Home /News /life-style /
Onion Hair Oil: লাল পেঁয়াজের তেলের ছোঁয়ায় চুল হবে তরতাজা ও জেল্লাদার, রইল তেল তৈরির সহজ প্রক্রিয়াও

Onion Hair Oil: লাল পেঁয়াজের তেলের ছোঁয়ায় চুল হবে তরতাজা ও জেল্লাদার, রইল তেল তৈরির সহজ প্রক্রিয়াও

লাল পেঁয়াজের তেলের ছোঁয়ায় চুল হবে তরতাজা ও জেল্লাদার, রইল তেল তৈরির সহজ প্রক্রিয়াও

লাল পেঁয়াজের তেলের ছোঁয়ায় চুল হবে তরতাজা ও জেল্লাদার, রইল তেল তৈরির সহজ প্রক্রিয়াও

Onion Hair Oil: এটি চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায় এবং চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

  • Share this:

#কলকাতা: তীব্র গন্ধ ও দারুণ স্বাদের লাল পেঁয়াজ (Red Onion) শুধু রান্না বা খাওয়াতেই নয়, ব্যবহৃত হয় চুলের যত্নেও। আসলে বিভিন্ন মাধ্যমের দৌলতে চুলের জন্য লাল পেঁয়াজের উপকারিতা আমরা কম-বেশি সকলেই জেনে গিয়েছি। মূলত চুল ঝরে যাওয়া নিয়ন্ত্রণের জন্যই এই পেঁয়াজ বিশেষ ভাবে পরিচিত। কিন্তু অনেকেই হয় তো জানেন না যে, এই পেঁয়াজ দিয়ে তৈরি তেলের বহুবিধ উপকারিতাও রয়েছে। আর এটা বাড়িতে সহজেই বানিয়ে ফেলা সম্ভব। তাই সেই পদ্ধতি আলোচনা করার আগে জেনে নেওয়া যাক এই তেলের উপকারিতার বিষয়ে।

চুলের বাড়-বৃদ্ধি:

লাল পেঁয়াজের তেল মাথার ত্বকের পিএইচ মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এটি চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায় এবং চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। লাল পেঁয়াজের তেল মাসাজ করলে চুলের গোড়ায় পুষ্টি পৌঁছয় এবং চুল মজবুতও হয়। আর এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ার ফলে চুলের ঘনত্বও বাড়াতে সাহায্য করে। এ ছাড়া চুলের গোড়ায় কন্ডিশনিং করে চুলকে জেল্লাদার এবং স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

আরও পড়ুন-আগামী মাসেই ত্রিপুরায় উদ্বোধন হতে চলেছে তৃণমূলের নয়া দলীয় কার্যালয়ের

খুশকি নিয়ন্ত্রণ:

লাল পেঁয়াজের মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-সেপটিক ধর্মী উপাদান রয়েছে। যার ফলে এই লালা পেয়াঁজ দিয়ে তৈরি তেল মাথার ত্বকের সংক্রমণ এবং খুশকি প্রতিরোধ করতে সাহায্য করে।

কন্ডিশনিং

লাল পেঁয়াজ দিয়ে তৈরি তেল স্ক্যাল্পে বা চুলের গোড়ায় নিয়মিত মাসাজ করলে মাথার ত্বকে পুষ্টি পৌঁছয়। ফলে রুক্ষ-শুষ্ক চুল এবং চুল ঝরে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর ফলে দ্রুত বাড়তে থাকে চুল।

চুল পাকে দেরিতে:

লাল পেয়াঁজ দিয়ে তৈরি তেলে ভিটামিন, মিনারেল এবং শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ফলে চুলে পাক ধরার প্রক্রিয়ায় বিলম্ব ঘটে। অর্থাৎ যাঁদের চুল তাড়াতাড়ি পেকে যাচ্ছে, তাঁরা এই তেল ব্যবহার করলে উপকার পাবেন।

আরও পড়ুন- যোগাসনের আলো ছড়াক গ্যাজেটেও, আন্তর্জাতিক যোগাসন দিবসে সঙ্গে থাক এই কয়েক শুভেচ্ছাবার্তা

তবে পেঁয়াজ তেল প্রয়োগ করার সময়ে বেশ কয়েকটি বিষয় মনে রাখা উচিত। আসলে লাল পেঁয়াজের তেলের গন্ধ অনেকেই পছন্দ করেন না। তাই এই তেলের সঙ্গে কয়েক ফোঁটা সুগন্ধী এসেনসিয়াল অয়েল মিশিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। আবার লাল পেঁয়াজের তেল কিছুটা গরম প্রকৃতির হয়। তাই চুলের গোড়ায় যাতে কোনও রকম ফোস্কা বা ফুসকুড়ি না-হয়, তার জন্য লাল পেঁয়াজের তেলের সঙ্গে নারকেল তেল কিংবা অ্যালোভেরা মিশিয়ে নিয়ে ব্যবহার করতে হবে।

এই লাল পেঁয়াজের তেল সহজেই বাড়িতে তৈরি করা যায়। তা ছাড়া বাজারে উপলব্ধ লাল পেঁয়াজের তেলে থাকতে পারে রাসায়নিক বা প্রিজারভেটিভ। অনেকে আবার এটা পছন্দ করেন না। তাই এই সমস্যা এড়ানোর জন্য লাল পেঁয়াজের তেল বাড়িতে তৈরি করাই শ্রেয়।

লাল পেঁয়াজের তেল তৈরির উপায়:

ধাপ ১: কিছু লাল পেঁয়াজ নিয়ে তার খোসা ছাড়িয়ে ভাল করে কেটে নিতে হবে।

ধাও ২: এবার একটি মিক্সারে ব্লেন্ড করে পেঁয়াজের রস বার করে নিতে হবে।

ধাপ ৩: এর সঙ্গে আরও কিছু পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করে একটা মসৃণ পেস্ট বানিয়ে নিতে হবে।

ধাপ ৪: এবার একটি প্যানে কিছুটা নারকেল তেল নিয়ে তা গরম করতে হবে।

ধাপ ৫: এরপর ওই প্যানে পেয়াঁজের রস এবং পেঁয়াজের পেস্ট যোগ করতে হবে।

ধাপ ৬: ধীরে ধীরে নাড়তে থাকতে হবে।

ধাপ ৭: মিশ্রণটি ফুটতে শুরু করলে পেঁয়াজের তেল বেরিয়ে আসা পর্যন্ত তা ফুটতে দিতে হবে।

ধাপ ৮: এবার মিশ্রণটি ঠান্ডা করে ছেঁকে নিতে হবে এবং একটি এয়ারটাইট পাত্রে ভরে রেখে দিতে হবে।

তরতাজা, সুন্দর, জেল্লাদার ও মজবুত চুলের জন্যে বাড়িতে তৈরি এই লাল পেঁয়াজের তেল সপ্তাহে এক বার কিংবা দু’বার ব্যবহার করলে ভাল ফল পাওয়া যাবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Hair Oil

পরবর্তী খবর