Home /News /life-style /
Khichuri Recipe: বৃষ্টিভেজা দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন এই ৫ খিচুড়ি, একেবারে জমে যাবে!

Khichuri Recipe: বৃষ্টিভেজা দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন এই ৫ খিচুড়ি, একেবারে জমে যাবে!

Khichuri Recipe

Khichuri Recipe

বর্ষায় খিচুড়ি বাঙালির ফ্যান্টাসি। এ শুধু রসনার তৃপ্তি নয়, এ হল বাঙালির চিরন্তন বাসনা। (Khichuri Recipe)

  • Share this:

বাইরে ঝমঝমিয়ে বৃষ্টি। বিন্দু বিন্দু জল জমছে জানলার কাচে। ঘর খিচুড়ি ফোড়নের গন্ধে ম-ম। সঙ্গে বেগুন ভাজার ছ্যাঁক-ছোঁক।

বর্ষায় খিচুড়ি বাঙালির ফ্যান্টাসি। এ শুধু রসনার তৃপ্তি নয়, এ হল বাঙালির চিরন্তন বাসনা। সঙ্গে বেগুনি আর পাঁপড়ভাজা থাকলে তো পুরো জমে ক্ষীর। খিচুড়ি ট্যালট্যালে হবে না কি ভোগের মতো আঁটোসাঁটো, সে সব তর্ক তোলা থাক। এখন শুধু ভেজা মাটির সোঁদা গন্ধের সঙ্গে হাপুসহুপুস শব্দে খিচুড়ি সাপটে দেওয়ার পালা। তবে শুধু চালে, ডালে ফুটিয়ে দেওয়া নয়, বাঙালির ভাঁড়ারে রয়েছে খিচুড়ির বিধিধ রতন। এখানে রইল তারই কয়েকটার রেসিপি।

বাঙালির খিচুড়ি: চাল আর ডাল ভালো করে ধুয়ে নিতে হবে। এর পর প্যানে দারুচিনি, তেজপাতা, জিরে, এলাচ এবং লবঙ্গ দিয়ে ভেজে নিতে হবে, যতক্ষণ না মনমাতানো সুন্দর গন্ধ আসছে। এবার ধাপে ধাপে আদা, লঙ্কা গুঁড়ো, হলুদ দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে। এর পর চাল-ডাল একসঙ্গে মিশিয়ে ঢেলে দিতে হবে তাতে। এর সঙ্গে আলু, ফুলকপির মতো পছন্দের সবজিও যোগ করা যায়। এবার ঢেকে দিতে হবে ঢাকনা দিয়ে। সেদ্ধ হলে নামিয়ে গরম গরম পরিবেশন।

আরও পড়ুন: প্রকাশিত CBSE দ্বাদশের ফলাফল, পাশের হার ৯২.৭১ শতাংশ

ওটস খিচুড়ি: এর রেসিপি আগের মতোই, তবে চালের খিচুড়ির চেয়ে এটা স্বাস্থ্যকর। সকালে দৌড়তে যাবার আগে ভারি কিছু খেতে চাইলে এটা ম্যাজিকের মতো কাজ করবে। এতেও ৫টা মশলা আর সবজি মিশিয়ে সেদ্ধ করতে হবে। শুধু ডালের সঙ্গে চালের বদলে দিতে হবে ওটস। তারপর ৭ থেকে ৮ মিনিটের জন্য ঢাকনা দিয়ে রাখতে হবে মাঝারি আঁচে। তৈরি হয়ে যাবে ওটস খিচুড়ি।

ডাল খিচুড়ি: এটা মাঝারি মশলাযুক্ত খিচুড়ি। রান্নার সময় সারা ঘরে ছড়িয়ে যাবে সুবাস। একটা প্যানে আদা, টম্যাটো, পেঁয়াজের সঙ্গে হলুদ, জিরে এবং লঙ্কা গুঁড়ো মিশিয়ে কয়েক মিনিট ভাজতে হবে। এরপর তাতে গোবিন্দভোগ চালের সঙ্গে ভেজানো মুসুর ডাল দিয়ে ৭ থেকে ৮ মিনিটের জন্য ঢেকে দিতে হবে ঢাকনা দিয়ে।

আরও পড়ুন: টলিউডে খুশির খবর, মা হলেন অভিনেত্রী বাসবদত্তা চট্টোপাধ্যায়

সাবুদানা খিচুড়ি: ব্রত বা উপোস থাকলে দুপুরে ভাতের বদলে সাবুদানা খিচুড়ি খান মা-ঠাকুমারা। খেতে কিন্তু অপার্থিব। আগে কিছুটা সাবু ভিজিয়ে রাখতে হবে। তারপর কারি পাতা, সরষে, কাঁচা লঙ্কা, চিনেবাদাম এবং জিরে কষিয়ে নিতে হবে ভালো করে। মশলা কষানো হয়ে গেলে সাবু দেওয়ার আগে টুকরো করে আলু কেটে দেওয়া যায়। তারপর রান্না। নামানোর আগে ছড়িয়ে দিতে হবে অল্প ধনে পাতা এবং লেবুর রস।

ভুনা খিচুড়ি: এটা রান্নার আগে কিছুটা প্রস্তুতি দরকার। প্রথমবার করতে গেলে একটু শক্ত মনে হতে পারে। তবে বুক ঠুকে নেমে পড়লে কিন্তু সেরা খিচুড়ি তৈরি হবে। চাল এবং মুসুড় ডাল আগে থেকে ভিজিয়ে রাখতে হবে। তারপর ভাজতে হবে ঘি দিয়ে। হয়ে গেলে একটা আলাদা পাত্রে তোলা থাক। এবার আদা, মরিচ, জিরে, হলুদ এবং লঙ্কা গুঁড়ো ভালো করে পিষতে হবে। এটাই মশলা। এবার ভেজে নিতে হবে সবজি। শেষে সবজি, চাল, ডাল, মশলা সব একসঙ্গে মিশিয়ে ১০ মিনিট রান্না করতে হবে, যতক্ষণ না সব কিছু শুকিয়ে যায়। নামানোর আগে খিচুড়ির উপরে অল্প কাজু এবং কিসমিস ছড়িয়ে দেওয়া যায়। স্বাদ খুলে যাবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Khichuri, Recipes

পরবর্তী খবর