Home /News /life-style /
Skin Care for Men: উৎসবের মরসুমে পুরুষদের ত্বকেও চাই জেল্লা ! মানতে হবে এই কয়েকটি নিয়ম

Skin Care for Men: উৎসবের মরসুমে পুরুষদের ত্বকেও চাই জেল্লা ! মানতে হবে এই কয়েকটি নিয়ম

পুজোর আগে মেয়েদের সঙ্গে সঙ্গে ছেলেরাও পাল্লা দিতে পারেন এই সহজ স্কিন কেয়ার রুটিনের মাধ্যমে

পুজোর আগে মেয়েদের সঙ্গে সঙ্গে ছেলেরাও পাল্লা দিতে পারেন এই সহজ স্কিন কেয়ার রুটিনের মাধ্যমে

Skin Care for Men: পুজোর আগে মেয়েদের সঙ্গে সঙ্গে ছেলেরাও পাল্লা দিতে পারেন এই সহজ স্কিন কেয়ার রুটিনের মাধ্যমে।

  • Share this:

#কলকাতা: সঙ্গিনী পুজোর তিন সপ্তাহ আগে থেকে স্কিন কেয়ার করে সেজেগুজে সুন্দর হয়ে রইলেন আর তাঁর পাশে বিবর্ণ দেখাবে বয়ফ্রেন্ড বা স্বামীকে, সেটা কি ভাল দেখাবে ? তাছাড়া ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং এসব শুধু মেয়েরাই করেন, এই পুরনো ধারণা ভাঙারও এখন সময় চলে এসেছে। অতএব পুজোর আগে মেয়েদের সঙ্গে সঙ্গে ছেলেরাও পাল্লা দিতে পারেন এই সহজ স্কিন কেয়ার রুটিনের মাধ্যমে (Skin Care for Men)।

ক্লেনজিং রুটিন মেনে চলতে হবে

মহিলাদের তুলনায় পুরুষদের ত্বক রুক্ষ হয়। ত্বকের ছিদ্র বড় হলে সেখান দিয়ে সব ধরনের ময়লা এবং তেল ঢুকে যায়। ছেলেরা প্রতি দিন দাড়ি, গোঁফ কামান; ফলে তাঁদের ত্বকে ছিদ্র বড় হওয়ার আশঙ্কা অনেক বেশি। ফলে ত্বকে ব্রণ, দাগছোপ এসব দেখা যায়। এর জন্য বাইক চালানোর সময় মুখ ঢেকে রাখতে হবে। ভিজে ওয়াইপ দিয়ে মাঝে মাঝে মুখ পরিষ্কার করতে হব। এতে মুখের ছিদ্রগুলিতে ময়লা কম জমবে।

আরও পড়ুন : সোশ্যাল মিডিয়ায় সন্তানের মিষ্টি ছবি এবং ভিডিও পোস্ট করতে গিয়ে বিপদ ডেকে আনছেন না তো?

সপ্তাহে দু'বার স্ক্রাব করতে হবে

স্ক্রাব ব্যবহার করলে ত্বকের উপরের স্তর থেকে মৃত ত্বক এবং কোষগুলি ঝরে যায়। এটি প্রতি সপ্তাহে অন্তত দু'বার করা উচিত। স্ক্রাবিংয়ের পরে একটি ফেস মাস্ক ব্যবহার করলে আরও ভাল। এতে ত্বক আর্দ্র থাকবে এবং পোরস-এর মুখ বন্ধ করবে।

ত্বক আর্দ্র রাখা প্রয়োজন

পুরুষরা বিশ্বাস করেন যে তাঁদের ময়েশ্চারাইজারের প্রয়োজন নেই। এটা ভুল ধারণা। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং অকালবার্ধক্য রোধ করতে সবারই আর্দ্রতার প্রয়োজন হয়। তৈলাক্ত ত্বকের প্রয়োজন জলযুক্ত হালকা ময়শ্চারাইজার। প্রতি বার মুখ ধোয়ার সময় যা ব্যবহার করা উচিত।

আরও পড়ুন : হৃদরোগ দূরে রাখা থেকে রোগা হতে সাহায্য করা, বহু সমস্যা সমাধানে মুড়ি জুড়িহীন

সানস্ক্রিন ব্যবহার করতে হবে

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকে অকালবার্ধক্য নিয়ে আসে এবং ত্বকের ক্ষতি করে। তাই সানস্ক্রিন একটি গুরুত্বপূর্ণ দৈনন্দিন প্রয়োজনীয়তা। কমপক্ষে এসপিএফ ২৫ সহ একটি সানস্ক্রিন ব্যবহার করা উচিত। প্রতি ৪-৬ ঘন্টা অন্তর এই সানস্ক্রিন প্রয়োগ করতে হবে।

দাড়ির যত্ন নিতে হবে

দাড়ি নিয়মিত ধুতে হবে কারণ দাড়িতে খাবারের টুকরো এবং তেল লেগে থাকে। দাড়ি পরিষ্কার করার পরে, একটি ভালো বিয়ার্ড জেল ব্যবহার করে দাড়ি সেট করতে হবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Durga Puja 2021, Festivity, Skin Care For Men

পরবর্তী খবর