Home /News /life-style /

Kitchen Garden: বাড়িতেই ফলবে তাজা শাকসব্জি, এই কয়েকটা নিয়ম মানলেই নজর কাড়বে রসুই-বাগিচা

Kitchen Garden: বাড়িতেই ফলবে তাজা শাকসব্জি, এই কয়েকটা নিয়ম মানলেই নজর কাড়বে রসুই-বাগিচা

Kitchen Garden:যত্ন নেওয়াটাও সমান জরুরি, সঙ্গে থাকতে হবে সঠিক পরিকল্পনাও

Kitchen Garden:যত্ন নেওয়াটাও সমান জরুরি, সঙ্গে থাকতে হবে সঠিক পরিকল্পনাও

Kitchen Garden: জেনে নেওয়া যাক আমরা আমাদের কিচেন গার্ডেনকে আরও ভালো ভাবে, আরও সৃজনশীল ভাবে কী ভাবে সাজিয়ে তুলতে পারি!

  • Share this:

কে-ই বা নিজের বাড়ির আশেপাশে সুন্দর জায়গা পছন্দ করেন না? বিশেষ করে যেখানে আমরা দিনের অনেকটা সময় কাটাই সেই বাগানের নিয়মিত পরিচর্যা আমাদের রোজকার বাগানকে আরও আকর্ষণীয় এবং মনোরম করে তোলে। আর প্রকৃতির কাছাকাছি থাকার উপায় হিসেবে বাগান কিন্তু সেরা। কেউ কেউ তাদের বাগানে বিভিন্ন ধরনের ফুলের পরিচর্যা করেন কেউ আবার শাকসবজি এবং ফল ফলাতে পছন্দ করেন। কিচেন বাগান হল এমন এক স্থান যা বাকি লন এবং আকর্ষণীয় বাগান এলাকা থেকে আলাদা। এখানে আমরা সাধারণত শাকসবজি, ভোজ্য গাছপালা, ঔষধি গাছ লাগিয়ে থাকি। তবে শুধু লাগালেই তো আর হল না, যত্ন নেওয়াটাও সমান জরুরি, সঙ্গে থাকতে হবে সঠিক পরিকল্পনাও। জেনে নেওয়া যাক আমরা আমাদের কিচেন গার্ডেনকে আরও ভালো ভাবে, আরও সৃজনশীল ভাবে কী ভাবে সাজিয়ে তুলতে পারি!

স্থান ভাগ করে নেওয়া

স্ট্রাকচারড লে-আউট ব্যবহার করে আমরা বাগানের অংশটি আরও দক্ষতার সঙ্গে ব্যবহার করতে পারব। বাগানের প্রবেশ পথ, ফুটপাথের ব্যবস্থা করা, গাছপালা এবং শাকসবজি যাতে বেড়ে ওঠার জন্য সঠিক স্থান পায় তার খেয়াল রাখা ইত্যাদি দেখতে হবে। সে ক্ষেত্রে আমরা আমাদের প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন গাছপালা লাগাতে পারি।

আরও পড়ুন : ব্রণ নিয়ে এই ভুল ধারণাগুলো মানছেন নাকি? এখনই বেরিয়ে আসুন ভ্রান্তি কাটিয়ে

প্রবেশদ্বার তৈরি করা

প্রথম ইমপ্রেশন কিন্তু সবসময় গুরুত্বপূর্ণ। তাই বাগানে প্রবেশ পথ নিঃসন্দেহে আকর্ষণীয় হওয়া উচিত। এর জন্য লতাজাতীয় গাছ দিয়ে খিলান তৈরি করা, হালকা টুনি লাইটেরও ব্যবস্থা করা যেতে পারে।

উদ্দেশ্যই আসল

কিচেন গার্ডেন এমন উপযুক্ত জায়গা যেখানে আমরা পছন্দের প্রচুর শাকসবজি উৎপাদন করতে পারব। এর জন্য কিছু প্রয়োজনীয় অর্থ বিনিয়োগ করাই যেতে পারে। অন্যান্য খরচ কমিয়ে নিজের পছন্দের জন্য এটুকু খরচ করাই যায়।

আরও পড়ুন : অতিমারির নতুন আতঙ্ক ওমিক্রনের মোকাবিলায় কী কী করবেন

বাগানকে সাজানো

নানান ধরনের রঙিন পাত্রের ব্যবহার আমাদের বাগানকে সবচেয়ে স্বাস্থ্যকর এবং দক্ষ উপায়ে সাজাতে সাহায্য করে। এতে একদিকে বাগান পরিষ্কার রাখাও যেমন সহজ, অন্য দিকে তেমনই বাগানকে অনেক কম পরিশ্রমে রঙিন করে তোলা যেতে পারে। বিশেষ করে ছোট কিচেন গার্ডেন ডেকোরেশনের জন্য পাত্রের ব্যবহার খুবই দরকার। স্বল্প স্থানে অধিক গাছপালা লাগাতে হলে এই পদ্ধতি সবচেয়ে কার্যকরী।

আরও পড়ুন : দূর হবে কোষ্ঠকাঠিন্য, বাড়বে ইমিউনিটি, শীতে এক কোয়া কমলালেবুর জুড়ি মেলা ভার!

রঙিন গাছপালা লাগানো

প্রয়োজনীয় গাছের পাশাপাশি কিছু রঙিন গাছের ব্যবহার আমাদের গার্ডেনের চেহারাই পালটে দেবে। তাই পুষ্টিতে ভরপুর সবজি গাছের সঙ্গে দর্শনীয় রঙিন গাছ ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ হবে। ব্যস! এই কয়েকটি জিনিস মাথায় রাখলেই এবার আমাদের কিচেন গার্ডেন হয়ে উঠবে আকর্ষণীয়!

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Kitchen Garden

পরবর্তী খবর