Home /News /life-style /
Vegan Diet-র কামাল পালাবে আর্থারাইটিসের ব্যথা, কমবে ওজন, কোলেস্টেরলও লাগাম

Vegan Diet-র কামাল পালাবে আর্থারাইটিসের ব্যথা, কমবে ওজন, কোলেস্টেরলও লাগাম

Pain Relife: this is how vegan diet helps in reducing arthritis pain

Pain Relife: this is how vegan diet helps in reducing arthritis pain

রিউমাটয়েড আর্থ্রাইটিস একটি সাধারণ অটোইমিউন রোগ যা সাধারণত জয়েন্টে ব্যথা, ফুলে যাওয়া থেকে শুরু হয় এবং শেষে জয়েন্টের স্থায়ী ক্ষতি করে।

  • Share this:

#নয়াদিল্লি: বয়স বাড়লে বেশ কিছু শারীরিক সমস্যা দেখা যায়। এর মধ্যে অন্যতম আর্থারাইটিস বা গাঁটে ব্যথা। এর প্রধান উপসর্গ হল জয়েন্টে ব্যথা এবং শক্ত হয়ে যাওয়া। সাধারণত বয়স বাড়লে এই সমস্যাও বাড়তে থাকে। বিভিন্ন ডায়েট, ওষুধে পুরোপুরি সারে না এই সমস্যা। এ ক্ষেত্রে আশার আলো দেখালেন একদল গবেষক। তাঁদের মতে, ভেগান ডায়েট মেনে চললেই আর্থারাইটিস থেকে মুক্তি মিলবে। ‘আমেরিকান জার্নাল অফ লাইফস্টাইল মেডিসিন’ জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় আরও বলা হয়েছে, ওজন কমাতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও ভেগান ডায়েটের জুড়ি নেই।

রিউমাটয়েড আর্থারাইটিস কী: রিউমাটয়েড আর্থ্রাইটিস একটি সাধারণ অটোইমিউন রোগ যা সাধারণত জয়েন্টে ব্যথা, ফুলে যাওয়া থেকে শুরু হয় এবং শেষে জয়েন্টের স্থায়ী ক্ষতি করে। প্রধান গবেষক এবং ফি়জিসিয়ান কমিটির প্রেসিডেন্ট নীল বার্নার্ড বলেছেন, 'যাঁরা রিউমাটয়েড আর্থারাইটিসে ভুগছেন, তাঁরা ভেগান ডায়েট ফলো করলে অনেকটাই সুরাহা পাবেন।' উল্লেখ্য, ভেগান ডায়েট হল এমন এক ধরনের খাদ্যাভ্যাস যেখানে কোনও প্রাণীজ খাবার খাওয়া হয় না। শুধু মাছ-মাংস, ডিম নয়, দুগ্ধজাতীয় সামগ্রীও এই ডায়েটে থাকে না। উৎস শুধুমাত্র উদ্ভিদ এমন খাবারই খাওয়া হয়ে থাকে।

আরও পড়ুন -Panchang 20 April: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন

গবেষণা জানাচ্ছে: এই গবেষণা চালানোর জন্য আগে থেকেই রিউমাটয়েড আর্থারাইটিস রয়েছে এমন ৪৪ জনকে বেছে নেওয়া হয়। তাঁদের দুটো গ্রুপে ভাগ করে ১৬ সপ্তাহ ধরে চলে গবেষণা। মাপা হয় ডিজিজ অ্যাকটিভিটি স্কোর-২৮। এটা বেড়ে গেলে আর্থারাইটিসের প্রাবল্যও বৃদ্ধি পায়। এবার একটা দলকে ভেগান ডায়েট দেওয়া হয়, সঙ্গে আনুষঙ্গিক খাবার। অন্য দলটিকে শুধুই প্লাসিবো ক্যাপসুল খেতে দেওয়া হয়েছিল। কিন্তু গবেষণায় যার কোনও প্রভাব পড়েনি। এভাবে ১৬ সপ্তাহ পর দুটি দলের ডায়েট পদ্ধতি একে অপরের সঙ্গে বদলে ফেলা হয়। সেটি চলে ১৬ সপ্তাহ ধরে। গবেষকরা জানাচ্ছেন, ভেগান ডায়েট চলার সময় ডিএএস২৮-এর মাত্রা উল্লেখযোগ্য ভাবে কমে যায়। যার ফলে ব্যথার প্রকোপও কমে। শুধু ব্যাথাই নয়, গাঁট ফুলে থাকার সমস্যাও অনেকটাই কমে বলে দেখা গিয়েছে।

তবে শুধু ব্যথা এবং ফোলাভাব কমেছে তাই নয়। গবেষণা চলাকালীন দেখা গিয়েছে, ভেগান ডায়েটে শরীরের ওজন কমেছে প্রায় ১৪ পাউন্ড। অন্য দিকে, প্লাসিবো ডায়েটে ওজন প্রায় ২ পাউন্ড বেড়েছে। ভেগান ডায়েটে এলডিএল এবং এইচডিএল কোলেস্টেরলের মাত্রাও হ্রাস পেয়েছে উল্লেখযোগ্যভাবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Pain, Vegan Diet

পরবর্তী খবর