World Cancer Day 2021: ক্যানসার নিয়ে ভুল ধারণা মনে পুষে রাখবেন না, সতর্ক হন !

World Cancer Day 2021: ক্যানসার নিয়ে ভুল ধারণা মনে পুষে রাখবেন না, সতর্ক হন !
photo source collected

কোনও অঙ্গ-প্রত্যঙ্গে বা টিস্যুতে অতিরিক্ত বৃদ্ধি দেখা দিলে এবং তা অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়তে থাকলে ক্যানসারের প্রবণতা থাকে। সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ।

  • Share this:

কোনও অঙ্গ-প্রত্যঙ্গে বা টিস্যুতে অতিরিক্ত বৃদ্ধি দেখা দিলে এবং তা অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়তে থাকলে ক্যানসারের প্রবণতা থাকে। সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। বিশ্বের বেশিরভাগ জায়গাতেই এই রোগের অন্যতম কারণ ধূমপান ও মদ্যপান। যা নিয়ে সচতনতা চলছে। অন্য দিকে, গবেষণা করে ক্যানসারের কিছু উপসর্গর কথা জানা যায়। কিন্তু এই নিয়ে মানুষের মধ্যে এখনও একাধিক ভুল ধারণা রয়েছে। যা একজন ক্যানসারে আক্রান্তর পক্ষে যতটা ক্ষতিকর, ততটাই সমাজের পক্ষেও।

ক্যানসার সংক্রামক রোগ

ক্যানসার নিয়ে একাধিক ভুল ধারণার মধ্যে এটা অন্যতম যে ক্যানসার ছোঁয়াচে রোগ বা সংক্রামক রোগ। চিকিৎসকরা বলছেন, ক্যানসার কোনও ভাবেই সংক্রামক রোগ নয়। ক্যানসারে আক্রান্ত কারও সঙ্গে একই ঘরে থাকলে অন্য একজনের ক্যানসার হতে পারে না। কিন্তু কিছু ভাইরাসের থেকেও অনেক সময়ে ক্যানসার হয়, যার মধ্যে HPV অন্যতম। যৌনক্রিয়ার মাধ্যমে একজনের শরীর থেকে আরেকজনের শরীরে এটি যায়। আর হেপাটাইটিস B ও C একজনের থেকে অন্যজনে ছড়াতে পারে।


ক্যানসার জিনগত রোগ

বেশ কিছু রিপোর্ট বলছে, মাত্র ৫ থেকে ১০ শতাংশ ক্যানসার-রোগীর ক্ষেত্রেই দেখা গিয়েছে যে তা এক জেনারেশন থেকে অন্য জেনারেশনে হয়েছে। কিন্তু বেশিরভাগ ক্যানসারই অন্যান্য বিভিন্ন কারণে হয়ে থাকে।

ক্যানসার যন্ত্রণাদায়ক

অনেকেরই ধারণা রয়েছে ক্যানসার যন্ত্রণাদায়ক। কিন্তু জেনে রাখা ভালো সব ক্যানসার যন্ত্রণাদায়ক নয়। তবে, বেশিরভাগের ক্ষেত্রেই প্রাথমিক পর্যায়ে যন্ত্রণা হতে পারে। কিন্তু চিকিৎসা শুরু হলে তা কমে যায়। ওরাল ক্যানসার বা ব্রেস্ট ক্যানসারের ক্ষেত্রে যে লাম্প বা পিণ্ডগুলি হয়, সেগুলিও যন্ত্রণাদায়ক হয় না।

ক্যানসার মানেই মৃত্যু

ক্যানসার মানেই মৃত্যু নয়। এমন অনেক উদাহরণ রয়েছে যাঁদের এই রোগ সারিয়ে তোলা গিয়েছে। যদি প্রাথমিক পর্যায়ে এটি ধরা পড়ে, তাহলে এটি সারিয়ে তোলা যেতে পারে।

ক্যানসারে অঙ্গহানি হতে পারে

সুস্থ করে তোলার জন্য যতটুকু প্রয়োজন, তাই বর্তমানে ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে করা হয়ে থাকে। উন্নত পরিকাঠামোয় বর্তমানে অস্ত্রোপচারও অনেক উন্নত, ফলে অঙ্গহানির আশঙ্কা সেভাবে থাকে না।

উপসর্গ দেখেও এড়িয়ে যাওয়া

বার বার চিকিৎসকরা সচেতন করেন, ক্যানসার এড়িয়ে যাওয়া একেবারেই উচিৎ নয়। এড়িয়ে গেলে এই রোগ কিন্তু এক অঙ্গ থেকে অন্যতে ছড়িয়ে পড়তে পারে। তাতে সুস্থ হওয়ার সম্ভাবনা কমে। এ ছাড়াও উপসর্গ থাকলে অবশ্যই নিজের লাইফস্টাইলে পরিবর্তন আনতে হবে।

ক্যানসার রোগীরা কাজ করতে পারেন না

চিকিৎসকরা বলছেন, যদি ক্যানসারের চিকিৎসার পর কেউ সুস্থ থাকেন, তা হলে অবশ্যই তিনি স্বাভাবিক ভাবেই কাজ করতে পারবেন।

Published by:Piya Banerjee
First published: