Home /News /life-style /
Food for Your Child's Height : সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? জেনে নিন কী রাখবেন ডায়েটে

Food for Your Child's Height : সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? জেনে নিন কী রাখবেন ডায়েটে

সাধারণত উচ্চতা বাড়ন্ত বয়সে বাড়ে

সাধারণত উচ্চতা বাড়ন্ত বয়সে বাড়ে

Food for Your Child's Height : বয়স কম থাকতেই কোন কোন খাবার স্বাভাবিকভাবে উচ্চতা বাড়াতে পারে জেনে নেওয়া যাক।

  • Share this:

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত অনেকেই। আসলে আমরা ছোট বয়সে অনেক সময়ই উচ্চতাকে জেনেটিক্স এবং স্বাস্থ্যকর পুষ্টির সঙ্গে সম্পর্কিত ভাবি। শুনতে অবাক লাগলেও একটি নির্দিষ্ট বয়সের পরেও বাচ্চার উচ্চতা বাড়তে পারে। মূলত উচ্চতা শিশুর খাবার, ডায়েট এবং জীবনযাত্রার উপর নির্ভর করে। তাহলে বয়স কম থাকতেই কোন কোন খাবার স্বাভাবিকভাবে উচ্চতা বাড়াতে পারে জেনে নেওয়া যাক।

সত্যিই কি খাবার উচ্চতা বাড়াতে পারে?

সাধারণত উচ্চতা বাড়ন্ত বয়সে বাড়ে। তবে সঠিক পরিমাণে মাইক্রোনিউট্রিয়েন্ট যেমন ক্যালসিয়াম, ভিটামিন ডি, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস হাড়, জয়েন্টের জন্য ভালো এবং টিস্যু পুর্নগঠন করে। বেশ কিছু খাবার আছে যেগুলি খেলে শুধুমাত্র সন্তানের উচ্চতা বাড়ে না, একইসঙ্গে সারা জীবন সেটি বজায় থাকবে।

দই

দইতে প্রচুর ক্যালসিয়াম,দুগ্ধজাত ফ্যাট এবং প্রোটিন রয়েছে যা হাড়, পেশি শক্ত করতে এবং হাড়ের ঘনত্ব বজায় রাখতে সাহায্য করে। বিভিন্ন খনিজ যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের উপস্থিতি জীবনের ছোট বয়সে সামগ্রিকভাবে বিকাশ সাহায্য করে। গবেষণায় দেখা গিয়েছে যে বিভিন্ন ধরনের প্রোবায়োটিক খেলেও তা উচ্চতা বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন :  ‘ভিল ফুড’-এর সংসারে এসে জমিয়ে সর্ষে ইলিশ খেলেন সাহেবের ‘চিঠি’ দেবচন্দ্রিমা, পেলেন সাংসারিক টিপসও

বিনস

বিনস উচ্চতার বাড়াতে, পেশি শক্ত করতে, জ্ঞান এবং মেটাবলিসম বাড়াতে খুব ভালো কাজ করে। কারণ বিনসের মধ্যে প্রোটিন, আয়রন এবং ভিটামিন বি রয়েছে যা ইমিউনিটি বাড়াতে, কোষ গঠনে এবং টিস্যু পুর্নগঠনে সাহায্য করে। তাছাড়াও, ফাইবার, কপার, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং জিঙ্কের উপস্থিতির কারণে নিয়মিত ডায়েটে বিনস রাখলে সামগ্রিকভাবে স্বাস্থ্যের উন্নতি হয়।

আরও পড়ুন :  বাজার থেকে কেনার পরই আলু অঙ্কুরিত? সহজেই পচে যাচ্ছে? এই ফলের সঙ্গে একদম রাখবেন না

আমন্ড

সকালে এক মুঠো আমন্ড খেলে সন্তানের মস্তিষ্কের বিকাশ ঘটবে এবং হাড়ের স্বাস্থ্যেরও উন্নতি হবে। কারণ আমন্ড উদ্ভিজ্জ প্রোটিনের খুব ভালো উৎস যার প্রচুর ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এমনকী আমন্ডে ফাইবার, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই রয়েছে যা বাড়ন্ত বয়সে হাড়ের বৃদ্ধিতেও সাহায্য করে।

আরও পড়ুন :  দইয়ের সঙ্গে এই খাবারগুলো খাচ্ছেন? সাবধান, নিজেই রোগের ঝুঁকি বাড়াচ্ছেন!

মুরগির মাংস

মুরগির মাংসে প্রোটিন, ভিটামিন বি১২, নিয়াসিন, সেলেনিয়াম, ফসফরাস এবং ভিটামিন B6 রয়েছে। চিকেন হাড় মজবুত করতে, কোষ মেরামত করতে এবং উচ্চতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও ভিটামিন বি১২-এর উচ্চতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডিম

উচ্চতা সাধারণত বয়সের সঙ্গে সঙ্গে বৃদ্ধি পায়। তবে ক্যালসিয়াম, ভিটামিন ডি, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো মাইক্রোনিউট্রিয়েন্টের স্বাস্থ্যকর পুষ্টির খাবার খেলে তা স্বাস্থ্যকর হাড়, জয়েন্টের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Children Diet, Height

পরবর্তী খবর