• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • বয়স বেড়েই চলেছে, কিন্তু এখনও তৈরি হয়নি ব্যক্তিগত সম্পর্ক? বিষয়টা স্বাভাবিক তো? জানাচ্ছেন বিশেষজ্ঞ

বয়স বেড়েই চলেছে, কিন্তু এখনও তৈরি হয়নি ব্যক্তিগত সম্পর্ক? বিষয়টা স্বাভাবিক তো? জানাচ্ছেন বিশেষজ্ঞ

Representational Image

Representational Image

যে সমস্যা নিয়ে তিনি এ বার পরামর্শ দিতে চলেছেন, তা অসহায় করে রেখেছে আমাদের সমাজের বহু নারী এবং পুরুষকে।

  • Share this:

#কলকাতা: মানুষ নিশ্চয়ই সমাজবদ্ধ জীব, কিন্তু তার মানেই এই নয় যে সমাজের প্রত্যেক কথা তাকে মেনে চলতে হবে, লেখার একেবারে শুরুতেই এ কথাটা খুব স্পষ্ট করে দিতে চেয়েছেন বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল। কেন না, যে সমস্যা নিয়ে তিনি এ বার পরামর্শ দিতে চলেছেন, তা অসহায় করে রেখেছে আমাদের সমাজের বহু নারী এবং পুরুষকে।

পল্লবীর কাছে অবশ্য কোনও নারী এই সমস্যার প্রতিকার চাননি। তিনি জানিয়েছেন এই মর্মে এক ২৪ বছর বয়সের যুবকের কথা। ওই যুবকটির এখনও পর্যন্ত কোনও ব্যক্তিগত, বলা ভাল, রোম্যান্টিক সম্পর্ক তৈরি হয়নি। সে কারণেই যৌন অভিজ্ঞতাও তাঁর হয়নি। যুবকটির বক্তব্য- তিনি যে চেষ্টা করেননি, এমনটা নয়! কিন্তু অধিকাংশই মুখ ফিরিয়ে নিয়েছে তাঁর দিক থেকে!

সেখান থেকেই পল্লবী এ বার তুলে ধরেছেন সমাজের এক বিশেষ মানসিকতার কথা। আমাদের এই সমাজ কখনই কোনও মানুষকে একা থাকার পরামর্শ দেয় না। একটু বয়স হয়ে গেলেই বাড়ির লোক বিয়ের জন্য চাপ দিতে শুরু করে। আত্মীয়রা নানা কথা বলে থাকেন! বন্ধুবান্ধবরাও হাসাহাসি করে থাকেন সমাজের এই সিঙ্গল মানুষদের নিয়ে, নয় তো তাঁদের বক্তব্যে স্পষ্ট ভাবে প্রকাশ পায় করুণা!

এই বিষয়ে পল্লবীও একমত যে মানুষের পক্ষে একা বেঁচে থাকা সহজ নয়, নিঃসঙ্গতা নিঃসন্দেহেই মর্মান্তিক! কিন্তু মানুষ তো আর সমাজে জোড়া জোড়ায় বাঁচে না! এই দিক থেকে সাফ জানাচ্ছেন বিশেষজ্ঞা- বয়স বেড়ে চললেও কেউ যদি পছন্দের কাউকে খুঁজে না পান, তাঁর যদি কোনও যৌন অভিজ্ঞতাও না থাকে, তা হলে সেটা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ার দোষ সমাজের- ব্যক্তিবিশেষের এ ক্ষেত্রে কোনও অস্বাভাবিকতা নেই!

পল্লবী তাই বলছেন- রোম্যান্টিক সম্পর্কই যে শুধু মানুষকে পরিপূর্ণ করে, তা কখনই নয়। বরং কখনও কখনও এর চেয়ে ঘনিষ্ঠ বন্ধুদের সান্নিধ্য অনেক বেশি উপভোগ্য। এ ছাড়া সুস্থ থাকতে কেউ যদি জিম বা যোগা ক্লাব জয়েন করেন বা পছন্দের কোনও বিষয়ে কোর্স করেন, সেখানেও তিনি কথা বলার মতো মানুষ খুঁজে পাবেন- যা একাকিত্ব তৈরি হতেই দেবে না!আর প্রত্যাখ্যান?

এটা ঠিক যে কেউ মুখ ফিরিয়ে নিলে খারাপ লাগেই! কিন্তু পল্লবীর পরামর্শ- এটা গায়ে না মাখাই উচিৎ হবে! কেন না, কে কী ভাবে মূল্যায়ণ করছেন, তাতে দিনের শুরুতে বা শেষে সংশ্লিষ্ট ব্যক্তির কিছুই যায়-আসে না! রোম্যান্টিক সম্পর্ক তৈরির চেষ্টার মধ্যে ক্ষতি কিছু নেই, কিন্তু সেটা না হলে ভেঙে পড়ারও কিছু নেই বলে তাঁর দাবি!

Published by:Siddhartha Sarkar
First published: