Home /News /life-style /
National Safety Day: আজ জাতীয় নিরাপত্তা দিবস, দেখে নিন দুর্ঘটনার শীর্ষে রয়েছে কোন কোন দেশ...

National Safety Day: আজ জাতীয় নিরাপত্তা দিবস, দেখে নিন দুর্ঘটনার শীর্ষে রয়েছে কোন কোন দেশ...

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

National Safety Day: ভারতের ক্ষেত্রে সচেতনতা বাড়াতে সরকার নিরন্তর চেষ্টা করছে। পথের ধারে, হাইওয়ের ধারে বিভিন্ন সচেতনতার বার্তা লেখা থাকছে। রাস্তাঘাটের উন্নতি হচ্ছে। তাও নাগরিরকদের মধ্য়ে বেপরোয়া মনোভাবের কমতি নেই।

  • Share this:

    ৪ মার্চ, জাতীয় নিরাপত্তা দিবস (National Safety Day)। নাম শুনেই বোঝা যাচ্ছে দিনটির অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল সড়ক নিরাপত্তার প্রতি সচেতনতা। ভারতের ন্যাশনাল সেফটি কাউন্সিল (National Safety Council) এই দিনটিকে নিরাপত্তার ক্ষেত্রে সচেতনতা বাড়ানোর জন্য়ই চিহ্নিত করেছে। সড়ক দুর্ঘটনা সারা বিশ্বে মৃত্যুর অন্যতম প্রধান কারণ। যেসব দেশে বড় ধরনের সড়ক দুর্ঘটনা ঘটে তার মধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি ও ইরান রয়েছে। ভারতও সেই দেশগুলির মধ্যেই পড়ে (National Safety Day)। তাই সচেতনতার দায়িত্বও নাগরিকদের উপরেই বর্তায়।

    আরও পড়ুন:  Lifestyle: ওজন নিয়ন্ত্রণে রাখতে জলে ভরা সবজির উপরে আস্থা রাখেন ভাগ্যশ্রী, কেন জানেন কি?

    বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক সড়ক দুর্ঘটনার (Road Accident) ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের রেকর্ড রয়েছে। দেশে ২০১৮ সালে ২.২১ মিলিয়ন দুর্ঘটনা হয়েছে। মৃত্য়ু হয়েছে ৩৭,৪৬১ জনের। জাপানে ২০১৮ সালে ৪৯৯,২৩২টি সড়ক দুর্ঘটনার রেকর্ড করা হয়। এর মধ্য়ে ৪,৬৯৮ জনের মৃত্যু এবং ৬১৪,১৫৫ জন আহত হয়েছেন। এরপরেই রয়েছে ভারত। ভারত সড়ক দুর্ঘটনায় তৃতীয় স্থানে। ২০১৮ সালে ৪৮০,৬৫২টি সড়ক দুর্ঘটনার রেকর্ড রয়েছে এবং ১৫০,৭৮৫ জনের মৃত্যু হয়েছে যা অন্য যে কোনো দেশের চেয়ে বেশি।

    আরও পড়ুন:  Hair care: অতিরিক্ত মাত্রায় চুল পড়ে মাথা গড়ের মাঠ হয়ে যাচ্ছে! সহজ সরল উপায়েই সমস্যা থেকে মুক্তি, ম্যাজিকের মত কাজ দেবে

    ইউরোপিয়ান দেশগুলির মধ্য়ে জার্মানি হল অটোমোবাইলের সবচেয়ে বড় বাজার। এই দেশে ২০১৮ সালে ৩০৮,১৪৫টি সড়ক দুর্ঘটনার রেকর্ড রয়েছে৷ ৩,২০৬ জন মারা গিয়েছেন এবং ৩ লক্ষেরও বেশি আহত হয়েছেন৷ তাইওয়ান পূর্ব এশিয়ার একটি দেশ, এটি সর্বোচ্চ সড়ক দুর্ঘটনার তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। তাইওয়ানে ৩০৫,৫৫৬টি সড়ক দুর্ঘটনার খবর রয়েছে। আহত হয়েছেন ৪০৩,৯০৬ জন। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬০৪।

     ভারতের ক্ষেত্রে সচেতনতা বাড়াতে সরকার নিরন্তর চেষ্টা করছে (National Safety Day)। পথের ধারে, হাইওয়ের ধারে বিভিন্ন সচেতনতার বার্তা লেখা থাকছে। রাস্তাঘাটের উন্নতি হচ্ছে। তাও নাগরিরকদের মধ্য়ে বেপরোয়া মনোভাবের কমতি নেই।

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Accidents, Awareness, Road Safety

    পরবর্তী খবর