Home /News /life-style /

Nutritious Vegetable Stems : ফেলে দেওয়া যাবে না ডগা, এই সবজিগুলির কাণ্ডও পুষ্টিগুণে ভরপুর

Nutritious Vegetable Stems : ফেলে দেওয়া যাবে না ডগা, এই সবজিগুলির কাণ্ডও পুষ্টিগুণে ভরপুর

কিছু সবজি আছে যার মূল বা কাণ্ডও যথেষ্ট সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর

কিছু সবজি আছে যার মূল বা কাণ্ডও যথেষ্ট সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর

Nutritious Vegetable Stems :কিছু কিছু সবজি আছে যার মূল বা কাণ্ডও যথেষ্ট সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর

  • Share this:

কী কাণ্ড! না বুঝে-শুনে এত দিন পুষ্টিগুণে ভরপুর সবজির কাণ্ড কি না ফেলে দিচ্ছিলাম অনেকেই! সবজি খাওয়ার কথা ভাবলেই আমরা তার ফুল, ফল বা পাতা খাই। কিন্তু কিছু কিছু সবজি আছে যার মূল বা কাণ্ডও যথেষ্ট সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর। তাই এখন থেকে সবজি আনলে সচেতন থাকতে হবে।

অ্যাসপারাগাস (Asparagus)

অ্যাসপারাগাসের কাণ্ডে রয়েছে প্রচুর খনিজ। তাই এই সবজি সবটাই অনায়াসে রান্না করা যায়। তবে অ্যাসপারাগাসের নিচের অংশ একটু চটচটে চুইং গামের মতো। ফলে রান্না করার সময় খেয়াল রাখতে হবে যেন সেটা নরম থাকে। নরম না হলে চিবোতে অসুবিধে হতে পারে।

আরও পড়ুন : বাড়িতেই ফলবে তাজা শাকসব্জি, এই কয়েকটা নিয়ম মানলেই নজর কাড়বে রসুই-বাগিচা

সেলারি (Celery)

সুপ হোক বা তরকারি, সেলারি যে কোনও পদের স্বাদ দ্বিগুণ করে দেয়। ক্রিম বা চিজ ডিপ দিয়েও খাওয়া যায় সেলারি। যে কোনও পদের সুগন্ধ বাড়াতে সেলারির কাণ্ড কুচিয়ে কেটে ছড়িয়ে দেওয়া যায়।

ব্রকোলি (Broccoli)

ব্রকোলি রান্না করার সময় আমরা শুধুই এই সবজির উপরের অংশ খাই। কিন্তু অনেকেই জানেন না যে এই সবজির কাণ্ডে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ব্রকোলির কাণ্ড অল্প সেদ্ধ করে নিয়ে স্যুপ বা যে কোনও তরকারিতে দেওয়া যায়। এছাড়া অল্প সেদ্ধ ব্রকোলি নানা স্বাদের ডিপের সঙ্গেও খাওয়া যায়।

আরও পড়ুন : দূর হবে কোষ্ঠকাঠিন্য, বাড়বে ইমিউনিটি, শীতে এক কোয়া কমলালেবুর জুড়ি মেলা ভার!

ব্যাম্বু শুটস (Bamboo Shoots)

বাঁশের কাণ্ড বা ব্যাম্বু শুটস তার খাদ্যগুণের জন্য ইতিমধ্যেই সুপার ফুডের তকমা পেয়ে গিয়েছে। ব্যাম্বু শুটস সবচেয়ে বেশি ব্যবহৃত হয় স্প্রিং রোলে। ভালো করে পরিষ্কার করে সেদ্ধ করে নিয়ে এই সবজি স্যুপ বা স্যালাডে দেওয়া যায়।

রুবার্ব (Rhubarb)

অন্যান্য সবজির মতো রুবার্ব এতটা পরিচিত নয়। এই সবজির কাণ্ড চাটনি ও ডিপ তৈরিতে ব্যবহৃত হয়। টক স্বাদের এই সবজি মূলত ইউরোপ ও উত্তর আমেরিকায় পাওয়া যায়।

আরও পড়ুন : অতিমারির নতুন আতঙ্ক ওমিক্রনের মোকাবিলায় কী কী করবেন

ফুলকপি (CauliFlower)

আলাদা করে ফুলকপি পরিচয় দিতে হবে না। ব্রকোলির মতো ফুলকপির ডাঁটা বা কাণ্ডেও আছে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুষ্টিগুণ। ডাঁটা আলাদা করে কেটে নিয়ে সেদ্ধ করে নিতে হবে। তার পর সেটা দিয়ে ফুলকপি রাইস বা রোস্ট তৈরি করা যায়। সেদ্ধ করে নিলে হজমে সুবিধা হবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Vegatable

পরবর্তী খবর