হোম /খবর /লাইফস্টাইল /
পুষ্টি জোগাতে, স্বাদে বৈচিত্র্য আনতে সঙ্গে থাক মিষ্টি কুমড়োর স্যুপ

Pumpkin Soup Recipe: নামছে তাপমাত্রার পারদ; পুষ্টি জোগাতে, স্বাদে বৈচিত্র্য আনতে সঙ্গে থাক মিষ্টি কুমড়োর স্যুপ

Pumpkin Soup Recipe: শরীর গরম রাখতে, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে প্রাকৃতিক পুষ্টিগুণে সমৃদ্ধ স্যুপের বাটির দিকে হাত বাড়াতেই হয়!

  • Share this:

#কলকাতা: পশ্চিমি সভ্যতার দেশগুলোয় খাওয়াদাওয়ার পর্বটা শুরুই হয় স্যুপ (Soup) দিয়ে! তার রীতিমতো ব্যবহারিক এক কারণও আছে। ওই সব দেশের জলবায়ু শীতল, ফলে শরীর গরম রাখতে, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে প্রাকৃতিক পুষ্টিগুণে সমৃদ্ধ স্যুপের বাটির দিকে হাত বাড়াতেই হয় (winter recipe) ! আাদের দেশেও এখন ধীরে ধীরে নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ, দেশের বেশ কিছু রাজ্যে তো বেশ জাঁকিয়েই বসেছে শীত! ফলে, আমরাও এখন এক বাটি যেমন গরম, তেমন স্বাদু স্যুপের কথা ভাবতেই পারি! তবে, নিরামিষের মধ্যে টম্যাটো স্যুপ, স্যুইট কর্ন স্যুপ আর আমিষের মধ্যে চিকেন ক্লিয়ার স্যুপ তো চেখে চেখে জিভে প্রায় চড়া পড়ে যাওয়ার জোগাড়! এই জায়গায় এসে দারুণ কাজে দেবে মিষ্টি কুমড়োর স্যুপ (Pumpkin Soup)। উপকরণও আহামরি কিছু নয়, মজুত থাকে সব বাড়িরই হেঁশেলে। তাহলে এবার দেখে নেওয়া যাক- শীত সাহসিক হেমন্তলোককে কী ভাবে স্বাগত জানানো যায় স্বাদে অনন্য এই মিষ্টি কুমড়োর স্যুপের সঙ্গতে (Pumpkin Soup recipe)!

কী কী উপাদান লাগবে আটজনের জন্য এই মিষ্টি কুমড়োর স্যুপ  (Pumpkin Soup recipe) তৈরি করতে?

১. হাফ কেজি মিষ্টি কুমড়ো২. দুই কাপ নারকেলের দুধ৩. হাফ চায়ের চামচ কালো নুন

৪. দু'টো পেঁয়াজ৫. হাফ চায়ের চামচ জিরে গুঁড়ো৬. চার চায়ের চামচ মাখন৭. দুই কাপ জল৮. চারটে লবঙ্গ৯. দুই কুচি আদা১০. স্বাদ অনুযায়ী নুন

আরও পড়ুন  - ঝলমলে চুল ও ঝকঝকে ত্বক পেতে ডায়েটে থাকুক এই উপাদান

আরও পড়ুন - ক্যাভিটিমুক্ত দাঁত থেকে মজবুত হাড়, চিজের সুফল নিন চিনে

কী ভাবে তৈরি করতে হবে এই মিষ্টি কুমড়োর স্যুপ (Pumpkin Soup recipe)?

১. সবার প্রথমে মিষ্টি কুমড়ো ভালো করে ধুয়ে সরু করে কেটে নিতে হবে।২. পেঁয়াজ দু'টো আর আদাও কুচিয়ে নিতে হবে।৩. তলাটা বেশ পুরু- এরকম একটা পাত্র কম আঁচে গ্যাসে বসিয়ে তার মধ্যে মাখন দিতে হবে।৪. মাখন গলে গেলে এর মধ্যে লবঙ্গ দিয়ে মিনিটখানেক নেড়ে নিতে হবে।৫. এবার কুচিয়ে রাখা পেঁয়াজ আর আদা দিয়ে সোনালি করে ভেজে নিতে হবে।৬. মিষ্টি কুমড়ো দিয়ে যতক্ষণ না সেটা নরম হয়ে আসছে, নাড়তে হবে। এই জায়গায় এসে অল্প নুন দেওয়া যায়।৭. এবার এই ভাজা মিষ্টি কুমড়ো, পেঁয়াজ আর আদা একটা মিক্সার গ্রাইন্ডারে দুই কাপ জল দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে।৮. এবার সামান্য মাখন দিয়ে যে পাত্রে কুমড়োটা ভাজা হয়েছিল, তাতেই পেস্টটা গ্রাইন্ডার থেকে বের করে ঢেলে দিয়ে নাড়তে হবে।৯. ফুট খেলেই এর মধ্যে দিতে হবে নারকেলের দুধ।১০. ভালো করে মিশিয়ে নিয়ে দিতে হবে জিরে গুঁড়ো আর কালো নুন।১১. চাইলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করা যায়।

স্বাদ বাড়াতে চাইলে-

১. নারকেলের দুধ মিশিয়ে সেদ্ধ করে রাখা মুরগির মাংস কুচিয়ে দেওয়া যায়।২. স্যুপ আরও ঘন করতে চাইলে এর মধ্যে কুচিয়ে রাখা চিজ-ও দেওয়া যায়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Pumpkin, Soup Recipe, Winter Recipe