Home /News /life-style /
Holi Skin Care: দোলে রং খেলে ত্বক চরম ক্ষতিগ্রস্ত? পার্লারে না গিয়ে ত্বক সারিয়ে তুলুন এই ঘরোয়া উপকরণগুলিতে

Holi Skin Care: দোলে রং খেলে ত্বক চরম ক্ষতিগ্রস্ত? পার্লারে না গিয়ে ত্বক সারিয়ে তুলুন এই ঘরোয়া উপকরণগুলিতে

বাড়িতে থাকা কয়েকটি উপাদান দিয়েই বানিয়ে নেওয়া যাবে চুল আর ত্বকের সুরক্ষাকবচ

বাড়িতে থাকা কয়েকটি উপাদান দিয়েই বানিয়ে নেওয়া যাবে চুল আর ত্বকের সুরক্ষাকবচ

Holi Skin Care: বাড়িতে থাকা কয়েকটি উপাদান দিয়েই বানিয়ে নেওয়া যাবে চুল আর ত্বকের সুরক্ষাকবচ

  • Share this:

বসন্ত ঋতুতে প্রকৃতির নতুন রঙের পাশে মানুষের শরীরেও লাগে নতুন রঙ। ফাগের থালা, কুমকুমে সে রঙ আরও গাঢ় হয়। শহর কলকাতায় যদিও প্রকৃতি আর বেঁচে নেই বললেই চলে। তবু বসন্তে ইতিউতি শিমুল, পলাশ দেখা দেয়। কালো পিচের রাস্তা দোলের পরেও দুদিন বেশ রঙিন থাকে।

আসলে দোল হল সকলের রঙে রঙ মিলিয়ে একাত্ম হয়ে যাওয়ার উৎসব। কিন্তু দোলে রং খেলার পর চুল আর ত্বকের কী হবে? চিন্তা নেই। এ জন্য প্রচুর পরিশ্রম করতে হবে না। লাইন দিতে হবে না পার্লারেও। বাড়িতে থাকা কয়েকটি উপাদান দিয়েই বানিয়ে নেওয়া যাবে চুল আর ত্বকের সুরক্ষাকবচ।

অ্যালোভেরার পাতা কেটে ভিতরের জেলির মতো উপাদানটুকু বের করে নিতে হবে। তারপর তেলের মতো মেখে নিতে হবে সারা গায়ে। এটা করতে পারলে দোলের রঙ তোলার প্রায় ৯০ শতাংশ কাজ হয়ে যাবে। বাজারের রঙের রাসায়নিকের প্রভাব দূর হয়ে গিয়ে ত্বকও ভাল থাকবে৷

আরও পড়ুন : যৌন সম্পর্কে অনীহা? যৌন ক্ষমতা বৃদ্ধি করতে ডায়েটে রাখুন এই খাবারগুলি

শুধু শরীরে নয়, এই জেল চুলেও লাগিয়ে নেওয়া যায়। অ্যালোভেরার আর্দ্রতায় ভরপুর প্রাকৃতিক উপাদান। চুলের স্বাস্থ্য আর জৌলুস বাড়াতে এর জুড়ি নেই। রঙের প্রভাবে চুল রুক্ষ হয়ে পড়লে সেই ক্ষতিো দূর হবে ।

আরও পড়ুন : চৈত্রের তপ্ত দুপুরে খান কাঁচা আম, সুস্থ থাকুন বছরভর

আরও পড়ুন :  বাজারে প্যাকেটজাত পণ্যের কৃত্রিম স্বাদ নয়, সন্তানকে দিন ঘরে তৈরি প্রোটিন শেক

হোলিতে সারাদিন রোদের মধ্যে টো-টো করে ঘুরেছেন হয়তো। সূর্যের অতিবেগুনি রশ্মিতে ত্বকের ক্ষতি হয়েছে অনেকটাই। তাই আরও ক্ষতি আটকাতে ত্বকে নিয়মিত লাগাতে হবে সানস্ক্রিন। এটা যেমন রোদের হাত থেকে বাঁচাবে, তেমনই রঙের থেকেও ঢাল হিসেবে রক্ষা করবে। এছাড়া পেঁপে, দই, মধুর মতো কিছু ঘরোয়া উপাদানের সাহায্য নেওয়া যেতে পারে। ত্বকের যত্ন নিতে এই প্রাকৃতিক উপাদানগুলির জুড়ি নেই। বিশেষত আবির ও রঙে থাকা ক্ষতিকর রাসায়নিকের কুপ্রভাবের সঙ্গে লড়বার জন্য তো বটেই!

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Holi 2022, Skin Care

পরবর্তী খবর