Home /News /life-style /
Oral Health : ঝকঝকে দাঁত, মুখে থাকবে না দুর্গন্ধ! আয়ুর্বেদিক পদ্ধতিতে ঘরেই তৈরি করে নিন মাউথওয়াশ

Oral Health : ঝকঝকে দাঁত, মুখে থাকবে না দুর্গন্ধ! আয়ুর্বেদিক পদ্ধতিতে ঘরেই তৈরি করে নিন মাউথওয়াশ

Oral Health

Oral Health

Orarl Health : আয়ুর্বেদিক পদ্ধতিতে বাড়িতেও বানিয়ে নেওয়া যায় মাউথওয়াশ। মুখের দুর্গন্ধ যাবে, দাঁত ভালো থাকবে, হাসিও হবে সুন্দর।

  • Share this:

#নয়াদিল্লি: সুশ্রুত সংহিতায় মুখের ৬৫ প্রকার রোগের উল্লেখ রয়েছে। এর মধ্যে মুখের দুর্গন্ধ অন্যতম। ফলে কারও সঙ্গে কথা বলতে গেলে মুখের দুর্গন্ধ অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই, দাঁত ও মাড়ির স্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত পরিচর্যার প্রয়োজন। দিনে অন্তত দু'বার দাঁত ব্রাশ করা, জিভ পরিষ্কার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে কেবল ব্রাশ করলেই দাঁত সুরক্ষিত থাকবে না, সঙ্গে চাই উপযুক্ত মাউথওয়াশ।

মাউথওয়াশ মুখের দুর্গন্ধ দূর করার পাশাপাশি ক্যাভিটি থেকেও দাঁতকে রক্ষা করে। বাজারে বিভিন্ন ধরনের মাউথওয়াশ পাওয়া যায় ঠিকই, তবে আয়ুর্বেদিক পদ্ধতিতে বাড়িতেও বানিয়ে নেওয়া যায় মাউথওয়াশ। মুখের দুর্গন্ধ যাবে, দাঁত ভালো থাকবে, হাসিও হবে সুন্দর।

রেসিপি ১: এর জন্য লাগবে চার টেবিল চামচ লবঙ্গ গুঁড়ো, ২ টেবিল চামচ নুন, ১ টেবিল চামচ ত্রিফলা পাউডার এবং হাফ টেবিল চামচ বেকিং সোডা। এবার সবকটা উপাদান ভালো করে মিশিয়ে একটি কাচের বয়ামে স্টোর করতে হবে। এটা ২ থেকে ৩ মাস পর্যন্ত রাখা যাবে। এই মাউথওয়াশ ব্যবহারের আগে আধ কাপ ডিস্টল ওয়াটারে আধ টেবিল চামচ পাউডার মিশিয়ে নিতে হবে। তারপর সেটা মুখে নিয়ে ২ মিনিট কুলকুচি করলেই মুখের সব দুর্গন্ধ দূর হয়ে যাবে। যাঁদের পায়েরিয়ার সমস্যা রয়েছে বা দাঁতের গোড়া হামেশাই ফুলে যাচ্ছে, রক্ত পড়ে, ত্রিফলার ক্বাথ দিয়ে নিয়মিত কুলকুচি করলেই ফল মিলবে।

আরও পড়ুন- গরমে ত্বক ভাল রাখতে চান? কী ভাবে বাড়িতে বানাবেন ভিটামিন সি সিরাম

রেসিপি ২: এর জন্য লাগবে ১ কাপ ডিস্টল ওয়াটার, ৪ টেবিল চামচ বেকিং সোডা, ৬ ফোঁটা এসেনসিয়াল ওয়েল এবং ১ চা চামচ নুন। এই সবকটা উপকরণ ভালো করে মিশিয়ে একটা কাচের বয়ামে রাখতে হবে। ব্যবহারের আগে নেড়ে নিতে হবে ভালো করে। ২ মিনিট মুখে রেখে ভালো করে কুলকুচি করে ফেলে দিতে হবে জল। দিনে ২ বার ব্যবহার করলেই ফল মিলবে হাতে-নাতে।

রেসিপি ৩: আধ চা চামচ বেকিং সোডা এবং আধ গ্লাস হালকা গরম জল নিতে হবে। গরম জলে বেকিং সোডা মেশাতে হবে ভালোভাবে। দাঁত ব্রাশ করার পরে এটা মুখে দিয়ে কুলকুচি করতে হবে। বেকিং সোডা মুখের গন্ধ দূর করে এবং মুখের ব্যাকটেরিয়া থেকে মুক্তি দিতে পারে। এটি লালার পিএইচ লেভেল বৃদ্ধি করতে পারে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Oral Health

পরবর্তী খবর