভুগবেন হতাশা আর ডিপ্রেশনে: গবেষণা

    বিশ্ব এখনও করোনাভাইরাসের সঙ্গে লড়ছে এবং ফেসমাস্ক পরা এখনও খুবই প্রয়োজন। তাহলে উপায় কী? সমস্যা এড়াতে বিভিন্ন উপায়ের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। মাথাব্যথা এবং মানসিক অস্থিতিশীলতার জন্য ঘাড়ে ম্যাসাজ এবং সঠিক হাইড্রেশন আর কাজের ফাঁকে ঘন ঘন ছোটো বিরতি নিলে উপকার হতে পারে। ব্রণ কমাতে মুখের মেকআপ এবং ত্বকের ময়শ্চারাইজেশন এড়ানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Coronavirus Mask, Face mask, N95 Mask

    পরবর্তী খবর